রাজ্যে ঝড়ের গতিতে এগিয়ে চলেছে করোনা সংক্রমণের সংখ্য়া। সংক্রমণের শুরুর দিকে শহর ও শহরতলির বস্তি এলাকা নিয়ে বেশি চিন্তা ছিল স্বাস্থ্য় দফতরের। কারণ বস্তি এলাকা এতটাই ঘনসন্নিবিষ্ট যে,  মহানগরীর মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ বসবাস করে বস্তিতে। কেউ একজন আক্রান্ত হলে মুহূর্তে অধিকসংখ্য়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকতে পারে বলে প্রাথমিক অনুমান করেছিল রাজ্য। তবে সেই অনুমান ভেঙে দিয়ে রাজ্যের বস্তির থেকে সংক্রমণের সংখ্য়ায় প্রায় ৭ গুণ  এগিয়ে গেল শহরের বহুতল আবাসনগুলি।

আরও পড়ুন, করোনা পজিটিভ হলে কী করবেন-কোথায় ভর্তি হবেন, এই টোল ফ্রি নম্বরে ডায়াল করলেই মিলবে উত্তর


শহরের দায়িত্বপ্রাপ্ত কোভিড নোডাল আধিকারিক আলাপন বন্দ্যোপাধ্যায় শনিবার কলকাতা পুরসভার  স্বাস্থ্য  আধিকারিকদের  সঙ্গে  একটি বৈঠকের পর গত সাত দিনের একটি পরিসংখ্যান তুলে ধরে জানিয়েছেন, ' বস্তিগুলোতে অপেক্ষাকৃত কম সংখ্য়ায় করোনা সংক্রমণ হচ্ছে। গত এক সপ্তাহে এই শহরের বস্তিতে করোনা সংক্রমণের ঘটনা ঘটেছে ১৭৪ টি। সেখানে বহুতল ও এলাকাভিত্তিক আবাসনের ক্ষেত্রে কলকাতায় করোনা সংক্রমণের সংখ্যা যথাক্রমে ১৪০০ এবং ১২০০। কলকাতার দায়িত্বপ্রাপ্ত কোভিড নোডাল আধিকারিকের দেওয়া তথ্য অনুসারে যেটি যথেষ্ট উদ্বেগজনক।'

 

আরও পড়ুন, রবিবার বৃষ্টি বাড়বে পার্বত্য এলাকায়, আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গে দুর্যোগের আশঙ্কা

শনিবার কলকাতার যে কনটেইনমেন্ট জোনের সংখ্যা প্রশাসনের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে তাতেও দেখা যাচ্ছে আলাদা করে মাত্র তিনটি বস্তির উল্লেখ রয়েছে। নতুন তালিকায় উল্লেখিত বস্তি গুলি হল ৩ নম্বর বরোর অন্তর্গত ১৩ নম্বর ওয়ার্ডের অন্তর্গত ১৭, উল্টোডাঙা মেইন রোড। ৩ নম্বর বরোর অধীনে ৩৩ নম্বর ওয়ার্ডের অন্তর্গত ৫০, চাউল পট্টি, কলিকাতা-১০ ও ১২ নম্বর বরোর অধীনে ১০৯ নম্বর ওয়ার্ডের অন্তর্গত রাজপুর ডি ব্লক। অপর দিকে নতুন কনটেইনমেন্ট জোনের তালিকায় বহুতল  আবাসন বা অসংখ্য ফ্ল্যাট বাড়ি। দক্ষিণের বেহালা সখেরবাজার বৈদ্য পাড়া হাই স্কুল থেকে ২৫/১ ভুবন মোহন রায় রোড যেমন রয়েছে অন্যদিকে ৫ জাজেস রোড বা  ১৫সি চেতলা রোড, রাজা সন্তোষ রায় রোড, ৬ শরৎ বোস রোড, ১৮/১ ডোভার লেন, ৪৬/১ শরৎ বোস রোড, সম্মিলনী পার্ক, মতিলাল বসাক লেনের মত অভিজাত এলাকার বহুতল ও পাড়ার ছড়াছড়ি।

 

 

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

  করোনা আক্রান্ত আরও ১৯ ব্য়াঙ্ক কর্মী, ট্রেনিং সেন্টারকে কোয়ারেন্টিন কেন্দ্র করার প্রস্তাব

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের