ফের কলকাতা থেকে লন্ডনের সরাসরি উড়ান চালু হচ্ছে। কলকাতা থেকে এক সময়ে নিয়মিত লন্ডনের সরাসরি উড়ান ছিল। আবার প্রায় ১১ বছর পর কলকাতা থেকে লন্ডনের সরাসরি উড়ান চালু হচ্ছে। আগামী ১৭ সেপ্টেম্বর থেকে সপ্তাহে আপাতত ২ দিন এই উড়ান চালাবে এয়ার ইন্ডিয়া। 

আরও পড়ুন, আত্মহত্যায় তৃতীয় স্থানে বাংলা, ১৮-৩০ বছরের সংখ্য়া বেশি, কী কারণ বলছে রিপোর্ট

সূত্রের খবর, ২৪ অক্টোবর পর্যন্ত বন্দে ভারত প্রকল্পে এই উড়ান চলার কথা। যত দিন না সাধারণ আন্তর্জাতিক যাত্রী-উড়ান চালু হচ্ছে, তত দিন যাত্রীদের নিয়ে যাতায়াত করা হবে বন্দে ভারতের উড়ানে। তার পরে তুলে নেওয়া হবে সেই উড়ান। শুরু হবে সাধারণ যাত্রী-উড়ান। কিন্তু এয়ার ইন্ডিয়ার একটি সূত্র জানিয়েছে,  কলকাতা-লন্ডন সরাসরি উড়ান চালানোর জন্য রাজ্যের  দীর্ঘদিনের দাবি ছিল। তাই এই উড়ানটি বন্দে ভারত প্রকল্প বন্ধ হওয়ার পরেও চলার সম্ভাবনা রয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকেই কলকাতা থেকে সরাসরি লন্ডনের উড়ানের জন্য দরবার করে গিয়েছেন। কিন্তু যাত্রী পাওয়া যাবে না,  লোকসানের দোহাই দিয়ে সেই উড়ান চালু হয়নি। 

আরও পড়ুন, শহরের স্টেশন জুড়ে প্রস্তুতি তুঙ্গে, কবে থেকে চালু লোকাল ট্রেন, দেখুন ছবি

কলকাতা থেকে এক সময়ে নিয়মিত লন্ডনের সরাসরি উড়ান ছিল। এয়ার ইন্ডিয়া ছাড়া ব্রিটিশ এয়ারওয়েজও সেই উড়ান চালাত। ইকনমি বা সাধারণ শ্রেণিতে যাত্রী হলেও বিজনেস শ্রেণির যাত্রীর অভাবে প্রথমে এয়ার ইন্ডিয়া সরাসরি উড়ান তুলে নেয়। ২০০৯ সালের মার্চে কলকাতা-লন্ডন সরাসরি উড়ান তুলে নেয় ব্রিটিশ এয়ারওয়েজ। তার পর থেকে শুধু লন্ডন নয়, কার্যত ইউরোপেরই সরাসরি উড়ান উঠে যায় কলকাতা থেকে। নবান্ন সূত্রের খবর, কলকাতা থেকে সরাসরি লন্ডনের 'বন্দে ভারত উড়ান'-র প্রস্তাব আসার পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় এককথায় সবুজ সঙ্কেত দিয়ে দেন। রাজ্য প্রশাসনের একটি অংশ এই উড়ানকে বাংলার সাফল্য হিসেবেই দেখতে চাইছে। উল্লেখ্য, নবান্নের একটি সূত্র জানিয়েছে, 'বন্দে ভারত প্রকল্প'-র উড়ান বন্ধ হয়ে যাওয়ার পরেও এই পরিষেবা চালু রাখার কথা কেন্দ্রকে বলা হবে।

 

         

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা