বাতিল হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষা। উচ্চমাধ্যমিকের পর কলেজ, বিশ্ববিদ্যালয়ের যাবতীয় পরীক্ষা বাতিলের প্রস্তাব দিয়েছিল রাজ্য সরকার। করোনা আবহে পরীক্ষা নেওয়া সম্ভব নয় প্রস্তাবে সহমত হল কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ সিদ্ধান্ত নিয়ামক কমিটি সিন্ডিকেট ভারচুয়াল বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে কীভাবে ছাত্র-ছাত্রী বাতিল পরীক্ষা গুলিতে নম্বর পাবে, সেটাও জানানো হয়েছে।

আরও পড়ুন, কলকাতায় লাফিয়ে চড়ছে পারদ, উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টিতে ধ্বসের আশঙ্কা


 বিএ এবং বিএসসি পার্ট থ্রি পরীক্ষার ক্ষেত্রে চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের মূল্যায়ন হবে ৮০ শতাংশ নম্বর দেওয়া হবে গত দুই বছরের পরীক্ষাতে সবথেকে বেশি নম্বর পেয়েছে সেই নম্বরকেই চূড়ান্ত বর্ষের নম্বর হিসেবে দেওয়া হবে। বাকি ২০ শতাংশ নম্বর দেওয়া হবে তৃতীয় বর্ষের টেস্ট পরীক্ষার মাধ্যমে যে ইন্টার্নাল অ্যাসেসমেন্ট গুলি নেওয়া হয়েছে তার ভিত্তিতে।  বি.কম এর ক্ষেত্রে ইতিমধ্যেই সেমিস্টার সিস্টেম চালু করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এক্ষেত্রে ৮০  শতাংশ নম্বর দেওয়া হবে আগের ৫টি সেমিস্টারের মধ্যে সবথেকে বেশি নম্বর যে সেমিস্টারের পেয়েছে সেই নম্বরকে যোগ করে ও বাকি ২০ শতাংশ নম্বর দেওয়া হবে, আগের সেমিস্টার গুলি ইন্টার্নাল অ্যাসেসমেন্ট এর নম্বরের ভিত্তিতে। স্নাতকোত্তর স্তরের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিয়েছে ৮০ শতাংশ নম্বর দেওয়া হবে আগের ৩ টি সেমিস্টারের মধ্য থেকে যে সেমিষ্টারে ছাত্রছাত্রীরা সবথেকে বেশি নম্বর পেয়েছে চূড়ান্ত সেমিস্টারের সেই নম্বর যোগ করে দেওয়া হবে। বাকি ২০ শতাংশ মূল্যায়ন ইন্টারনাল অ্যাসেসমেন্ট বা কিভাবে হবে তা সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানরা ঠিক করবেন।  পাশপাশি ইঞ্জিনিয়ারিং টেকনোলজি ম্যানেজমেন্ট আইনের  ক্ষেত্রে ৮০% নম্বর দেওয়া হবে ইন্টার্নাল অ্যাসেসমেন্ট সেমিস্টার পরীক্ষা বা আগের সেমিস্টারগুলির মধ্যে কে সবথেকে বেশি নম্বর পাওয়া সেমিস্টারের নম্বর যোগ করে ও বাকি ২০ শতাংশ নম্বর দেওয়া হবে অ্যাসাইনমেন্ট বেসড্ মূল্যায়নের উপর।

আরও পড়ুন, এবার ঘরে বসেই রিচার্জ মেট্রোর স্মার্ট কার্ড, স্পর্শ এড়াতেই পদক্ষেপ রেলের


অপরদিকে জানানো হয়েছে, কোনও পড়ুয়া যদি নিজের প্রাপ্ত নম্বরে সন্তুষ্ট না হন, তাহলে তিনি পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করতে পারেন। পরিস্থিতি স্বাভাবিক হলেই তাঁর পরীক্ষা নেওয়া হবে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সরকারের সুপারিশ মেনে নিয়েছে। বৈঠক শেষে সিন্ডিকেটের সদস্যরা জানিয়েছেন, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে স্নাতক ও স্নাতকোত্তরের চূড়ান্ত বর্ষের ফলাফল প্রকাশ করা হবে।

 

 

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসি