সামনেই বিধানসভা নির্বাচন। তাই ভোটের আগে করোনা আবহে নাগরিকদের সুবিধা দিতে এবং নিজেদেরও আর্থিক সঙ্কট কাটাতে নয়া সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। আর্থিক সঙ্কটে নাগরিকদের বকেয়া সম্পত্তি করে সুদ ও জরিমানা মকুব করে বিশেষ ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিল পুরসভা। নবান্ন সূত্রে জানা গিয়েছে, ১ আগস্ট থেকে সুদ ও জরিমানায় ছাড়ের সুবিধা পাবেন মহানগরের বাসিন্দারা।

আরও পড়ুন, শীঘ্রই প্রকাশিত হতে পারে এসএসসি-র বিজ্ঞপ্তি, প্রস্তুতি তুঙ্গে বিকাশ ভবনে


  প্রসঙ্গত, এই মুহূর্তে কলকাতা পুরসভার বকেয়া পুরকরের পরিমাণ প্রায় ২৫০০ কোটি টাকা। আগেরবার 'ওয়েভার স্কিম' চালু করায় পুরসভায় তহবিলে  প্রায় ১৮০ কোটি টাকা বকেয়া সংগ্রহ হয়েছিল। লকডাউনে অনেকেই গত ৩ থেকে ৪ মাস বকেয়া পুরকর জমা দিতে পারেননি। এছাড়া শহরের অনেক ব্যবসায়িক প্রতিষ্ঠানও মার্চ মাসের শেষে কর জমা দেন। কিন্তু এবার করোনা আবহে সেক্ষেত্রেও ব্যাতিক্রম হয়েছে। অধিকাংশ প্রতিষ্ঠান সম্পত্তি কর  জমা দেয়নি। যার জেরে এই কয়েক মাস কর আদায় না হওয়ায় পুরসভার আর্থিক ভাণ্ডার প্রায় শূন্য হয়ে গিয়েছে। এদিকে সামনেই বিধানসভা নির্বাচন। তাই ভোটের আগে নাগরিকদের সুবিধা দিতে এবং নিজেদেরও আর্থিক সঙ্কট কাটাতে নতুন সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা।

আরও পড়ুন, বেহালা কাণ্ডে উঠে এল হাড় হিম করা তথ্য, আগুন লাগিয়ে আত্মঘাতী মা ও মেয়ে


নবান্ন সূত্রে খবর, ১ আগস্ট থেকে সুদ ও জরিমানায় ছাড়ের সুবিধা পাবেন মহানগরের বাসিন্দারা। চলতি বছরে  মাসের বকেয়া পুরকরের বিলের উপর ১০০ শতাংশ সুদ ও জরিমানা মকুব করা হচ্ছে। তাই সম্পত্তি করদাতাদের বকেয়া পুরকরের সুদ ও জরিমানা থেকে রেহাই দিতে পুরসভার প্রশাসকমণ্ডলী রাজ্য সরকারের সম্মতি নিয়ে ফের 'ওয়েভার স্কিম' চালু করছে। পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম জানিয়েছেন, '২০২০ সালের ৩১ মার্চ পর্যন্ত বকেয়া সম্পত্তিকরের ক্ষেত্রে ৯ মাসের জন্য ছাড়ের প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। কেউ যদি প্রথম ছয় মাসের বকেয়া কর একসঙ্গে জমা করেন তবে তাঁকে ১০০ শতাংশ সুদ ও জরিমানা মকুব করা হবে।  '

 

 

সব রেকর্ড ব্রেক, রাজ্য়ে একদিনে করোনা আক্রান্ত ৮৯৫

করোনায় আক্রান্ত বিধাননগরের ডিসি ট্রাফিক, উপসর্গ না থাকায় সপরিবার হোম কোয়ারেন্টাইনে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব