Rituals  

(Search results - 118)
  • जगन्‍नाथ मंदिर के पास 626.44 करोड़ रुपए की नगदी है। इसमें से 592 करोड़ रुपए येस बैंक में जमा रखा हैं। इसमें से 545 करोड़ रुपए फिक्स्ड डिपॉजिट के रूप में हैं। वहीं, 47 करोड़ रुपए एक फ्लेक्‍सी अकाउंट में जमा हैं।

     Astrology4, Jun 2020, 1:00 PM

    বছরে ১৪ দিন 'হোম আইসোলেশনে' থাকেন স্বয়ং জগন্নাথ, যুগ যুগ ধরে পুরীর মন্দিরে পালিত হয়ে আসছে এই রীতি

    করোনা ভাইরাসের থেকে রক্ষার জন্য সেল্ফ কোয়ারেন্টাইন, হোম আইসোলেশন এবং লকডাউন এই শব্দগুলির সঙ্গে আমরা প্রত্যেকেই এখন পরিচিত। তবে জানলে অবাক হবে এই করোনার দৌলতে আমরা সেল্ফ কোয়ারেন্টাইনের বিষয়ে প্রথম মুখোমুখি হলেও প্রতি বছর এই রীতি পালিত হয়ে আসছে পুরীর জগন্নাথ মন্দিরে। আর সেল্ফ কোয়ারেন্টাইনে থাকেন জগন্নাথ, বলরাম ও শুভদ্রা তিনজনেই।

  • undefined

    Astrology 202026, May 2020, 10:27 AM

    জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের এই তিথি অত্যন্ত গুরুত্বপূর্ণ, এই দিনে বিশেষ নিয়ম পালনে ঋণ ও রোগ থেকে মুক্তি সম্ভব

    জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথি হিসাবে বিনায়ক চতুর্থী ২৬ মে মঙ্গলবার পালিত হবে। এই দিন গণেশের পুজো অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই চতুর্থী তিথিতে বিশেষত মহারাষ্ট্র এবং তামিলনাড়ুতে গণেশ পুজো হয়। শিব পুরাণ অনুসারে, শুক্লপক্ষের চতুর্থীতে বিকেলে ভগবান গণেশের জন্ম হয়েছিল। তাঁর উপস্থিতির ফলে বিশ্বে একটি পবিত্রতার অনুভূতির উৎপত্তি হয়েছিল। যার পরে ব্রহ্মদেব চতুর্থী তিথিকে এই গুরুত্বপূর্ণ তিথি হিসাবে বর্ণনা করেছিলেন। গণেশ পুরাণ অনুসারে, গণেশকে খুশি করার জন্য প্রথম চাঁদ চতুর্থী পালন করেছিলেন। মঙ্গলবার এবং চতুর্থী তিথিতে উপবাস ও উপাসনা ঋণ ও রোগ থেকে মুক্তি পেতে বিশেষ ভাবে সহায়তা করে।

  • <p>স্বাস্থ্য ও অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য, প্রতি সোমবার পালন করুন এই ব্রত</p>

     Astrology18, May 2020, 12:24 PM

    স্বাস্থ্য ও অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য, প্রতি সোমবার পালন করুন এই ব্রত

    প্রদোষ ব্রত দেবাদিদেব শিবকে সন্তুষ্ট করার জন্য করা হয়। শাস্ত্র অনুসারে সপ্তাহে বিভিন্ন দিনে প্রদোষের গুরুত্বের পরিমাণ বৃদ্ধি পায়। তবে সোমবারে স্বাস্থ্য ও অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য এই ব্রত গুরুত্বপূর্ণ। শিব পুরাণ এবং স্কন্দ পুরাণ অনুসারে সোমবারে শিবের উপবাসের মাধ্যমে সকল ধরণের সমস্যা কাটিয়ে ওঠা যায়। পুরাণে এই ব্রতে ইচ্ছাপূরণী হিসাবে বর্ণনা করা হয়েছে।

  • <p>জ্যৈষ্ঠ মাসে কখনই এই জিনিসগুলি ব্যবহার করবেন না, হতে পারে মহাবিপদ</p>

     Astrology18, May 2020, 11:12 AM

    জ্যৈষ্ঠ মাসে কখনই এই জিনিসগুলি ব্যবহার করবেন না, হতে পারে মহাবিপদ

    জ্যোতিষশাস্ত্র মতে, প্রতিটি দিনের রয়েছে ভিন্ন তাৎপর্য। একই সঙ্গে প্রতিটি বস্তুর মধ্যে রয়েছে অন্তর্নিহিত শক্তি। এই শক্তি ইতিবাচক বা নেতিবাচক দুই ধরনেরই হতে পারে। জ্যৈষ্ঠ বাংলা সনের দ্বিতীয় মাস এবং ভারতীয় রাষ্ট্রীয় শকাব্দের তৃতীয় মাস। জেষ্ঠা নক্ষত্র থেকে এই মাসের নামকরণ করা হয়েছে। শাস্ত্র মতে এই মাস অত্যম্ত গুরুত্বপূর্ণ‌। তাই জ্যোতিষীদের মতে, জ্যৈষ্ঠ মাসে কখনই অপরের কোনও জিনিস ব্যবহার করা উচিৎ নয়, তাতে হতে পারে মহা বিপদ। 

  • কেন পদ্ম ফুলে বিরাজ করেন দেবী লক্ষ্মী, জেনে নিন এর কারন

    Astrology 202018, May 2020, 9:58 AM

    জ্যেষ্ঠ মাসের একাদশীতে এই নিয়ম পালন করলে, ফল পাবেন হাতে নাতে

    জ্যেষ্ঠ মাসের কৃষ্ণপক্ষের একাদশীকে বলা হয় অপরা একাদশী। এই একাদশীতে উপবাস রেখে ভগবান বিষ্ণু ও লক্ষ্মীর উপাসনা করলে, দেবী প্রসন্ন হন এবং সাধককে অপরিসীম ধনবান করে তোলেন। তাই একে অপরা একাদশী বলা হয়। এই বছর এই তিথি পালন করা হবে আজকে অর্থাৎ ১৮ মে সোমবার। ভগবান বিষ্ণুর কৃপা পাওয়ার জন্য এই একাদশী উপবাসের কথা পুরাণেও উল্লেখ রয়েছে। 

  • undefined

     Astrology17, May 2020, 12:17 PM

    পুরনো এই নিয়মগুলি আজও প্রচলিত, এর মধ্যে কোন কুসংস্কারটি এখনও মেনে চলেন আপনি

    বিশ্বের সর্বত্রই কম বেশি কুসংস্কার মেনে চলা হয়। তবে এদেশে অবশ্য তা একটু বেশি মাত্রাতেই মানা হয়। এর মধ্যে এমন কিছু কাজ কাজ রয়েছে যা পরবর্তীকালে বিজ্ঞানমনস্ক মানুষের কাছে কুসংস্কারে পরিণত হয়েছে। কুসংস্কার শব্দটি প্রায়ই একটি নির্দিষ্ট সমাজের অধিকাংশের দ্বারা অনুসরণ না করা ধর্মের কথা বলে ব্যবহৃত হয়। যদিও প্রথাগত ধর্মের মধ্যে কুসংস্কার রয়েছে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। 

  • <p>জৈষ্ঠ্য মাসের শনিবার মেনে চলুন এই নিয়ম, কাটিয়ে উঠুন দারিদ্রতা ও খারাপ সময়ের যোগ</p>

     Astrology16, May 2020, 10:58 AM

    জৈষ্ঠ্য মাসের শনিবার মেনে চলুন এই নিয়ম, কাটিয়ে উঠুন দারিদ্রতা ও খারাপ সময়ের যোগ

    সবার জীবনেই কম-বেশি আর্থিক সমস্যা দেখা দেয়। জীবনে সাফল্য পেতে বহু বাধা বিপত্তি অতিক্রম করতে হয়। নানান সমস্য়া ও প্রতিকূলতা কাটিয়ে উঠে তবে একজন ব্যক্তি সাফল্যের মুখ দেখেন। বহু ব্যক্তি আছেন যাঁরা প্রতিনিয়ত বাধা বিপত্তি সম্মুখিন হয়েও জীবনে সফল হতে পারছেন না।  অনেক সময় রাশিচক্রে দারিদ্র যোগ বা বাস্তু দোষের কারণেও আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়, তখন প্রতিকারের বিশেষ প্রয়োজন। জেনে নেওয়া যাক এই মাসে কোন নিয়মগুলি মেনে চললে সহজেই কাটিয়ে উঠতে পারবেন খারাপ সময়ের যোগ।

  • <p>খেতে বসে এই কাজগুলি ভুলেও নয়, সংসারে অভাব পিছু ছাড়বে না</p>

     Astrology13, May 2020, 9:57 AM

    খেতে বসে এই কাজগুলি ভুলেও নয়, সংসারে অভাব পিছু ছাড়বে না

    জীবন নির্বাহ করার জন্য যে কোনও প্রাণীর প্রধাণ প্রয়োজনীয় উপাদান হল বায়ু, জল ও খাদ্য। হিন্দু ধর্মে অন্ন বা খাদ্যকে মা লক্ষ্মী হিসেবে মনে করা হয়। জীবদেহে শক্তির উৎস হল খাদ্য। তাই খাদ্য ছাড়া জীবন ধারণ করা কোনও ভাবেই সম্ভব নয়। হিন্দু ধর্ম অনুযায়ী শাস্ত্র মতে তাই খেতে বসে কখনোই এই ভুল কাজগুলি করা উচিত নয়। এর ফলে জীবনে দেখা দিতে পারে চরম দুর্দশা। দেখা দিতে পারে আর্থিক অনটান। মনে করা হল এই ভুলগুলি করলে গৃহলক্ষী ঘর ত্যাগ করেন। যার প্রভাব পড়ে সংসারের উপর। জেনে নিন সেই ভুল কাজগুলি কী কী-

  • <p>প্রাচীণ এই নিয়মগুলি আজও পালন করা হয়, এগুলির রয়েছে বিশেষ উপকারীতা ও বৈজ্ঞানিক ব্যাখা</p>

     Astrology12, May 2020, 10:02 AM

    প্রাচীণ এই নিয়মগুলি আজও পালন করা হয়, এগুলির রয়েছে বিশেষ উপকারীতা ও বৈজ্ঞানিক ব্যাখা

    হিন্দু ধর্মকে বিশ্বের "প্রাচীনতম জীবিত ধর্মবিশ্বাস" বা "প্রাচীনতম জীবিত প্রধান মতবাদ" হিসেবে আখ্যা দেওয়া হয়। এই ধর্ম সারা পৃথিবীব্যাপী বিসৃস্ত। এই ধর্মের কোনও একক প্রতিষ্ঠাতা নেই। অনাদি কাল থেকে এই পরম্পরা চলে আসছে। হিন্দু ধর্মাবলম্বীরা এই ধর্মমতকে সনাতন ধর্ম নামেও অভিহিত করেন। লৌহযুগীয় ভারতের ঐতিহাসিক বৈদিক ধর্মে এই ধর্মের শিকড় নিবদ্ধ। এই হিন্দু ধর্মে রয়েছে বিশেষ কিছু প্রথা। যা কেবলমাত্র সনাতন ধর্ম পালেনর জন্য নয় এই নিয়মগুলি পালনের মধ্যে রয়েছে বিশেষ উপকারিতাও। চলুন জেনে নেওয়া যাক হিন্দু ধর্মের এই বিশেষ নিয়মগুলি।

  • <p>Buddha Purnima</p>

     Astrology7, May 2020, 11:09 AM

    বুদ্ধ পূর্ণিমাতে জীবনে ফেরান শান্তি, রাশি অনুযায়ী পালন করুন এই নিয়মগুলি

    বুদ্ধ পূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা হল বৌদ্ধ ধর্মাবলম্বীদের পবিত্রতম উৎসব। এই পুণ্যোৎসব বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে উদযাপিত হয়।বৈশাখী পূর্ণিমা দিনটি বুদ্ধের ত্রিস্মৃতি বিজড়িত। এই পবিত্র তিথিতে বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন, বোধি বা সিদ্ধিলাভ করেছিলেন এবং মহাপরিনির্বাণ লাভ করেছিলেন। এই দিনে বৌদ্ধধর্মাবলম্বীগণ স্নান করেন, শুচিবস্ত্র পরিধান করে মন্দিরে বুদ্ধের বন্দনায় রত থাকেন। ভক্তগণ প্রতিটি মন্দিরে বহু প্রদীপ প্রজ্জ্বলিত করেন, ফুলের মালা দিয়ে মন্দিরগৃহ সুশোভিত করে বুদ্ধের আরাধনায় নিমগ্ন হন। এছাড়া বুদ্ধগণ এই দিনে বুদ্ধ পূজার পাশাপাশি পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ, সমবেত প্রার্থনা করে থাকেন।

  • <p>Buddha Purnima</p>

    Astrology 20207, May 2020, 10:02 AM

    বুদ্ধ পূর্ণিমায় পালন করুন বিশেষ এই রীতি, বাধা কাটিয়ে ফিরে পান সৌভাগ্য

    ৭ মে বৃহস্পতিবার বৈশাখ মাসের শেষ পূর্ণিমা। ভগবান বুদ্ধের জন্মবার্ষিকীও এই তারিখে পালিত হয়। শাস্ত্র মতে এই পূর্ণিমা দিবসে বিশেষ ধর্মীয় অনুষ্ঠান করার রীতি রয়েছে। এই পূর্ণিমা বৌদ্ধ পূর্ণিমা নামেও পরিচিত। এই দিনে কিছু নিয়ম পালন করে সংসারের সুখ ও সমৃদ্ধি ফেরাতে পারবেন। বুদ্ধ পূর্ণিমায় কী কী শুভ কাজ করা যায় তা এখানে জেনে নিন

  • <p>মঙ্গলবার শুক্লপক্ষের প্রদোষ তিথি, জেনে নিন বিশেষ এই দিনের গুরুত্ব</p>

     Astrology5, May 2020, 9:58 AM

    মঙ্গলবার শুক্লপক্ষের প্রদোষ তিথি, জেনে নিন বিশেষ এই দিনের গুরুত্ব

    মঙ্গলবার, ৫ মে শনিবার অর্থাৎ আজ এক বিশেষ তিথি। এই দিন হল বৈশাখ মাসের শুক্লপক্ষের প্রদোষ ব্রত। এই দিনে শিবের পুজো এবং উপোসের রীতি রয়েছে। হিন্দু বর্ষপঞ্জী অনুসারে, প্রদোষ ব্রত ১৩ তম দিনে অর্থাৎ শুক্লা এবং কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে করা হয়। এইভাবে, এই তিথি মাসে দুইবার আসে। এই দিনে ভগবান শিবের পুজো হয়। এই প্রদোষতিথিতে মহাদেবকে স্মরণ করে মানুষের সমস্ত পাপ ধুয়ে যায় এবং তারা শিবধাম পায়। 

  • <p>সোমবার মহাদেবকে সন্তুষ্ট করুন, কাটিয়ে উঠুন জীবনের জটিলতর সমস্যা</p>

     Astrology4, May 2020, 10:10 AM

    সোমবার মহাদেবকে সন্তুষ্ট করুন, কাটিয়ে উঠুন জীবনের জটিলতর সমস্যা

     হিন্দুধর্ম অনুসারে সোমবার হল পরমেশ্বর ভগবান শিবের প্রিয় বার। অধিকাংশ শৈব হিন্দুরা সোমবারে শিব প্রিয় ব্রত পালন করেন। শ্রাবণ মাসের প্রতি সোমবার শৈবদের কাছে অতন্ত গুরুত্বপূর্ণ। আবার শিব হলেন হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম এক দেবতা। সনাতন ধর্মের শাস্ত্রসমূহে তিনি পরমসত্ত্বা রূপে ঘোষিত। শিব সৃষ্টি-স্থিতি-লয়রূপ তিন কারনের কারন। তাই মনে করা হয় জীবনের যে কোনও জটিল থেকে জটিলতর সমস্যায় দেবাদিদেব মহাদেব কে স্মরণ করলে সহজেই সেই সমস্যা কাটিয়ে ওঠা যায়। এই জন্য প্রতি সোমবার মহাদেব-কে তুষ্ট করতে মেনে চলতে হবে কিছু নিয়ম। জেনে নেওয়া যাক সেই নিয়মগুলি কী কী- 

  • undefined

    Bollywood4, May 2020, 9:58 AM

    শ্মশানঘাটে ঋষির দেহের পাশে কলস কাঁধে রণবীর, ভাইরাল হল ছবি

    বলিউডের ইন্দ্রপতন, কাপুর পরিবার ফাঁকা করে চলেগিয়েছেন ঋষি কাপুর। লকডাউনে হল না কোনও আড়ম্বর, হল কোনও জমায়েত, রইল না ভক্তের ঢল। নিঃশব্দেই চোখের নিমিষে সবটা গুছিয়ে করে ফেলল পরিবার ও তাঁদের কাছের পরিজনেরা। ঋষি কাপুরকে কাঁধ দেওয়া থেকে শুরু করে মুখাগ্নি, কর্তব্য পালনে কোনও খামতি রাখলেন না রণবীর কাপুর। মধ্যরাতে হাসপাতালে রণবীর ঋষির সাক্ষাৎ থেকে শুরু করে শেষকৃত্য, নেট দুনিয়ায় এখন ভাইরাল, ঋষি কাপুরের নিশ্বরদেহের একাধিক ছবি। 

  • <p>এই বিশেষ দিনে সমুদ্র মন্থনের মাধ্যমে অমৃত উঠেছিল, জেনে নিন বিশেষ এই তিথি সম্পর্কে</p>

     Astrology3, May 2020, 11:54 AM

    এই বিশেষ দিনে সমুদ্র মন্থনের মাধ্যমে অমৃত উঠেছিল, জেনে নিন বিশেষ এই তিথির গুরুত্ব

    ৩ মে, রবিবার অর্থাৎ আজ বৈশাখ মাসের শুক্লপক্ষের একাদশী তিথি। কিছু স্থানে, এই বিশেষ তিথি পালন করা হবে ৪ মে সোমবার। বিশেষ এই তিথি মোহিনী একাদশী নামে পরিচিত। স্কন্দ পুরাণের বৈষ্ণবখণ্ড অনুসারে, এই দিন সমুদ্র মন্থনের মাধ্যমে অমৃত উঠে এসেছিল এবং ভগবান বিষ্ণু মোহিনী রূপ ধারণ করেছিলেন এবং অমৃতকে সুরক্ষিত করেছিলেন।