রাজ্যে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ, সোমবার থেকে কড়া বিধিনিষেধ জারির সম্ভাবনা

৩ জানুয়ারি থেকেই রাজ্যে কড়া বিধিনিষেধ জারি হতে পারে। সূত্রের খবর, বিষয়টি নিয়ে রাজ্য সরকারের শীর্ষ মহলে এই মুহূর্তে আলোচনা চলছে। শীঘ্রই এই বিষয়ে চূড়ান্ত ঘোষণা করা হতে পারে রাজ্যের তরফে।

Web Desk - ANB | Published : Jan 1, 2022 1:16 PM IST / Updated: Jan 01 2022, 08:14 PM IST

রাজ্যে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ (Corona Cases)। প্রতিদিনই বাড়ছে সংক্রমিতের সংখ্যা। তার মধ্যে সবথেকে বেশি উদ্বেগ বাড়াচ্ছে কলকাতা (Kolkata)। কারণ সেখানে আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি। এই পরিস্থিতি (Corona Situation) মোকাবিলায় কড়া বিধিনিষেধের (Restriction) ভাবনা রাজ্য সরকারের (State Government)। ৩ জানুয়ারি থেকেই রাজ্যে কড়া বিধিনিষেধ জারি হতে পারে। সূত্রের খবর, বিষয়টি নিয়ে রাজ্য সরকারের শীর্ষ মহলে এই মুহূর্তে আলোচনা চলছে। শীঘ্রই এই বিষয়ে চূড়ান্ত ঘোষণা করা হতে পারে রাজ্যের তরফে।  

করোনা পরিস্থিতির মধ্যে ৩ জানুয়ারির নেতাজি ইন্ডোরে ছাত্রদের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। সেই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) থাকার কথা ছিল। এরপর কবে এই অনুষ্ঠানের আয়োজন করা হবে তা নিয়ে এখনও পর্যন্ত কোনও ঘোষণা করা হয়নি। সাধারণত রাজ্য সরকারের তরফে নতুন বছরের প্রথম এই সপ্তাহকে স্টুডেন্টস উইক (Students Week) হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আর তার জন্যই নেতাজি ইন্ডোরে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়। কিন্তু, আপাতত তা বাতিল করা হয়েছে। পাশাপাশি বাতিল করা হয়েছে জানুয়ারি থেকে শুরু হতে চলা দুয়ারে সরকার (Duare Sarkar) ক্যাম্পও।

আরও পড়ুন- করোনা আক্রান্ত মন্ত্রী অরূপ বিশ্বাস, ভর্তি হাসপাতালে

আসলে রাজ্যে প্রতিদিনই করোনার সংক্রমণ যেভাবে দ্রুত গতিতে বাড়ছে, তাতে কোনওরকম ঝুঁকি নিতে চাইছে না রাজ্য সরকার। তাই সংক্রমণ ঠেকাতে সোমবার থেকে রাজ্যে কড়া বিধিনিষেধ চালু হতে পারে বলে সরকারের তরফে ভাবনা চিন্তা করা হচ্ছে। তবে কড়া বিধিনিষেধ জারি হলেও এখনই লোকাল ট্রেন পরিষেবা পুরোপুরি বন্ধ করা হবে না বলে অনুমান করা হচ্ছে। অবশ্য ট্রেন বাতিল করা না হলেও ট্রেনের সংখ্যা কমাতে পারে সরকার। পাশাপাশি আন্তর্জাতিক বিমান চলাচলের ক্ষেত্রেও বিধিনিষেধ জারি করা হতে পারে।

এছাড়াও সিনেমা হল, পানশালা, রেস্তরাঁ, শপিং মলের মতো জায়গায় যত শতাংশ মানুষকে প্রবেশ করার অনুমতি দেওয়া হয়েছিল তাও কমানোর সম্ভাবনা রয়েছে। পাশাপাশি সরকারি এবং বেসরকারি অফিসের কর্মীদের উপস্থিতির ক্ষেত্রে কিছুটা রাশ টানা হতে পারে। তবে কয়েকদিন আগেই রাজ্যে ফের লকডাউন হবে না বলে জানিয়েছিলেন মমতা। 

আরও পড়ুন- করোনার বাড়বাড়ন্ত, রাজ্যের সব আদালতেই শুনানি হবে ভার্চুয়াল মাধ্যমে

এদিকে করোনার বাড়বাড়ন্তের জেরে রাজ্যগুলিকে ফের চিঠি দিয়েছে কেন্দ্রীয় সরকার। ৫ দফা পরামর্শ দিয়ে রাজ্যগুলিকে স্বাস্থ্য মন্ত্রকের তরফে চিঠি দেওয়া হয়েছে। করোনা চিকিৎসার জন্য দ্রুত অস্থায়ী হাসপাতাল প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া হোম আইসোলেশনে থাকা আক্রান্তদের নজরদারিতে বিশেষ দল গঠনের পরামর্শও দেওয়া হয়েছে ওই চিঠিতে। সরকারকে প্রয়োজনে বেসরকারি হাসপাতাল ও অন্যান্য সংস্থার সাহায্য নিতে বলা হয়েছে।

উল্লেখ্য, শুক্রবার রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, রাজ্যে একদিনে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ হাজার ছাড়িয়ে গিয়েছে। তার মধ্যে শুধুমাত্র কলকাতাতেই আক্রান্তের সংখ্যা ১ হাজার ৯৫৪। 

Share this article
click me!