ফেসবুকের প্রতি আগ্রহ কমছে ভারতীয় মেয়েদের, ইতিহাসে প্রথম বার বড়সড় ক্ষতির মুখে ফেসবুকের ব্যবসা

বিজ্ঞাপনের ব্যয় হ্রাসের কারণে অর্থনীতিতে বিপর্যয় ঘটেছে এবং এটি ফেসবুককেও প্রভাবিত করেছে। সংস্থার এই ফলাফলের পর মেটার স্টক কিছুটা কমেছে। উপার্জনের পাশাপাশি মেটা আরও অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। 
 

Web Desk - ANB | Published : Jul 28, 2022 11:21 AM IST / Updated: Jul 28 2022, 04:52 PM IST

ফেসবুক বা মেটা ক্রমাগত অনেক ফ্রন্টে লোকসানের সম্মুখীন হচ্ছে। জনপ্রিয়তা কমার পাশাপাশি আয়ের স্তরেও ফেসবুকের ইতিহাসে প্রথম ক্ষতির মুখে পড়েছে এই আইটি জায়েন্ট। বিজ্ঞাপনের ব্যয় হ্রাসের কারণে অর্থনীতিতে বিপর্যয় ঘটেছে এবং এটি ফেসবুককেও প্রভাবিত করেছে। সংস্থার এই ফলাফলের পর মেটার স্টক কিছুটা কমেছে। উপার্জনের পাশাপাশি মেটা আরও অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। 
এর মধ্যেই কোম্পানি থেকে কোম্পানির চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গের পদত্যাগও রয়েছে। শেরিলকে মেটার বিজ্ঞাপন ব্যবসার প্রধান স্থপতি হিসেবে মনে করা হয়। সে পদত্যাগ করার ফলে সংস্থার যে অবস্থা ক্রমাগত খারাপের দিকে এগোচ্ছে তা আর বলার বাকি রাখে না।

৬ বিলিয়ন ডলারের বেশি আয় করেছে-
এপ্রিল থেকে জুন ২০২২ এর মধ্যে, ফেসবুক ৬.৬৯ বিলিয়ন ডলার বা ২.৪৬ ডলার প্রতি শেয়ার আয়ের রেকর্ড করেছে। কিন্তু এই আয় একই সময়ে আগের বছরের তুলনায় ৩৬ শতাংশ কম। গত বছর, কোম্পানিটি এপ্রিল-জুন মাসে ১০.৩৯ বিলিয়ন ডলার বা ৩.৬১ ডলার পার শেয়ার আয় করেছে।

ফেসবুকের বৃদ্ধি মন্থর
আয়ের পাশাপাশি ফেসবুকের বৃদ্ধিতেও থমকে রয়েছে। কোম্পানির অভ্যন্তরীণ গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে ফেসবুকে নারীদের নগ্নতা ও নিরাপত্তার কারণে প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হয়েছে। ভারতে ফেসবুকের প্রবৃদ্ধি প্রথমবারের মতো এক চতুর্থাংশে হ্রাস পেয়েছে। ভারত ফেসবুকের অন্যতম বড় বাজার।

আরও পড়ুন- জোমাটো কর্মচারীদের জন্য প্রায় ৯৮% ছাড়ে প্রতি ১ টাকায় ৪.৬৬ কোটির শেয়ার বরাদ্দ করেছে

আরও পড়ুন- শেয়ার বাজার রিপোর্টে সেনসেক্সের উত্থান, বাজারে ঘুরে দাঁড়াল নিফটিও

আরও পড়ুন- এবার দেশের ৫০ টি রাজ্য পেতে চলেছে 'স্ট্রিট ভিউ ম্যাপ' পরিষেবা, ঘোষণা গুগলের

ফেসবুকের প্রতি আগ্রহ কমছে-

সংস্থাটি তার অভ্যন্তরীণ প্রতিবেদনে বিশ্বাস করে যে, মহিলাদের মধ্যে ফেসবুকের প্রতি কম আগ্রহের কারণ হল এর নিরাপত্তা এবং গোপনীয়তার অভাব। কনটেন্ট নিরাপত্তা এবং অবাঞ্ছিত যোগাযোগের কারণে ভারতীয় মহিলারা ফেসবুক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। মেটা নিজেই স্বীকার করেছেন যে ভারতীয় মহিলাদের এই প্রবৃদ্ধি তাদের ব্যবসার জন্য উদ্বেগের বিষয়।

Share this article
click me!