প্রতিদিন ১ লক্ষ করোনা পরীক্ষা করতে রাজ্যে আসছে নতুন মেশিন। তাই সুইৎজারল্যান্ড থেকে অত্যাধুনিক স্বয়ংক্রিয় করোনা পরীক্ষার জন্যে কোবাস ৬৮০০ টেস্টিং মেশিন  কিনল রাজ্য সরকার। এদিকে লকডাউনে আন্তর্জাতিক উড়ান বন্ধ। তাই জলপথে সুইডেন থেকে কলকাতা আসছে যন্ত্রগুলি।


 আরও পড়ুন, 'করোনা মুক্ত' রোগীর 'ছুটি' দিল হাসপাতাল, পরিবার গিয়ে দেখল দেহ কলকাতা মেডিক্যালের মর্গে
 
জানা গিয়েছে, কোবাস ৬৮০০ টেস্টিং মেশিন সম্পূর্ণ ভাবে স্বয়ংক্রিয়। ২৪ ঘণ্টায় ১,২০০ নমুনা পরীক্ষা করতে সক্ষম এই মেশিন। ফলে নমুনা পরীক্ষার সংখ্যা ক্রমশ অনেকটাই বেড়ে যাবে। এই মেশিন রোবটিক পদ্ধতিতে পরিচালিত হওয়ায় নমুনা পরীক্ষা করতে গিয়ে সংক্রমণের আশঙ্কাও নেই। মেশিনটি তৈরি করেছে রোচে ডায়গনস্টিকস। এর মাধ্যমে ভাইরাল লোড আইভিডি পর্যবেক্ষণ, ব্লাড স্ক্রিনিং, মাইক্রোবায়োলজি পরীক্ষা করা সম্ভব। এটি চার ঘণ্টার শিফটে ৩৮৪টি করে নমুনা পরীক্ষা করতে পারে। এমনকি এই মেশিন রোবটিক পদ্ধতিতে পরিচালিত হওয়ায় নমুনা পরীক্ষা করতে গিয়ে সংক্রমণের আশঙ্কাও নেই।

আরও পড়ুন, 'আত্মহত্য়া'র হুমকিতে অবশেষে ভর্তি, টিকল না জীবন, নতুন বিপাকে পরিবার

অপরদিকে, যন্ত্র ব্যবহারের জন্য টেকনিশিয়ানদের প্রশিক্ষণ ইতিমধ্যে কলকাতার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে শুরু হয়েছে। ইতিমধ্যে রাজ্য স্বাস্থ্য দফতর ও নাইসেড-এর বেশ কয়েকজন টেকনিশিয়ানের এই প্রশিক্ষণ রয়েছে বলে জানিয়েছেন ওই স্বাস্থ্যকর্তা। উল্লেখ্য়,করোনায় প্রতিদিন লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। তবে বেশিরভাগ ক্ষেত্রে রোগের কথা বেশি দেরী করে জানার ফলে রোগীর মৃত্যু হচ্ছে। একই সঙ্গে প্রতিদিন সোয়াব টেস্ট করার উপর চাপও থাকছে।  তবে কোবাস ৬৮০০-এর সাহায্যে দিনে  ১ লক্ষ করোনা পরীক্ষা করায় এটি একটি অন্যতম ইতিবাচক দিক।  ১ অগাস্টের আগে দিনে ১ লক্ষ করোনা পরীক্ষা চালু করাই রাজ্য় সরকারের লক্ষ্য। 
 

 

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের