করোনার জেরে  উচ্চমাধ্যমিকের পর রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল সেমিস্টারের পরীক্ষা বাতিল করা হল। শনিবার রাজ্যের উচ্চশিক্ষা দফতরের তরফে বিশ্ববিদ্যালয়গুলোকে এই সুপারিশ পাঠানো হয়েছে। পূর্ববর্তী পরীক্ষার সর্বোচ্চ নম্বরের ৮০ শতাংশ, বাকি ২০ শতাংশ অ্যাসাইনমেন্ট - এর ভিত্তিতেই হবে মূল্যায়ন। ৩১ জুলাইয়ের মধ্যে বের করা হবে ফলাফল।

আরও পড়ুন, ভরা বর্ষায় জলে নীচে শহরের রাস্তা, রবিবারও ফের ঝড়-বৃষ্টির পূর্বাভাস


উচ্চ শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে , ৩১ জুলাইয়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়গুলিকে ফাইনাল সেমিস্টারের ফলাফল প্রকাশ করতে হবে। প্রসঙ্গত , মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘোষণা করেছিলেন ফাইনাল সেমিস্টার ছাড়া অন্যান্য সেমিস্টারের পরীক্ষা দিতে হবেনা ছাত্র-ছাত্রীদের । শনিবার উচ্চ শিক্ষা দফতরের তরফে জারি করা প্রস্তাবে জানিয়ে দেওয়া হয়েছে আগের সেমিস্টারগুলিতে ছাত্রছাত্রীরা পরীক্ষা ছাড়াই পরবর্তী সেমিস্টারে উঠে যেতে পারবেন। 
 

আরও পড়ুন, লকডাউনে মনের জোরে-দেশের সেরা কলকাতা, টিআরএ রিসার্সের তরফে এল ১৬ শহরের রিপোর্ট

অপরদিকে, বিশ্ববিদ্যালয়গুলিকে উচ্চ শিক্ষা দফতরের তরফে একাধিক প্রস্তাব বা সুপারিশ আনা হয়েছে। রাজ্যের সব বিশ্ববিদ্যালয়গুলিতে মূল্যায়ন ব্যবস্থা সব বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য একই রকম থাকতে হবে । স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ছাত্র-ছাত্রীদের ফাইনাল সেমিস্টারের পরীক্ষার বদলে আগের পাঁচটি সেমিস্টারের থেকে প্রাপ্ত নম্বর থেকে যে সেমিস্টারে সব থেকে বেশি নম্বর পেয়েছে সেই নম্বর ফাইনাল সেমিস্টার পরীক্ষায় যোগ করা হবে। তারপর ছাত্র-ছাত্রীদের রেজাল্ট দেওয়া হবে । সেক্ষেত্রে এই নম্বরের ওয়েটেজ বা গুরুত্ব থাকবে ৮০%, বাকি ২০ শতাংশ ফাইনাল সেমিস্টারের ইন্টার্নাল অ্যাসেসমেন্টের ওপর । এই দুই-এর উপর ভিত্তি করেই ফাইনাল সেমিস্টার তথা ছাত্র-ছাত্রীদের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের মার্কশিট  তৈরি হবে।

 

 

রাজ্য়ে মৃতের সংখ্যা ৬০০ ছাড়াল, ভ্য়াক্সিনের অপেক্ষায় বিশ্ব

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

 করোনায় সুরক্ষাবিধি নিয়ে বিক্ষোভের জের, বদলি ১৩ পুলিশকর্মীর

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসি