পর্যটনে বিশেষ গুরুত্ব, বাজেট বক্তব্যে জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

২০২৩-২৪ অর্থবর্ষের জন্য বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতামরন। 

Web Desk - ANB | Published : Feb 1, 2023 6:09 AM IST / Updated: Feb 01 2023, 12:34 PM IST

করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে পর্যটন বিরাট ধাক্কা খেয়েছিল। তবে করোনা অতিমারীর আতঙ্ক দূর হওয়ার পর ঘুরে দাঁড়িয়েছে পর্যটন। ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটে পর্যটনের উপর বিশেষ গুরুত্ব দেওয়ার কথা জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি জানালেন, ‘দেশের ও বিদেশের পর্যটকদের জন্য অনেক আকর্ষণ রয়েছে। পর্যটনে উন্নতি করার অনেক সুযোগ রয়েছে। এই ক্ষেত্রে যেমন কর্মসংস্থানের অনেক সুযোগ আছে তেমনই যুবকদের ব্যবসা করারও সুযোগ আছে। আমরা পর্যটনের উপর বিশেষ গুরুত্ব দিচ্ছি। পর্যটনের যাতে উন্নতি হয় সেই চেষ্টা করা হবে। সরকার যেমন পর্যটনের উন্নতির জন্য উদ্যোগ নিচ্ছে তেমনই বেসরকারি সংস্থাগুলির সঙ্গে যৌথ উদ্যোগেও পর্যটনের উন্নতির চেষ্টা করা হবে।’ অর্থমন্ত্রীর এই বক্তব্য পর্যটনের সঙ্গে যুক্ত ব্যক্তিদের উৎসাহিত করে তুলতে পারে। বিদেশে পর্যটকদের যদি ভারতের বিভিন্ন জায়গায় ভ্রমণের ব্যাপারে উৎসাহিত করে তোলা যায়, তাহলে দেশের অর্থনীতিরই উন্নতি হবে।

অর্থমন্ত্রী আরও জানিয়েছেন, ‘দেশের ৫০টি পর্যটন কেন্দ্র চিহ্নিত করা হবে। এই পর্যটন কেন্দ্রগুলির উন্নতি করা হবে। দেশের ও বিদেশের পর্যটকরা যাতে এই পর্যটন কেন্দ্রগুলিতে ভ্রমণের ব্যাপারে উৎসাহিত হন, সেটা নিশ্চিত করার চেষ্টা করা হবে। রাজ্যগুলিকে ইউনিটি মল গড়ে তোলার ব্যাপারে উৎসাহিত করা হচ্ছে। রাজ্যগুলির রাজধানী এবং জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলিতে এই ইউনিটি মল গড়ে তোলা যেতে পারে। এক জেলা এক পণ্য, জিআই ট্যাগ পাওয়া পণ্য এবং অন্যান্য হস্তশিল্প এই মল থেকে বিক্রি করা যেতে পারে। পর্যটনের উন্নতির জন্য 'স্বদেশ দর্শন' ও ‘দেখো আপনা দেশ’-এর মতো প্রকল্পের ব্যবস্থা করা হচ্ছে।’

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আরও জানিয়েছেন, ‘দেশে আকাশপথে যোগাযোগব্যস্থার উন্নতির জন্য আরও ৫০টি বিমানবন্দর, হেলিপ্যাড, ওয়াটার এরো ড্রোন, উন্নত ল্যান্ডিং গ্রাউন্ড তৈরি করা হবে।’ দেশে আকাশপথে যোগাযোগব্যবস্থা উন্নত হলে পর্যটনের ক্ষেত্রেও উন্নতি হবে।

এবারের বাজেটে দেশের সব ক্ষেত্রের উন্নতি, দেশের সব প্রান্তে উন্নয়ন পৌঁছ দেওয়া, পরিকাঠামো ও বিনিয়োগ, বিভিন্ন ক্ষেত্রে উন্নতির সম্ভাবনা খতিয়ে দেখা, প্রাকৃতিক পরিবেশের কথা মাথায় রেখে উন্নতি, যুবসমাজের উন্নতি ও আর্থিক ক্ষেত্রে উন্নতির উপর জোর দেওয়া হচ্ছে।

ভারতের মতো উন্নয়নশীল দেশে সরকারের রাজস্ব বৃদ্ধি এবং বিদেশি মুদ্রার ভাণ্ডার স্ফীত করার অন্যতম মাধ্যম হল পর্যটন। কেন্দ্রীয় সরকার পর্যটনের উপর জোর দেওয়ায় দেশে অর্থনীতির উন্নতি হতে পারে।

আরও পড়ুন-

Budget 2023 in Bangla: সারা বিশ্বের মুদ্রাস্ফীতির সংকটকালে ভারতকে কতটা সামাল দিতে পারবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন? সাধারণ বাজেটে তারই পরীক্ষা

Budget 2023: বাজেট পেশ হতেই চাঙ্গা হয়ে উঠল শেয়ার বাজার, একধাক্কায় উর্ধ্বমুখী সেনসেক্স, বাড়ছে নিফটির সূচক

'বাজেট' শব্দের উৎপত্তি থেকে প্রচলন- একনজরে দেখুন সেরা ১০ টি চমকপ্রদ ঘটনা

Read more Articles on
Share this article
click me!