Budget 2023: যাত্রীভাড়া থেকে পণ্য-পরিবহণ- কতটা প্রভাব পড়বে রেল বাজেটে

যাত্রীভাড়া থেকে পণ্য পরিবহন চলতি অর্থবর্ষে লক্ষ্যমাত্র পুরণ করতে পেরেছে রেল। তাই আসন্ন বাজেটে যাত্রীদের জন্য সুখবর থাকতেই পারে।

 

Web Desk - ANB | Published : Jan 31, 2023 12:17 PM IST / Updated: Feb 03 2023, 07:57 PM IST

করোনা-মহামারির প্রভাব কাটিয়ে চলতি বছর পেশ হতে চলেছে দেশের সাধারণ বাজেট। ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে এটাই শেষ মোদী সরকারের পূর্ণাঙ্গ বাজেট। তাই ভোট কেন্দ্রীয় এই বাজেট ঘিরে প্রত্যাশা যেমন বাড়ছে, তেমনই এই বাজেটের দিকে নজর রয়েছে বিশ্বের। বাজেট অধিবেশনের শুরুতেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই কাথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাজেটের মধ্যে প্রত্যেক বাজের মত এবারও রেল বাজেট নিয়ে আলাদা আকর্ষণ রয়েছে। যাত্রীভাড়া থেকে মালবাহী ট্রেনের ভাড়, প্ল্যাটফর্ম টিকিট - সব নিয়েই রয়েছে বিশেষ আকর্ষণ।

কেন্দ্রীয় সরকার থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুসারে। রেল থেকে মালবাহী আয় বছরে১৬ শতাংশ বেড়েছে। এপ্রিল থেকে ডিসেম্বরে আয় হয়েছে, ১.২ ট্রিলিয়ন রুপি। যা পুরো অর্থবর্ষের লক্ষ্যমাত্রার প্রায় ৭৩ শতাংশ। ১০০ শতাংশ থেকে মাত্র ১৭ শতাংশ পিছনে রয়েছে। তবে কর্মকর্তারা নিশ্চিত যে আগামী বছর এই ঘাটতি পুরণ হয়ে যাবে। ২০২২-২৩ অর্থবর্ষের প্রথম নয় মাসে যাত্রীদের থেকে আয় বছরে ৭১ শতাংশ বেড়ে ৪৮৯. ১৩ বিলিয়ন টাকা হয়েছে। বার্ষিক লক্ষ্যমাত্রা পুরণের থেকে মাত্র ৫০ শতাংশ পিছিয়ে রয়েছে। মহামারির থাকার জন্য এই ঘাটতি বলেও মনে করছেন অনেকে। যদিও মহামারির পরি পণ্য এ যাত্রীদের থেকে উপার্নন ধীরে ধীরে বেড়েছে।

রেলওয়ে ২০২৩-২৪ সালে প্রায় ৯৫ শতাংশ পরিচালন অনুপাত লক্ষ্য নিয়েই কাজ শুরু করবে। অর্থাৎ ১০০ টাকা আয়ের জন্য ৯৫ টাকা খরচ করা হবে। এই অনুপাত যত কম হবে অপারেশনাল উদ্বৃত্ত তত বেশি হবে।

রেল মন্ত্রক এখনও পর্যন্ত নিশ্চিত যে নতুন অর্থবর্ষে মালবাহী গাড়ি তার লক্ষ্যমাত্রা পূর্ণ করতে পারবে। পাশাপাশি যাত্রী সংখ্যাও বাড়বে বলে আশা করা হচ্ছে। বর্তমান অর্থবর্ষে বাজেট অনুমান ১৪৭৫ মিলিয়ন টন থেকে কমপক্ষে ১০০ মিনিয়ন টন বেশি হবে বলেও আশা করা হচ্ছে। আগামী অর্থ বর্ষে মালবাহী গাড়ি থেকে আয় ১.৯ ট্রিলিয়ন টাকা হতে পারে বলেও অনুমান করা হচ্ছে। কয়লা, ইস্পাতের মত পন্য পরিবহন আরও বাড়বে বলেও আশা করেছে রেল মন্ত্রক।

রেলওয়েবর্তমান অর্থবর্ষের জন্য পন্য ও যাত্রী লক্ষ্য নির্ধানের ওপর জোর দিচ্ছে। যা অর্জন করা হয়েছিল তার চেয়ে অনেক বেশি স্তর সেট করা হয়েছিল। কর্মকর্তারা আত্মবিশ্বাসী যে চলতি বছর দুটি ক্ষেত্রেই রেল লক্ষ্যমাত্র পুরণের থেকে বেশি পাবে।

যাত্রীভাড়া নিয়ে রেল মন্ত্রক আশাবাদী। লক্ষ্যমাত্রা সামান্য হলেও বাড়বে। কারণ ট্রেনের ফার্সক্লাস বর্তমান বিমান পরিবহরণের সঙ্গে টক্কর দিতে পারছে। তবে লোকাল ট্রেনে পরিষেবা লোকসানে চলছে বলেও মনে করেছেন অনেক কর্মকর্তা। অর্থনৈতিকভাবে অলাভডজনক লাইন ও নিম্নমানের পণ্য পরিবহন থেকেও লোকসান হচ্ছে। তবে বর্তমানে রেলওয়ে পরিকাঠামো উন্নয়নে ফোকাস করেছে। যা আগামী আর্থবর্ষেও চলবে। যেখানে বাজেটের প্রায় ৩০ শতাংশ খরচ করা হবে।

আরও পড়ুনঃ

বারবার ধর্ষণ করে গর্ভাবতী করে দিয়েছিল নিজের নাবালিকা মেয়েকে, তিনবার যাবজ্জীবন কারাদণ্ড বাবাকে

নজর মধ্যবিত্তের ওপর, বাজেট অধিবেশনের আগেই কেন্দ্রীয় মন্ত্রীদের পরামর্শ প্রধানমন্ত্রী মোদীর

Budget 2023: কৃষকদের আয় বাড়বে- এমনই কৃষি বাজেট নিয়ে প্রত্যাশা বাড়ছে

 

Read more Articles on
Share this article
click me!