উৎসবের শুরু, নবরাত্রির প্রথম দিনে পুজো মাতা শৈলপুত্রীর, জানুন তাঁর অজানা কাহিনী

নবরাত্রির দিন কলস প্রতিষ্ঠার পর দেবী শৈলপুত্রীর পূজা করা হয়। এই দিনে প্রতিষ্ঠার পর দুর্গা সপ্তশতী পাঠ করা হয়। ধর্মীয় শাস্ত্র অনুসারে, কলসকে ভগবান গণেশের রূপ হিসাবে বিবেচনা করা হয়। যে কোনো শুভকাজ যেমন সিদ্ধিদাতার পুজো দিয়ে শুরু হয়, তেমনই পুজো শুরু হয় কলস পুজো দিয়ে। 

Parna Sengupta | Published : Sep 26, 2022 4:04 AM IST

নবরাত্রির ৯ দিনে মা দুর্গার ৯টি রূপের পূজা করা হয়। নবরাত্রির প্রথম দিনটি মা শৈলপুত্রীকে উৎসর্গ করা হয়। মা শৈলপুত্রী হিমালয়রাজের কন্যা। মা দুর্গার নটি রূপ একজন ব্যক্তিকে জীবনযাপন করতে শেখায়। শৈল মানে পাথর বা পাহাড়। প্রথম দিনে মা শৈলপুত্রীর পূজা করা হয় যাতে একজন ব্যক্তি মা শৈলপুত্রীর নামের মতো জীবনে স্থির থাকে। আমাদের লক্ষ্য অর্জনের জন্য জীবনে দৃঢ় থাকা প্রয়োজন, যা আমরা মা শৈলপুত্রীর আরাধনা থেকে পাই।

নবরাত্রির দিন কলস প্রতিষ্ঠার পর দেবী শৈলপুত্রীর পূজা করা হয়। এই দিনে প্রতিষ্ঠার পর দুর্গা সপ্তশতী পাঠ করা হয়। ধর্মীয় শাস্ত্র অনুসারে, কলসকে ভগবান গণেশের রূপ হিসাবে বিবেচনা করা হয়। যে কোনো শুভকাজ যেমন সিদ্ধিদাতার পুজো দিয়ে শুরু হয়, তেমনই পুজো শুরু হয় কলস পুজো দিয়ে। নবরাত্রির প্রথম দিনে কলস স্থাপনের পর মা শৈলপুত্রীর এই গল্প শুনলে বা শুনলে ঘরে সুখ-সমৃদ্ধি আসে এবং মা শৈলপুত্রীর আশীর্বাদ পাওয়া যায়।

মা শৈলপুত্রীর গল্প
জ্যোতিষ শাস্ত্র অনুসারে মা শৈলপুত্রীর বাহন হল বৃষভ। মা শৈলপুত্রী হিমালয়রাজ পর্বতের কন্যা। আসুন জেনে নেই তাদের পেছনের গল্প। একবার প্রজাপতি দক্ষ (সতীর পিতা) যজ্ঞের সময় ভগবান শিব এবং সতী ছাড়া সমস্ত দেবতাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু সতী আমন্ত্রণ ছাড়াই যজ্ঞে যেতে প্রস্তুত হলেন। কিন্তু ভগবান শিব তাঁকে বুঝিয়ে বলেন, এভাবে বিনা আমন্ত্রণে কোথাও যাওয়া ঠিক নয়। কিন্তু সতী রাজি হননি। আমন্ত্রণ ছাড়াই যজ্ঞে সতী তার পিতার স্থানে পৌঁছেছিলেন। সেখানে সতীর সঙ্গে খারাপ ব্যবহার করা হয়।

সেখানে সতী তার মা ছাড়া কারো সাথে ঠিকমতো কথা বলতেন না। শুধু তাই নয়, সতীর বোনেরাও যজ্ঞে তাকে উপহাস করতে থাকে। সতী তার স্বামীর প্রতি এমন রূঢ় আচরণ ও অপমান সহ্য করতে না পেরে ক্রোধে যজ্ঞে নিজেকে পুড়িয়ে ফেলেন। ভগবান শিব এই সংবাদ পাওয়ার সাথে সাথে তিনি দক্ষের যজ্ঞস্থল ধ্বংস করেন। শাস্ত্র অনুসারে পরের জন্মে সতী হিমালয়ের কন্যা রূপে জন্মগ্রহণ করেন এবং তার নাম রাখা হয় শৈলপুত্রী। তাই নবরাত্রির আগে মা শৈলপুত্রীর পূজা করা হয়।

মা শৈলপুত্রীর প্রিয় রং
জ্যোতিষ শাস্ত্র অনুসারে, মা শৈলপুত্রীর কাছে সাদা রঙ খুব প্রিয়। তাই পূজার সময় সাদা রঙের জিনিস তাদের নিবেদন করা হয়, বরফি ইত্যাদি সাদা রঙের ফুল পূজায় নিবেদন করা হয়। পূজার সময় সাদা রঙের পোশাক পরলে উপকার পাওয়া যায়। এই দিনে জীবনের ঝামেলা থেকে মুক্তি পেতে একটি পানে লবঙ্গ, সুপারি ও মিছরি নিবেদন করলে সব সমস্যার অবসান হয়।

আরও পড়ুন- মা দুর্গা দেবেন চাকরি-ব্যবসায় বড় অগ্রগতি, শারদীয়ায় উজ্জ্বল হবে এই রাশিগুলির ভাগ্য

আরও পড়ুন- শারদীয়া নবরাত্রির ৯ দিনের পূজা এই জিনিসগুলি ছাড়া অসম্পূর্ণ

আরও পড়ুন- রইল শহর তিলোত্তমার সেরা ১০টি বনেদি বাড়ির পুজোর খোঁজ, দেখে নিন এক ঝলকে

Read more Articles on
Share this article
click me!