Durga Puja 2021: আজ সপ্তমীতে নবপত্রিকা স্নানের মধ্যে দিয়েই পুজো শুরু বেলুড় মঠে

 সপ্তমীর ভোর থেকেই  শুরু হয়ে গিয়েছে বাংলার ঘাটে ঘাটে নবপত্রিকা স্নান ।  মঙ্গলবার ভোর পৌনে পাঁচটা নাগাদ নবপত্রিকা স্নানের মধ্য দিয়েই শুরু হয়েছে পুজো বেলুড় মঠেও, এদিন নিয়ম মেনেই কলাবউ এর উপর ছাতা ধরে গঙ্গার ঘাটে নিয়ে গেলেন মহারাজরা।  

 

Asianet News Bangla | Published : Oct 12, 2021 4:03 AM IST / Updated: Oct 12 2021, 09:51 AM IST

 সপ্তমীর (Durga puja saptami) ভোর থেকেই  শুরু হয়ে গিয়েছে বাংলার ঘাটে ঘাটে নবপত্রিকা স্নান (Nabapotrika) । উল্লেখ্য, কোভিড বিধি মেনেই মঙ্গলবার ভোর পৌনে পাঁচটা নাগাদ নবপত্রিকা স্নানের মধ্য দিয়েই শুরু হয়েছে পুজো বেলুড় মঠেও (Belur Math)। এদিন নিয়ম মেনেই কলাবউ এর উপর ছাতা ধরে গঙ্গার ঘাটে নিয়ে গেলেন মহারাজরা। তবে এবার কোভিডের কারণে সাধারণ মানুষকে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।

আরও পড়ুন, Durga Puja 2021: বেলুড় মঠে প্রথম দুর্গাপুজোর সূত্রপাত স্বামীজীর হাত ধরে

সপ্তমী ভোর পৌনে পাঁচটা নাগাদ বেলুড় মঠের গঙ্গার ঘাটে  কলাবউ এর উপর ছাতা ধরে নিয়ে মহারাজরা। সেখানে গঙ্গায় স্নান করানোর পর, নতুন কাপড় পরিয়ে নিয়ে আসা হয় কলা বউকে। শুরু হয় পুজো। উল্লেখ্য, কথিত আছে যে শ্রী রামকৃষ্ণ দেবীকে মেয়ে রুপেই পুজো করতেন। সেই বিধি মেনেই কলাগাছকে গণেশ বধূ মেনে স্নান করানো হয়। সেই আচার পালন করেন মঠের মহারাজেরা। পুজোর আগেই মঠ কর্তৃপক্ষ জানিয়েছে, কোভিড রুখতেই চলতি বছরে চতুর্থী থেকে একাদশী পর্যন্ত বন্ধ থাকবে মঠ। তবে কুমারিপুজো বেলুমঠের অফিশিয়াল সাইটে দেখা যাবে।

 আরও পড়ুন, Durga Puja: ১০০ দিনের প্রকল্প থেকে অলিম্পিকে ভারতের সাফল্য, নানান সাজে সেজে উঠেছে বাঁকুড়া

প্রসঙ্গত, দুর্গা পুজোর  সপ্তমী তিথিতে অন্যতম গুরুত্বপূর্ণ আচার হল নবপত্রিকা স্নান। এই অনুষ্ঠানের মাধ্যমে দেবী দূর্গাকে প্রকৃতি হিসেবে পুজো করা হয়।   পুরাণ অনুযায়ী নবপত্রিকা আসলে দেবী দূর্গার ৯টি রূপ। দেবীর নটি রূপকে একত্রে পুজো করা হয় নবপত্রিকার মাধ্যমে। নবপত্রিকার আক্ষরিক অর্থ হল নয়টি গাছের পাতা। কিন্তু মহাসপ্তমী তিথিতে যে পুজো করা হয় সেখানে নটি গাছ একসঙ্গে পুজো করা হয়। প্রতিটি গাছেই দেবী কোনও না কোনও রূপে অধিষ্ঠান করেন। কলাগাছের অধিষ্ঠাত্রী দেবী ব্রাহ্মণী। কচু গাছের অধিষ্ঠাত্রী দেবী কালিকা। হরিদ্রা বা হলুদ- অধিকাষ্ঠাত্রী দেবী উমা। জয়ন্তী- অধিষ্ঠাত্রী দেবী কার্তিকী, বিল্ব অর্থাৎ বেলগাছের অধিষ্ঠাত্রী দেবী শিবা, ডালিম অর্থাৎ বেদানাগাছের অধিষ্ঠাত্রী দেবী হলেন রক্তদন্তিকা। অশোকগাছের অধিষ্ঠাত্রী দেবী শোকরহিতা,  মানকচুগাছের অধিষ্ঠাত্রী দেবী চামুণ্ডা এবং ধানগাছের অধিষ্ঠাত্রী দেবী হলেন লক্ষ্মী। 

 

 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!