ঘুরপথে এনডিটিভি-র ২৯.১৮ শতাংশ শেয়ারের নিয়ন্ত্রণ নিল আদানি, বিরোধিতা করে BSE ও NSE-তে এনডিটিভি

মিডিয়া ইন্ডাস্ট্রি-তে পা রাখার কথা আগেই ঘোষণা করেছিল গৌতম আদানির সংস্থা। সেই জন্য আদানি গোষ্ঠী এএমজি মিডিয়া নেটওয়ার্ক লিমিটেড নামে একটি সংস্থাও খোলে। এবার সেই সংস্থাই বিশ্বপ্রধান কর্মাশিয়াল প্রাইভেট লিমিটেড কোম্পানির ৯৯ শতাংশ শেয়ার কিনে নিয়েছে। এই বিশ্বপ্রধান কর্মাশিয়াল প্রাইভেট লিমিটেড কোম্পানির কাছে ২৯.১৮ শতাংশ শেয়ার বন্ধক রেখে ৪০৯ কোটি টাকার ঋণ নিয়েছিল এনডিটিভির মূল সংস্থা আরআরপিআর। 
 

debojyoti AN | Published : Aug 23, 2022 1:49 PM IST / Updated: Aug 23 2022, 10:09 PM IST

এনডিটিভি-তে এবার গৌতম আদানির বিনিয়োগ। আর এর সুবাদে এনডিটিভি-র ২৬ শতাংশ শেয়ারের মালিকানা পেতে চলেছে আদানি গ্রুপ। এই শেয়ার হস্তান্তর নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে। এনডিটিভি-র মূল প্রোমোটার সংস্থা আরআরপিআর-এর পক্ষ থেকে আদানি গ্রুপের দাবিকে মিথ্যা বলে দাবি করে বম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জকে চিঠি দেওয়া হয়েছে।  যদিও, আদানি গ্রুপের পক্ষ থেকে যে বিবৃতি দেওয়া হয়েছে তাতে জানানো হয়েছে যে এএমজি মিডিয়া নেটওয়ার্ক লিমিটেড যা আদানি নেটওয়ার্ক লিমিটিডের পুরোপুরি নিয়ন্ত্রণাধীন একটি সংস্থা, তারা  বিশ্ব প্রধান কর্মাশিয়াল প্রাইভেট লিমিটেড কোম্পানির ৯৯ শতাংশ শেয়ার কিনে নিয়েছে। বিশ্বপ্রধান কর্মাশিয়াল প্রাইভেট লিমিটেড কোম্পানি বা ভিপিসিএল-আবার এনডিটিভি-র মূল প্রোমোটার সংস্থা আরআরপিআর-এর কর্তৃত্ব দখলের মতো জায়গায় রয়েছে। আর বিশেষ ওয়ারেন্টের ক্ষমতার বলে ভিপিসিএল যে কোনও মুহূর্তে আরআরপিআর-এর ৯৯.৯ শতাংশ শেয়ারের মালিকানা হস্তগত করতে পারে। সেই কারণে ভিপিসিএল আরআরপিআর-এর নিয়ন্ত্রণ পুরোপুরি নিজের হাতে নিয়ে নিলে এই সংস্থার অধীনে থাকা এনডিটিভি-র শেয়ার আদানি গ্রুপের হাতে চলে আসবে বলে এই বিবৃতিতে জানানো হয়েছে। তবে এই শেয়ার হস্তান্তরের জন্য ভিসিপিএল-কে সেবির নিয়ম মেনে ওপেন মার্কেট অফার-এর ঘোষণা করতে হবে। যার মাধ্যমে আদানি গ্রুপের এএমজি মিডিয়া নেটওয়ার্ক লিমিটেড এই শেয়ারের নিয়ন্ত্রণ নেবে।  
 

কীভাবে এনডিটিভি-র নিয়ন্ত্রণ নেওয়ার জায়গায় পৌঁছল আদানি গ্রুপ?
------------------------------------------------------------------------------------------------- 
২০০৯ সালে বিশ্ব প্রধান কর্মাশিয়াল লিমিটেড-এর কাছ থেকে ৪০৩ কোটি টাকার ঋণ নেয় এনডিটিভি-র মূল প্রোমোটার সংস্থা আরআরপিআর। এই আরআরপিআর-এর মালিক হচ্ছেন রাধিকা রায় এবং তাঁর স্বামী প্রণয় রায়। যারা একটা সময় নিউ দিল্লি টেলিভিশন নামক প্রোডাকশন হাউসের মাধ্যমে এনডিটিভি-র প্রতিষ্ঠা করেছিলেন। সেই সময় আরআরপিআর এনডিটিভি-র ২৯.১৮শতাংশ শেয়ারের মালিকানায় এই ঋণ নিয়েছিলেন। চুক্তি ছিল ১০ বছরের মধ্যে এই ঋণ ফেরত দিতে হবে। নাহলে চুক্তি অনুযায়ী শেয়ারের অংশিদারিত্ব ভিপিসিএল-র কাছে চলে যাওয়ার কথা। 

গৌতম আদানির সংস্থা এএমজি মিডিয়া নেটওয়ার্ক লিমিটেড ভিপিসিএল-এর নিয়ন্ত্রণ পুরোপুরি নিজেদের হাতে নিয়ে নেওয়ায় এবার আরআরপিআর-এর অধিগ্রহণও নিশ্চিত হয়ে পড়েছে। আর এর জন্য এই সংস্থার হাতে থাকা শেয়ারেও নিয়ন্ত্রণের সম্ভাবনা দেখছে আদানী গ্রুপ। তবে, আদানি গ্রুপের পক্ষ থেকে যে বিবৃতি দেওয়া হয়েছে তাতে ২৬ শতাংশ শেয়ারের নিয়ন্ত্রণ নেওয়ার কথা বলা হয়েছে। এর জন্য খুব দ্রুত সেবির নিয়ম মেনে ওপেন মার্কেট অফার রাখতে চলেছে ভিপিসিএল। সে কথাও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।  
 

কোনও ধরনের শেয়ার আরআরপিআর বিক্রি করেনি, বিএসই ও এনএসই-তে চিঠি এনডিটিভি-র
---------------------------------------------------------------------------------------------------------------------------------
একটি চিঠি-তে যৌথভাবে বম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া লিমিটিডকে উদ্দেশ্য করে নিউ দিল্লি টেলিভিশন কোম্পানি সেক্রেটারি এবং কোম্পানি অফিসার পরিণিতা ভুটানি লিখেছেন, সেবি-র ২০১৫-র রেগুলেশনের অধীনে রেগুলেশন ৩০-এর অধীনে জানানো হচ্ছে যে প্রণয় রায় এবং রাধিকা রায় কোনওভাবেই এনডিটিভি-তে থাকা তাঁদের শেয়ার হস্তান্তর করছেন না। এই নিয়ে তাঁরা অতিতে কারও সঙ্গে কোনও আলোচনা করেননি এবং বর্তমানেও তাঁরা এই শেয়ার হস্তান্তর নিয়ে কারও সঙ্গে কোনও আলোচনা করেননি। আরআরপিআর এনডিটিভি-তে থাকা তাদের অংশিদারিত্ব ছেড়ে দিয়েছেন বলে যে খবর চাওড় হয়েছে তাকে গুজব বলেও এই চিঠিতে মন্তব্য করেছেন পরিণিতা ভুটানি। সেই সঙ্গে পরিণিতা এটাও জানিয়েছেন যে এখনও এনডিটিভি-তে আরআরপিআর ৬১.৪৫ শতাংশ শেয়ার হোল্ড করছে। 

একই সঙ্গে বিএসই ও এনএসই-কে দেওয়া এই চিঠিতে নিউ দিল্লি টেলিভিশন এটাও জানিয়েছে যে তারা জানেন যে সংস্থার অংশিদারিত্ব হস্তান্তরের ক্ষেত্রে কি কি ধরনের নিয়ম অনুসরণ করতে হয়। এমন কিছু ঘটলে তারা নিজেরাই এই বিষয়ে সেবির নিয়ম-কে মাথায় সেই কাজগুলো সম্পন্ন করবেন। এমনকী প্রয়োজনে বিএসই এবং এনএসই-কে এই বিষয়ে সময় থাকতেই অবগত করার কথাও লিখেছেন পরিণিতা ভুটানি।  

এএমজি মিডিয়া নেটওয়ার্কের সিইও সঞ্জয় পুগালিয়ার বয়ান
--------------------------------------------------------------------------------- 
বিবৃতিতে সঞ্জয় পুগালিয়া জানিয়েছেন যে এএমএনএল-এর দেশবাসীকে শক্তি জোগানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এবং ভারতের স্বার্থকে সামনে রেখে এগিয়ে চলবে। সংবাদ আদান-প্রদানের মধ্যে দিয়ে এক নেতৃত্ব সাধনের জায়গা নিজেকে নিয়ে যাবে এএমএনএল। এনডিটিভি সংবাদ প্রদানের থেকে এক অগ্রগণী সংস্থা বলেও মন্তব্য করেছেন সঞ্জয়। সেই সঙ্গে সঙ্গে তিনি জানিয়েছে, এনডিটিভি-র মাধ্যমে তাঁরা টেলিভিশন নিউজ সরবরাহে ও ডিজিটাল নিউজ পরিবেশনে নির্দিষ্ট লক্ষে এগিয়ে যাবেন। সংবাদ পরিবেশনে এনডিটিভি-কে আরও কতটা শক্তিশালী করা যায় সেই নিয়ে তাঁরা চিন্তা ভাবনা শুরু করে দিয়েছেন বলেও জানিয়েছেন সঞ্জয় পুগালিয়া। 
আরও পড়ুন- 
বিগ বাম্পার, একধাক্কায় কমে গেল সোনা ও রূপোর দাম, জেনে নিন হলমার্কের লেটেস্ট রেট 
ফ্রি ফ্রি ফ্রি!এবার রেশন নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, উপকৃত হবে দেশের ৮০ কোটি মানুষ 
কতদূর এগোল বুলেট ট্রেনের অগ্রগতি, কাজের খতিয়ান পেশ করলো রেল মন্ত্রক

Read more Articles on
Share this article
click me!