এবার সিলেবাস কমানোর প্রস্তুতি শুরু করল মধ্য শিক্ষা পর্ষদ। ইতিমধ্যেই আগামী বছরের পরীক্ষার জন্য কী ভাবে সিলেবাস কমানো যায়, তা নিয়ে আলাপ-আলোচনা শুরু করেছে সিলেবাস কমিটি ও মধ্যশিক্ষা পর্ষদ। 

আরও পড়ুন, বিজ্ঞানে অনন্য় কীর্তি, বিশ্বের দরবারে বিরল সম্মান বাঙালির


করোনা আবহে কার্যত প্রায় ৪ মাস স্কুল বন্ধ।  থমকে দেশের শিক্ষাব্যবস্থা। বাতিল হয়েছে একাধিক পরীক্ষা। এই মুহূর্তে তাই অনলাইনে ক্লাস হচ্ছে। তবে  মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের  সরাসরি ক্লাস না হওয়ায় সিলেবাস কমানোর প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। তাই এবার সিবিএসই ও আইসিএসই-এর পথেই হাঁটল রাজ্য।  তাদের দিকে  তাকিয়েই কীভাবে এবং কোন কোন প্রসঙ্গ সিলেবাস থেকে বাদ দেওয়া যায় সেই বিষয়ে ভাবনা চিন্তা শুরু করেছে সিলেবাস কমিটি। প্রাক- প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত এই পরিকল্পনা নেওয়া হলেও আপাতত নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য প্রাথমিকভাবে সিলেবাস কমানোর তোড়জোড় শুরু করেছে রাজ্য।

 

অপরদিকে, সিলেবাস কমানো প্রসঙ্গে সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার জানিয়েছেন,  মধ্যশিক্ষা পর্ষদের সঙ্গে এই বিষয় নিয়ে আলোচনা শুরু হয়েছে। শিক্ষাবিদদের মতামত নিয়ে তারপরেই এই বিষয়ে তাদের তরফ এ প্রস্তাব যাবে রাজ্যের কাছে। 

 

 

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

করোনায় আক্রান্ত বিধাননগরের ডিসি ট্রাফিক, উপসর্গ না থাকায় সপরিবার হোম কোয়ারেন্টাইনে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব