বারবার স্প্যাম কল আসার ঝঞ্ঝাট থেকে মুক্তি, ১ মে থেকে নতুন ব্যবস্থা চালু করল TRAI

১ মে, অর্থাৎ সোমবার থেকে ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) ‘স্প্যাম কল’ এবং স্প্যাম এসএমএস, দুটোই গ্রাহকদের ফোনে আসা আটকানোর জন্য ধারাবাহিক পরিবর্তন চালু করেছে। 

Web Desk - ANB | Published : May 1, 2023 10:40 AM IST

ছুটির দিনে বিশ্রাম নেওয়া হোক অথবা কাজের সময়ে দারুণ ব্যস্ততা, আচমকা ফোন বেজে ওঠার পর যদি দেখেন সেটি নিতান্তই কোনও অযাচিত দরকারি পরিষেবা দেওয়ার অফার, তাহলে মুহূর্তেই মধ্যেই তেলেবেগুনে জ্বলে উঠতে পারেন যে কোনও ঠাণ্ডা মস্তিষ্কের মানুষও। অচেনা নম্বর দেখে ফোন ধরে হয়তো শোনা যায় কোনও টেলিমার্কেটর ক্রেডিট কার্ড দিতে আগ্রহী হয়ে পড়েছেন, দৈনন্দিন ব্যস্ততার মধ্যে প্রায়শই এরকম কতগুলি ফোন কল আমাদের তিতিবিরক্ত করে তোলে। এই বিরক্তিকর ফোনগুলিকেই বলা হয় ‘স্প্যাম কল’ । বলা বাহুল্য, নিত্যদিনের এই ‘স্প্যাম কল’-এর ঝঞ্ঝাটে আমরা সকলেই খুব বিরক্ত হই। তবে, এ বার সেই মুশকিল আসান হতে চলেছে বলে আশা করা যাচ্ছে। ‘স্প্যাম কল’-এর জ্বালা থেকে খুব সহজেই নিস্তার পেয়ে যেতে পারেন আমজনতা। TRAI-এর দ্বারা চালু করা নতুন নিয়মের জেরে আলাদা করে কোনও নম্বর ব্লক করার ঝামেলা নেই। গ্রাহক যে নেটওয়ার্কেরই হোক না কেন, সেই নেটওয়ার্ক দিয়েই পেয়ে যাবেন ‘স্প্যাম কল’ থেকে মুক্তির উপায়।

১ মে, অর্থাৎ আজ, সোমবার থেকে ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) ‘স্প্যাম কল’ এবং স্প্যাম এসএমএস, দুটোই গ্রাহকদের ফোনে আসা আটকানোর জন্য ধারাবাহিক পরিবর্তন চালু করেছে। বিরক্তিকর কল থেকে মানুষকে মুক্তি দেওয়ার এটি একটি বড়সড় ত্রাণ হিসাবে মনে হচ্ছে। ভারতে সমস্ত টেলিকম পরিষেবা প্রদানকারীদের টেলিমার্কেটারদের কাছ থেকে বিরক্তিকর কল এবং এসএমএসগুলি ব্লক করার নির্দেশ দিয়েছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI)।

স্প্যাম কল থেকে মুক্তির জন্য একাধিক উপায় রয়েছে। বিভিন্ন থার্ড পার্টি অ্যাপের দ্বারা এতদিন এই অযাচিত কলগুলি আটকে দেওয়া যেত। সোমবার থেকে টেলিকম কর্তৃপক্ষ সমস্ত সংস্থাকে তাদের ফোন কল এবং বার্তা পরিষেবাদানকারীদের কৃত্রিম বুদ্ধিমত্তার সিস্টেম স্প্যাম ফিল্টার ইনস্টল করার নির্দেশ দিয়েছে, যাতে বিরক্তিকর কল এবং এসএমএসগুলি গোড়া থেকেই বন্ধ করে রাখা যায়।

স্মার্ট ফোন হোক বা সাধারণ ফিচার ফোন, স্প্যাম কল (Spam Call)-এর কারণে অনেকেই সমস্যায় পড়তেন, প্রতিদিন অযাচিত স্প্যাম কল এবং এসএমএস দ্বারা যেসমস্ত গ্রাহকরা ঝঞ্ঝাটে পড়তেন, তাঁদের জন্য এই নিয়ম একটি বড়সড় সুরাহা এনে দেবে। বিভিন্ন নম্বর থেকে বারবার গ্রাহকদের নম্বরে ফোন আসা এবং বিরক্তির শিকার হওয়াকে আটকাতে ১ মে থেকে নিজেই উদ্যোগ নিল TRAI।

আরও পড়ুন-

স্বয়ং দেবের পরিবারের কাছেই কাটমানি চেয়েছে তৃণমূল? জবাব চেয়ে পোস্টারে ছেয়ে গেল ঘাটাল
গাঁজাই কি থাইল্যান্ডকে পৃথিবীর সবচেয়ে ধনী দেশ করে তুলবে? মাত্র ৯ মাসের লাভেই টগবগ করছে গোটা দেশ

ছাত্রীদের শৌচাগারে লুকিয়ে লুকিয়ে ভিডিও তুলছেন ছাত্র, ধরা পড়তেই ব্যাপক চাঞ্চল্য প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে

Share this article
click me!