Durga puja Photos -

727 Stories

রইল শহর তিলোত্তমার সেরা ১০টি বনেদি বাড়ির পুজোর খোঁজ, দেখে নিন এক ঝলকে

Sep 25 2022, 09:55 AM IST
বাঙালির ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে আছে দুর্গোৎসব। এই পুজোকে ঘিরে রয়েছে বাঙালির আবেগ। পুজো ঘিরে রয়েছে নানা ইতিহাস। বর্তমানে থিমপুজোর চল বাড়লেও একসময় পুজো বলতে ছিল বনেদি বাড়ির পুজো। কলকাতা শহরে বহু যুগ আগে শুরু হয়েছিল দেবীর আরাধনা। এক অন্য স্বাদের সাবেকি রীতি রেওয়াজে পুজিত হতেন মা। তবে, বর্তমানে যে সেই রীতির নিষ্পত্তি ঘটেছে এমন নয়। এখনও কলকাতা শহরেও একাধিক বনেদি বাড়িতে বিশেষ নিয়ম মেনে মায়ের পুজো করা হয়। আজ রইল এমনই ১০টি বনেদি বাড়ির পুজোর খোঁজে। এবছর দুর্গোৎসবে একেবারে অন্যরকম স্বাদ পেতে চাইলে ঢুঁ মেরে আসতে পারেন এই সকল বাড়িতে।

পাঁচ দিনে কমবে পাঁচ কেজি, দেখে নিন পুজোর আগে কোন দিন কী খাবেন, রইল Diet Chart

Sep 27 2022, 10:09 AM IST
চারিদিকে এখন পুজো পুজো রব। বাতাসে কাশ ফুলের গন্ধ, ঝলমলে আকাশ জানান দিচ্ছে মা আসছেন। আজ থেকে শুরু হল দেবী পক্ষ। এদিকে প্যান্ডেলের ভিড়ের সামাল দিতে এবছর আগে থেকেই শুরু হয়ে গিয়েছে উদ্বোধন। অনেকে শুরু করে দিয়েছেন প্রতিমা দর্শন। সোশ্যাল মিডিয়া খুললেই ইতিমধ্যে প্যান্ডেলের ভিড় চোখে পড়ছে সকলের। তবে, সকলের ক্ষেত্রে এই সমীকরণ খাটে না। বর্তমানে অনেকেই ব্যস্ত শেষ মুহূর্তের পুজোর প্রস্তুতি নিয়ে। এই সময় বাড়তি মেদ কমাতে মরিয়া অনেকে। আর রইল বিশেষ এক ডায়েট চার্ট। পুজোর আগের শেষ কদিন মেনে চলুন এই চার্ট। দ্রুত কমবে ওজন।

কেউ তুলে নিয়েছেন ত্রিশূল তো কারোর হাতে কাশফুল, 'আগমনী'-র ফোটোশ্যুটে চিনে নিন টলিপাড়ার 'উমা'-দের

Sep 26 2022, 12:26 PM IST
পিতৃপক্ষের অবসান হয়ে শুরু হল দেবীপক্ষের সূচনা। কাশফুল থেকে শরতের সাদা মেঘ ইতিমধ্যেই জানান দিচ্ছে উমা ফিরছে নিজের ঘরে। দেবী দূর্গার আগমনে চারিদিকে যেন সাজো সাজো রব। মহাসঙ্কট কাটিয়ে যেন ফের ছন্দে ফিরেছে আট থেকে অষ্টাদশী। পুজোর আনন্দে খুশির রেশ বাঙালির মনে। পুজোর ফোটোশ্যুট ব্যস্ত রয়েছে টলি তারকারা। পুজোর আগেই নয়া ফোটোশ্যুটে ঝড় তুলছেন টলি তারকারা। দুর্গাপুজোর আগমনী লুকে রীতিমতো ভক্তদের রাতের ঘুম কেড়ে নিয়েছেন প্রিয় তারকারা। দেবীপক্ষের সূচনায় কেউ কাশফুল হাতে তো কেউ তুলে নিয়েছেন ত্রিশূল, একঝলকে দেখে নিন টলি পাড়ার উমা-দের।

মহালয়া-তে শুভেচ্ছা জানান সকলকে, রইল ১০টি শুভেচ্ছা বার্তার হদিশ, দেখে নিন এক ঝলকে

তিথি অনুসারে, মহালয়া পড়েছে এবার ২৪ সেপ্টেম্বর শনিবার রাত ২/৫৫/৩৯ মিনিটে অমাবস্যা তিথি শুরু হচ্ছে। এবং ২৫ সেপ্টেম্বর রবিবার ৩/২৪/১৭ মিনিট পর্যন্ত থাকছে। মহালয়ার অমৃতযোগ আছে দিবা ঘ ৬।২৩ গতে ৮।৮১ মধ্যে। ও ১১।৪৫ হতে ২।৫০ মধ্যে। এবং রাত্রি ঘ ৭।৩৮ হতে ৯।১৮ মধ্যে ও ১১।৫৭ হতে ১।২৭ মধ্যে ও ২।১৭ গতে ৫।৩০ মধ্যে। শাস্ত্রে মহালয়া দিনটি খুবই গুরুত্ব পূর্ণ। এর পরের দিন থেকে শুরু হয় মাতৃপক্ষ। শুরু হয় দেবী বন্দনা। মহালয়ার দিন সকলকে জানান শুভেচ্ছা। এই দিন আপনার পাঠানো বার্তা মন ছুঁয়ে যাক সকলের। জেনে নিন কী লিখবেন মেসেজে।

ডায়েট নাকি এক্সারসাইজ? জেনে নিন পুজোর আগে ওজন কমাতে কার ওপর ভরসা করবেন

Sep 20 2022, 10:29 AM IST
বাড়তি ওজন কমাতে সকলে চিন্তিত। আর মাত্র ২ সপ্তাহ। তারপরই মর্ত্য আসছেম মা দূর্গা। চারিদিকে চলছে প্রস্তুতি। পুজোর প্রস্তুতি নিতে ব্যস্ত সকলেই। জোড় কদমে চলছে শপিং। সঙ্গে চলছে ডায়েটিং। পুজোর আগে ওজন কমাতে মরিয়া সকলে। এই সময় কী করে ওজন কমাবেন তা অনেকেই ঠিক করে উঠতে পারেন। ডায়েট মেনে চলবেন নাকি শুধু এক্সারসাইজ করবেন তা অনেকে বুঝতে পারেন না। এদিকে হাতে রয়েছে মাত্র ২ সপ্তাহ। এই সময় ওজন কমাতে মেনে চলুন ৮০-২০ নিয়ম। বিশেষজ্ঞদের মতে, ওজন কমাতে প্রয়োজন ২০ শতাংশ ব্যায়াম ও ৮০ শতাংশ ডায়েটের ওপর ভরসা করুন। দ্রুত মিলবে উপকার। জেনে নিন পুজোর আগে ওজন কমাতে কার ওপর বেশি জোড় দেবেন।

দুর্গা পুজোর মাসে কোন রাশির সঙ্গে সম্পর্ক পরিণতি পাবে, জেনে নিন রাশি অনুযায়ী সেই তালিকা

Sep 19 2022, 10:32 AM IST
প্রেমে পড়তে যত না সময় লাগে, তার অনেক কম সময় লাগে সম্পর্ক ভেঙে ফেলতে ৷ কিন্তু, সম্পর্ক কি সত্যিই এতটাই ঠুনকো যে চাইলেন ভেঙে ফেলা যায়? অনেক সময় সম্পর্কে সমস্যা দেখা দিতে পারে কিন্তু তাই বলে সামান্য তর্ক বা ঝগড়া একটা সম্পর্কের ভাঙনের কারণ হতে পারে ৷ তবে জ্যোতিষশাস্ত্রের মতে আপনার সম্পর্ক সারাজীবন টিকিয়ে রাখতে দুর্গা পুজোর সময়ে রাশি অনুযায়ী সঙ্গী নির্বাচন করুন। কারণ একটা সম্পর্ক টিকবে কিনা তা অনেকটাই নির্ভর করে উভয়ের রাশির উপর। তবে জেনে নিন পুজোর মাসে কোন রাশির সঙ্গে জুটি বাধলে তা অটুট থাকবে।