কোভিশিল্ডের দাম নিয়ে বিতর্কে সেরাম, পিঠ বাঁচাতে মুখ খুলল সংস্থা

 

  • করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে হাতিয়ার টিকা 
  • টিকার দাম নিয়ে সমালোচনার ঝড় 
  • সমালোচনার জবাব দিল সংস্থা 
  • বলল এটাই সাশ্রয়ী মূল্যের করোনা টিকা 

Asianet News Bangla | Published : Apr 24, 2021 1:47 PM IST / Updated: Apr 24 2021, 09:41 PM IST

বেশ কয়েকদিন ধরেই কোভিশিল্ডের দাম ছিল আলোচনার বিষয়। সাধারণ মানুষ থেকে শুরু করে রাজনৈতিক ব্যক্তিত্ব-- সকলেই সরব হয়েছিলেন করোনাভাইরাসের টিকা কোভিশিল্ডের দাম নিয়ে। তালিকায়  ছিলেন রাহুল গান্ধী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের মত বিরোধী রাজনৈতিক দলের প্রধানরা। বাদ যায়নি বিজেপির জনপ্রতিনিধিরাও। শনিবার সেই সব সমালোচনার জবাব দিলে করোনা টিকা কোভিশিল্ডের নির্মাতা সংস্থা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। বিশ্বের সব থেকে বড় টিকা প্রস্তুতকারক সংস্থাটি কোভিশিল্ডের ধার্য করা দামের পক্ষে। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে করোনা টিকা কোভিশিল্ড সাশ্রয়ী মূল্যেই পাওয়া যাবে। 

সম্প্রতি সেরাম কর্তা আদার পুনাওয়ালা জানিয়েছিলেন কেন্দ্রীয় সরকারের থেকে ডোস প্রতি কোভিশিল্ডের মূল্য ধার্য করা হয়েছে ১৫০টাকা। রাজ্যের কাছ থেকে নেওয়া হবে ৪০০ টাকা আর সাধারণ নাগরিক যদি তা কিনতে চান তাহলে তাঁকে খরচ করতে হবে ৬০০ টাকা। দামের এই বৈপরীত্য নিয়ে সরব হয়েছিল অনেকেই। তারপরই সেরামের পক্ষ থেকে জানান হয়েছে, উৎপাদনের খুব সীমিত অংশই বেসরকারি হাসপাতালে ডোজ প্রতি ৬০০ টাকায় বিক্রি করা হবে। টিকা সাশ্রয়ী মূল্যে বিক্রি হচ্ছে। কোভিডের চিকিৎসা ও অন্যান্য প্রয়োজনীয় সারঞ্জামের তুলনায় টিকার দাম অনেকটাই কম। 

করোনা মহামারি কি বদলে দিল পাকিস্তানকে, ভারতের সংকটের সময় পাশে থাকার বার্তা ইমরানের ...
টিকা প্রস্তুতকারক সংস্থাটি বিশ্বব্যাপি টিকার দামের সঙ্গেও তুলনা করেছে। একই সঙ্গে বলেছেন দেশে ব্যবহৃত দুটি ভ্যাকসিনের মধ্যে একটি বাজারে সবথেকে সাশ্রয়ী মূল্যে পাওয়া যাবে। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে মহামারিকালে দ্রুততার সঙ্গে ভ্যাকসিন তৈরির জন্য বেশ কয়েকটি দেশ আগে থেকেই তাদের আর্থিক সাহায্য করেছিল। আর সেই করাণেই সাধারণ মানুষের পাশে দাঁড়াতে ভ্যাকসিনের দাম প্রথম থেকেই কম রাখা হয়েছিল। তবে মরামারির সঙ্গে লড়াই করার জন্য যাতে আগামী দিনে উৎপাদন বাড়ানো যায় আরও বেশি বিনিয়োগ করা যায়, সেদিকে নজর রেখেন কোভিশিল্ডের দাম ধার্য করা হয়েছিল। 

অক্সিজেন সরবরাহ বাধা দিলে ঝুলিয়ে দেওয়া হবে, ভারতে করোনা সুনামি চলছে বলেও মন্তব্য আদালতের ...

সেরামের তরফ থেকে যে বিবৃতি জারি করা হয়েছে তাতে বলা হয়েছে আনমেরিকা ও ব্রিটেনে কোভিশিল্ডের বিকাশকারী সংস্থা স্টোজেনেকাকে প্রায় ৪০০ ডলার বেশি দিয়েছিল সেখানকার সরকার। আর সেইকারণেই সেদেশে টিকার দাম তুলনামূলক কম। একই সঙ্গে সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, টিকা দানের প্রথম পর্বে কিছুটা বিনামূল্যে কেন্দ্রীয় সরকারকে সরবরাহ করা হয়েছিল। পরবর্তীকালে ডোজ পিছু ১৫০ টাকা ধার্য করা হয়েছিল। আগামীদিনেও কেন্দ্র একই মূল্য টিকা পাবে। রাজ্যগুলির জন্য ৪০০ টাকা ধার্য করা হয়েছিল। রাজ্যগুলি যদি তা দিতে না পারে তাহলে তাদের টিকা দেওয়া হবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে। পয়লা মে থেকে ১৮ উর্ধ্বদের টিকা প্রদান শুরু হবে। তার আগেই কোভিশিল্ডের দাম ধার্য করা হয়েছে। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে অন্যান্য দেশগুলির তুলনায়  এই টিকার দাম প্রায় ১৫০০০ টাকা কম হবে। আগেই সেরাম কর্তা জানিয়েছিলেন, টিকা তৈরির জন্য কেন্দ্রীয় সরকার ৩ হাজার কোটা টাকার তহবিল নিশ্চিত করেছে। আর সেই টাকায় উৎপাদন ক্ষমতা বাড়ানোর ওপরেই জোর দেওয়া হচ্ছে। 

COVID সংকট মোকাবিলায় আবারও তৎপর প্রধানমন্ত্রী, অক্সিজেন ও চিকিৎসা সরঞ্জাম নিয়ে বৈঠক ...

Share this article
click me!