Rituals  

(Search results - 217)
  • <p>marriage</p>

    Good NewsAug 1, 2021, 3:59 PM IST

    বিয়ের মণ্ডপেই কনেকে জাপটে ধরে 'চুমু' বরের, আজব সব আচার-অনুষ্ঠান

    ভিডিওতে দেখা গিয়েছে বিয়ের অনুষ্ঠান চলাকালীন হঠাৎই কনের ঠোঁটে চুম্বন করেন বর। তবে হালকাভাবে নয় সব আত্মীয়ের মধ্যে বসে রীতিমতো কনের ঘাড় ধরে জাপটে তাঁকে চুম্বন করেন। এই ঘটনায় লজ্জায় পড়ে যান কনে।

  • undefined

     AstrologyJul 13, 2021, 10:27 AM IST

    বিপত্তারিণী পুজোর দিন বিপদ এড়াতে ভুলেও করবেন না এই কাজগুলি, দেখা দিতে পারে আর্থিক সমস্যা

    বিপত্তারিণী পুজোর  আগের ও পুজোর দিন ভুলেও আমিষ খাবার খাওয়া উচিত নয়। পুজোর শেষে ১৩টা লুচি ও ১৩ রকমের ফলে খেতে হয় প্রসাদ হিসেবে। বিপত্তারিণী পুজোর সময় কিছু ভুল হলে আর্থিক সমস্যা দেখা দিতে পারে। অপরিচ্ছন স্থানে বিপত্তারিণী পুজো করবেন না এতে ঘরের সুখ-শান্তি নষ্ট হবে।
     

  • undefined

     AstrologyJul 8, 2021, 1:22 PM IST

    বাড়ির ঠাকুর ঘরে এই কয়েকটি জিনিস রাখুন, বাস্তুর এই টিপসে ফিরবে সুদিন

    বাস্তু মতে বাড়িতে ফিরিয়ে আনুন সুখ শান্তি। কীভাবে ছোট ছোট বিষয়ে নজর রেখে ভাগ্য ফেরানো যায়, এবার রইল সেই টোটকা। ঠাকুরঘর প্রতিটা বাড়িতেই থাকে। তাই এই ঘরে কয়েকটি জিনিস যদি ভাগ্য ফেরাতে পারে তবে তা রাখাই যায়। জেনে নিন কি কি জিনিস রাখবে এখানে। 

  • আজও জগন্নাথদেবের ভান্ডার লুঠ হয় গুপ্তিপাড়ায়
    Video Icon

    West BengalJun 25, 2021, 8:33 PM IST

    ভান্ডার লুঠের পরই গুপ্তিপাড়ায় মাসির বাড়ি থেকে বাড়ির উদ্দেশে রওনা দেন জগন্নাথদেব

    মাহেশের পরই বাংলার অন্যতম প্রাচীন রথ গুপ্তিপাড়ার রথ। আনুমানিক ১৭৪৫ খ্রিস্টাব্দে শুরু হয় এই রথ। স্বামী পিতাম্বরানন্দ মহারাজ এই রথের প্রতিষ্ঠা করেন। সেখানেই আজও জগন্নাথদেবের ভান্ডার লুঠ হয়।

  • ইতিহাসের পুনরাবৃত্তি, ২৪৫ বছরের পুরনো মহিষাদলের রথের চাকা গড়াবে না এবছরও
    Video Icon

    Coronavirus West BengalJun 25, 2021, 12:44 PM IST

    ইতিহাসের পুনরাবৃত্তি, ২৪৫ বছরের পুরনো মহিষাদলের রথের চাকা গড়াবে না এবছরও

    ২৪৫ বছরের পুরনো মহিষাদলের রথ। করোনার জেরে এবারও সেখানে গড়াবে না রথের চাকা। গত বছরের পর বছরও জগন্নাথদেব যাবেন না মাসির বাড়ি। সমস্ত রীতিনীতি মেনেই তবে পুজো হবে সেখানে।

  • <p>অক্ষয় তৃতীয়ায় দূর করুন দুর্ভোগ, জেনে নিন এই বিশেষ তিথি সম্পর্কে</p>

     AstrologyApr 28, 2021, 12:59 PM IST

    বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি, জেনে নিন অক্ষয় তৃতীয়ার নির্ঘন্ট

    পঞ্জিকা অনুসারে, শুক্রবার ১৪ মে ২০২১ বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি। এই তৃতীয়া তিথিকে অক্ষয় তৃতীয়া বলা হয়। অক্ষয় তৃতীয়াকে শুভ কাজ সম্পাদন করা শুভ বলে মনে করা হয়। এই তারিখে করা কাজের ফলাফলটি অক্ষয় হিসাবে বিবেচিত হয়। এই কারণে শুভ কাজের জন্য অক্ষয় তৃতীয়াকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। অক্ষয় তৃতীয়াকে বিবাহ, বাড়িতে প্রবেশ, নতুন ব্যবসা, যানবাহন, জমি, বিল্ডিং, নতুন ব্যবসা শুরু করার জন্য খুব শুভ বলে মনে করা হয়। জ্যোতিষ অনুসারে অক্ষয় তৃতীয়ায়, সূর্য ও চাঁদ তাদের সর্বোচ্চ রাশির চিহ্নে বাস করে। এই কারণে, এই তারিখটি শুভ হিসাবে বিবেচিত হয়। অক্ষয় তৃতীয়ায়, এই বিষয়গুলির সঙ্গে সম্পর্কিত জিনিসগুলি করা যেতে পারে -

  • undefined

     AstrologyApr 27, 2021, 1:12 PM IST

    জীবনের সমস্ত বাধা ও সঙ্কট দূর করতে আরাধনা করুন বজরঙ্গবলির

    হিন্দু পুরাণ মতে হনুমানের জন্ম হয় ভগবান শিবের বরে, হনুমান এর মাতা অঞ্জনা হলেন ভগবান শিবের পরম ভক্ত, স্বয়ং ভগবান শিব অঞ্জনার ভক্তিতে তুষ্ট হয়ে তাকে বীর সন্তানের জননীর বর প্রদান করে ৷ হনুমানকে বিশেষ স্থান দেয়া হয়েছে পূরাণ কাহিনিতে। রামায়ণ বর্ণিত হনুমান পবননন্দন হিসেবে হিন্দুদের নিকট পূজনীয়। রামায়ণের মূল চরিত্র রাম যাকে হিন্দুরা ভগবান বিষ্ণুর অবতার হিসেবে দাবি করে তার অনুগত চরিত্র হিসেবে পাওয়া যায় এই হনুমানকে। তিনি বায়ুদেবতার পুত্র। হিন্দুদের কাছে হনুমান রামভক্ত হিসেবে পরিচিত।

  • <p>अगर आपने पहली बार व्रत किया है, तो उपवास खोलने के बाद आपको घबराहट का अहसास हो सकता है। क्योंकि आपका शरीर इसका आदी नहीं है। शरीर में कंपन या घबराहट महसूस होना मतलब आपके शरीर में शुगर लेवल कम हो रहा है। इसको कंट्रोल करने के लिए आपको हेवी खाने की जगह हेल्दी फलों को डाइट में शामिल करना चाहिए।</p>

     AstrologyApr 12, 2021, 10:24 AM IST

    শুরু হতে চলেছে চৈত্র নবরাত্রি, জেনে নিন কি করবেন এবং কি করবেন না

    দুর্গার আরাধনা শুধু চিরাচরিতভাবে শরত্‍কালেই নয়, বছরে মোট চারবার হয়ে থাকে। হিন্দুধর্মে প্রতিটি ঋতু পরিবর্তনের সময় দুর্গাপুজো করা বিধান রয়েছে, যেমন শারদীয়া নবরাত্রি এছাড়া আষাঢ় নবরাত্রি, মাঘ নবরাত্রি এবং  চৈত্র নবরাত্রি। ঠিক এভাবেই বসন্ত কালে পালিত হয় চৈত্র নবরাত্রি। এই চৈত্র  নবরাত্রি বসন্তকালে হয় বলে এটি বসন্ত নবরাত্রি নামেও পরিচিত। এই চার নবরাত্রির মধ্যে আশ্বিন ও চৈত্র মাসের নবরাত্রি সাড়ম্বরে পালিত হয়। এই বছর ১৩ এপ্রিল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে চৈত্র নবরাত্রি, চলবে ২২ এপ্রিল বৃহস্পতিবার পর্যন্ত।

  • <p>दूर-दूर से लोग रामलला के इस अनोखे रूप की पूजा करने आते हैं। कभी-कभी भगवान शिव को इस रूप में देखा गया है, लेकिन अन्य देवताओं द्वारा दाढ़ी-मूंछ में देखना विरल ही है।</p>

     AstrologyApr 8, 2021, 12:25 PM IST

    রাম নবমী ২০২১, জেনে নিন উৎসবের দিন-তারিখ, শুভ সময়

    প্রতি বছর চৈত্র মাসে রাম নবমীর উৎসব উদযাপিত হয়। পঞ্জিকা অনুসারে, রাম নবমী উৎসব ২০২১ সালের ২১ এপ্রিল বুধবার পালিত হবে। এই দিনটি চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথি। হিন্দু ধর্মে এই তারিখটির বিশেষ তাত্পর্য রয়েছে। ধারণা করা হয় যে চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে ভগবান রামের জন্ম হয়েছিল। এই কারণেই এই তারিখটিকে রাম নবমী বলা হয়। এই দিনে ভগবান রামের জন্ম বার্ষিকী পালিত হয়।

  • <p style="text-align: justify;">মঙ্গলবার হনুমান মন্দিরে নারকেল দান করুন।&nbsp;</p>

     AstrologyApr 8, 2021, 11:14 AM IST

    হনুমান জয়ন্তী ২০২১, এই দিনে তৈরি হচ্ছে বিশেষ যোগ যা বদলে দিতে পারে আপনার জীবন

    শাস্ত্র অনুসারে অঞ্জানির পুত্র হনুমান চৈত্র মাসের শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে জন্মগ্রহণ করেছিলেন। সুতরাং, প্রতি বছর এই তিথিতেই হনুমান জয়ন্তী উদযাপিত হয়। এই বছর, এই তারিখটি ২৭ এপ্রিল মঙ্গলবার পড়ছে। হনুমান জয়ন্তীর দিন বিধি অনুসারে ভগবান হনুমানের উপাসনা করলে তিনি তাঁর আশীর্বাদ লাভ করেন। বিশ্বাস করা হয় যে সঙ্কটমোচন হনুমানের অনুগ্রহে ভক্তদের সমস্ত সমস্যা দূর হয় এবং ভক্তদের সকল প্রকারের ইচ্ছা পূরণ হয়।

  • undefined

     AstrologyApr 8, 2021, 10:06 AM IST

    রাশিঘর পরিবর্তন করে কুম্ভে প্রবেশ করেছে বৃহস্পতি, এদিনে দেবগুরু-কে তুষ্ট করতে মেনে চলুন এই নিয়মগুলি

    বৃহস্পতি গ্রহ কুম্ভ রাশিতে প্রবেশ করছে। বৃহস্পতি গ্রহ মকর রাশি ঘর ত্যাগ করে কুম্ভে প্রবেশ করেছেন। এটি ২০২১ সালে বৃহস্পতির প্রথম রাশিচক্র পরিবর্তন। জ্যোতিষশাস্ত্র মতে, বৃহস্পতি গ্রহটি দেবদেবীদের গুরুগ্রহ হিসাবে বিবেচিত। বৃহস্পতি জ্ঞান, ব্যবসা, শিক্ষা, উচ্চ পদ এবং সম্মানের একটি উপাদান হিসাবে বিবেচিত হয়। বৃহস্পতি যখন শুভ হয়, তখন ব্যক্তি জীবনে অসীম সাফল্য দেয়। বৃহস্পতি একজন ব্যক্তিকে ধনী করে তোলে। যার বৃহস্পতি শুভ, তিনি জমি এবং সম্পত্তি বৃদ্ধি করতে পারেন। আবার বৃহস্পতি একজন ব্যক্তিকে জনপ্রিয়তাও দেয়। সুতরাং, জীবনে বৃহস্পতির শুভ ফলাফল পাওয়া খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।
     

  • undefined

     AstrologyMar 29, 2021, 1:37 PM IST

    জানেন কি, হোলির এই বিশেষ দিনে ভুলেও করবেন না এই কাজগুলি, ঘটতে পারে বড় বিপদ

    বাঙালির বারো মাসে তোরো পর্বনের মধ্যে অন্যতম বড় উৎসব হল দোলযাত্রা উৎসব। ছোট থেকে বড় এই দিনটির জন্য অপেক্ষা করে থাকেন। কবে আসবে এই দিন।  বাঙালির দোল আর অবাঙালির হোলি, রঙের উৎসবে মেতে ওঠেন সকলেই। করোনার আবহে রঙের উৎসব ফিকে হলেও দুইদিন ব্যাপী মহাসমারোহে পালিত হয়েছে  এই উৎসব। আজ হোলি উৎসব। হিন্দু শাস্ত্র মতেও এর অনেক রীতি রয়েছে, যা হোলির দিন পালন করা হয়। জানেন কি, এই কাজগুলি ভুলেই করবেন না হোলিতে,  তাহলেই  ঘটতে পারে বড় বিপদ।

  • undefined

     AstrologyMar 23, 2021, 10:09 AM IST

    পবিত্র দোল পূর্ণিমা তিথিতে পালন করুন এই নিয়ম, দূর হবে জীবনের যাবতীয় সমস্যা

    দোলযাত্রা হিন্দু সম্প্রদায়ের এক ধর্মীয় উৎসব। এই উৎসবের অপর নাম বসন্তোৎসব। ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়। দোল পূর্ণিমা প্রধানত বাংলা এবং উড়িষ্যার প্রধান ধার্মিক উৎসব যা প্রতি বছর পালিত হয়। দোল উৎসবে ভগবান শ্রী কৃষ্ণ বৃন্দাবনে গোপীদের সঙ্গে আবির খেলায় মেতে উঠেছিলেন। এই দিনে অনেক বাড়িতেই রাধা-গোবিন্দের পুজোও করা হয়। এই পূর্ণিমা তিথি তাই অত্যন্ত শুভ বলে মনে করা হয়। দোল উৎসবের অনুষঙ্গে ফাল্গুনী পূর্ণিমাকে দোলপূর্ণিমা বলা হয়। আবার এই পূর্ণিমা তিথিতেই চৈতন্য মহাপ্রভুর জন্ম বলে একে গৌরপূর্ণিমা নামেও অভিহিত করা হয়।

  • <p style="text-align: justify;"><strong>ಸೋಮವಾರ :</strong> ಈ ದಿನವನ್ನು ಶಿವನಿಗೆ ಅರ್ಪಿಸಲಾಗಿದೆ. ಶಿವನ ದೇವಾಲಯಕ್ಕೆ ಭೇಟಿ ನೀಡಿ, ಶಿವ ಜೊತೆಗೆ ಪತ್ನಿ ಪಾರ್ವತಿದೇವಿ, ಸಂತಾನಶಕ್ತಿ, ಪೋಷಣೆ ಮತ್ತು ವೈವಾಹಿಕ ಸುಖದ ದೇವತೆಯಾದ ಪಾರ್ವತಿಯನ್ನು ಭಕ್ತರು ಆರಾಧಿಸುತ್ತಾರೆ. ಶಿವ ಮತ್ತು ಪಾರ್ವತಿ ದೇವಿಯು ಒಟ್ಟಾಗಿ ಬ್ರಹ್ಮಾಂಡದ ಸೃಷ್ಟಿಯನ್ನು ಪ್ರತಿನಿಧಿಸುತ್ತದೆ. ಈ ದಿನವು ಶಿವನ ಅಲಂಕಾರಮಾಡುವ ಚಂದ್ರನಿಗೂ ಸಮರ್ಪಿತವಾಗಿರುತ್ತದೆ ಎಂದು ನಂಬಲಾಗಿದೆ. ತಮ್ಮ ದೇವತೆಗಳನ್ನು ಒಲಿಸಿಕೊಳ್ಳುವ ಸಲುವಾಗಿ ಸೋಮವಾರ ಭಕ್ತರು ಉಪವಾಸ ವ್ರತ ಆಚರಿಸುತ್ತಾರೆ. ಶಿವ ತನ್ನ ಭಕ್ತರಿಗೆ ಶಾಶ್ವತ ಶಾಂತಿ, ದೀರ್ಘಾಯುಷ್ಯ ಮತ್ತು ಆರೋಗ್ಯದಿಂದ ಇರುವಂತೆ ಆಶೀರ್ವಾದ ನೀಡುವನು ಎಂದು &nbsp;ನಂಬುತ್ತಾರೆ.</p>

     AstrologyMar 17, 2021, 11:57 AM IST

    মহামারি আবহে চৈত্র মাসে মহাদেবের কৃপাদৃষ্টি পেতে, বাড়ি থেকে পালন করুন এই নিয়ম

    চৈত্র মাস শিব ভক্তদের অনুকূল বলে মনে করা হয়।  ঠিক এই কারনেই এই সময় বিষ্ণু ও শিবের মন্দিরে হাজার হাজার ভক্তদের সমাগম হয়ে থাকে।  চৈত্র মাসে, কর্ণাটক ও অন্ধ্র প্রদেশের বহু ভক্ত সোমবার ব্রত পালন করে থাকেন। কারণ এই মাসেই বহু ভক্ত তারকেশ্বর সহ বহু শিবের মন্দিরে জল ঢালতে যান শিবলিঙ্গে। তাই এই মাসে মহামারীর কারণে ঘরের বাইরে কম যাওয়াই ভাল। তাই বাড়িতে থেকেই নিষ্ঠা সহকারে কয়েকটি বিশেষ নিয়ম পালন করে দেবাদিদেব মহাদেব তুষ্ট হন সহজেই। চৈত্র মাস জুড়ে মেনে চলুন এই সাধারণ নিয়মগুলি তাহলেই ঈশ্বরের কৃপাদৃষ্টি বজায় থাকবে আপনার উপর। জেনে নেওয়া যাক সেই নিয়মগুলি-

  • বাস্তুর ছবি

     AstrologyMar 16, 2021, 11:02 AM IST

    দোলের আগের এই সময় কোনও শুভ কাজ নয়, হতে পারে মারাত্মক সমস্যা

    এই বছর দোল পূর্ণিমা বাংলার ১৪ ফাল্গুন ১৪২৭, ইংরেজির ২৮ মার্চ ২০২১ রবিবার পালিত হবে। পূর্ণিমা তিথি শুরু ২৮ মার্চ রবিবার ৩ টে বেজে ২৭ মিনিটে। পরদিন হোলি উৎসব পালিত হবে। সেই মতন শনিবার ও রবিবার পালিত হবে হোলিকা দহন বা ন্যাড়াপোড়া। তবে, এই বছরটিতে দোলের এই বিশেষ যোগ তৈরি হবে। দোল পূর্ণিমা শুরু হওয়ার ৯ দিন আগে অর্থাৎ পূর্ণিমা শুরুর আগে অবধি সময়কে বলা হয় হোলাষ্টক। হোলাষ্টকের সময় শুভ কাজ করলে তা অশুভ ফল দেয় বলে মনে করা হয়।