দেশের যেকোন প্রান্তে তীর্থ স্থান গেলেই দেখা যায় একদল পান্ডা। যেকোনও পর্যটন এলাকায় লাইন লাগে ট্য়াক্সি-অটো চালকদের। লোভনীয় হাসি দিয়ে এগিয়ে আসে। যদি একটাকে পাওয়া যায়। ভাল হোটেলে দেওয়ার নামে  যতটা সম্ভব হাতিয়ে নিয়ে নিতে পারা যায়। তবে এসবকেও ছাড়িয়ে যায়, যখন প্রশ্ন আসে কাউকে বাঁচানোর। মরিয়া-অসহায় হয়ে রোগীকে নিয়ে আসে পরিবার। অ্য়াম্বুলেন্স থেকে নামতেই পড়ে দালাল রাজের খপ্পরে। আর এমনটাই খোঁজ মিলেছে কলকাতার অধিকাংশ সরকারি হাসপাতালগুলিতেই।

আরও পড়ুন, নারকেলডাঙা কাণ্ডে তরুণী খুনের চেষ্টার কিনারা, নেশাসঙ্গীকে গ্রেফতার করল কলকাতা পুলিশ

 কলকাতার বুকে সরকারি হাসপাতালে রমরমিয়ে চলছে দালাল রাজ। সরকারি হাসপাতালের ভিতরেই চলছে  শয্য়া বিক্রির চক্র। সূত্রের খবর, অ্য়াম্বুলেন্স থেকে নামতেই নিশানা করা হয় রোগী ও রোগীর পরিবারকে। সেই মতই করা হয় জব্দ। অসহায় এবং আতঙ্কের মাঝেই চলে সরকারি হাসপাতালের ভিতরেই চলছে  শয্য়া বিক্রির ব্য়বসা। কলকাতা মেডিক্য়ালের পর এবার তার আঁচ পাওয়া গেল এসএসকেম সরকারি হাসপাতালে। সূত্রের খবর, স্ত্রীরোগ বিল্ডিং এর পাশে অক্সিজেন স্টোরে গেলেই মেলে উপদেশ। লাল বিল্ডিং-এর কাছে যেখানে অ্যাম্বুলেন্স দাড়িয়ে থাকে সেখানে বা ভিতরের দিকের চায়ের দোকানেই হয় দফারফা। ওয়ার্ড বয়রাই ওই চায়ের দোকানে থাকে, তাঁরাই ভর্তি করিয়ে দেয়।

আরও পড়ুন, শহরের সেরা শরবত কোথায় কোথায়, গলা ভেজান কলকাতার এই ঠিকানায়


তবে শুধু এসএসকেম-এ নয়। তালিকায় আছে কলকাতা মেডিক্য়াল কলেজ, এনআরএস, পিজি হাসপাতালেও চলে দালাল রাজ বলে অভিযোগ। প্রতারণার শিকার হয় অসংখ্য রোগীর পরিবার। রোগীকে বাঁচাতে  শয্য়া বিক্রির চক্রের কাছে বাধ্য হয়ে ধরা দেয় অসহায় গরীব পরিবার। প্রতারণার শিকার হয়ে হারায় যাবতীয় টাকা। তাই বরাবরের চলে আসা এই দালাল চক্রের বিরুদ্ধে উঠেছে অভিযোগ। প্রশ্ন উঠেছে, সরকারি হাসপাতালে রোগী নিরাপত্তা নিয়ে।

আরও পড়ুন, কলকাতার কাছেই 'হাওয়া বদল'-র সেরা ঠিকানা, মনের মানুষের সঙ্গে কাটান অন্যতম মুহূর্ত

 

      

 

চিকিৎসা সংক্রান্ত খরচ গোপন, কলকাতার ৬ হাসপাতালের বিরুদ্ধে মামলা স্বাস্থ্য কমিশনের

কোভিড আক্রান্তের ফ্ল্য়াটে ঝুলল তালা, বিপাকে পরিবার, রইল করোনা ক্রাইমের সাতকাহন

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা