চতুর্থী থেকে অন্তত এক বেলা এই রঙের পোশাক পরুন, দেবী দুর্গার আশীর্বাদ বজায় থাকবে সারা বছর

নবরাত্রির প্রথম দিনে মা শৈলপুত্রীর আরাধনা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে মাতা শৈলপুত্রী হলুদ রং খুব পছন্দ করেন। তাই এই দিনে হলুদ বস্ত্র পরিধান করে মায়ের পূজা করলে মা শৈলপুত্রী প্রসন্ন হন।

Parna Sengupta | Published : Sep 25, 2022 1:27 PM IST / Updated: Sep 25 2022, 06:59 PM IST

নবরাত্রির নয়টি দিন দেবী মাকে খুশি করার জন্য প্রতিদিন বিভিন্ন রঙের পোশাক পরা হয়। আসলে মায়ের বিভিন্ন রূপের কথা মাথায় রেখে একই রঙের পোশাক পরা হয়। সমস্ত রঙের নিজস্ব গুরুত্ব রয়েছে এবং শুভ। শুরু হয়েছে মাতৃ পক্ষ। শাস্ত্র মতে, এই সময় পুজো করলে দেবীর কৃপা পাওয়া যায়। দেবী পক্ষে মা দুর্গার পুজো করার সময় অনেকেই নানান পদ্ধতি অনুসরণ করে থাকেন। দেবী দুর্গার পছন্দমত রংয়ের কাপড়ে আপনার ওপরে বজায় থাকবে কৃপা। 

প্রথম দিনে হলুদ কাপড় পরুন

নবরাত্রির প্রথম দিনে মা শৈলপুত্রীর আরাধনা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে মাতা শৈলপুত্রী হলুদ রং খুব পছন্দ করেন। তাই এই দিনে হলুদ বস্ত্র পরিধান করে মায়ের পূজা করলে মা শৈলপুত্রী প্রসন্ন হন।

দ্বিতীয় দিনে সবুজ রং

নবরাত্রির দ্বিতীয় দিনে মা ব্রহ্মচারিণীর পূজা করা হয়। মা ব্রহ্মচারিণী সবুজ রং খুব পছন্দ করেন বলে বিশ্বাস করা হয়। তাই তার চুনারি ও অলংকরণও সবুজ রঙে করা হয়।ভক্তদের উচিত সবুজ পোশাক পরে তার পূজা করা।

মা চন্দ্রঘন্টার বাদামী রঙ প্রিয়

নবরাত্রির তৃতীয় দিনে মা দুর্গার চন্দ্রঘন্টা রূপের পূজা করা হয়। তিনি বাদামী রঙের খুব পছন্দ করেন। তাই তার সাজও করা হয় বাদামী কাপড় দিয়ে। ভক্তরা নবরাত্রির তৃতীয় দিনে বাদামী পোশাক পরে মায়ের পূজা করেন।

চতুর্থীতে অবশ্যই কমলা রঙের পোশাক পরুন

নবরাত্রির চতুর্থ দিনে মা কুষ্মাণ্ডার পূজা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে তিনি কমলা রঙের খুব পছন্দ করেন।

পঞ্চমীতে সাদা রং 

নবরাত্রির পঞ্চম দিনে মা স্কন্দমাতার আরাধনা করা হয়।এটা বিশ্বাস করা হয় যে মা স্কন্দমাতা সাদা রং খুব পছন্দ করেন। তাই পূজা করার সময় ভক্তদের অবশ্যই সাদা পোশাক পরিধান করতে হবে।এই শ্রদ্ধার ফল ভক্তরা অবশ্যই পান।

ষষ্ঠীর দিন লাল রং

নবরাত্রির ষষ্ঠ দিনে দেবী কাত্যায়নীর আরাধনা করা হয় বলে বিশ্বাস করা হয়।মা কাত্যায়নীর কাছে লাল রঙ খুবই প্রিয় বলে বিশ্বাস করা হয়।এ বিবেচনায় তাকে লাল কাপড়ও পরানো হয়।দিনে লাল রঙের পোশাক পরা উচিত। .

সপ্তমীতে নীল রং 

নবরাত্রির সপ্তম দিনে অর্থাৎ শারদীয়া সপ্তমীতে মা কালরাত্রির পূজা করা হয়। নীল রং তার খুব পছন্দ। তার মূর্তির কাপড় ও পূজার অন্যান্য সামগ্রীর রংও রাখা হয়েছে নীল। তাঁর পূজা করার সময় ভক্তদের নীল রঙের পোশাক পরিধান করা উচিত।

অষ্টমীর দিন গোলাপি পোশাক পরুন

নবরাত্রির অষ্টম দিনে মা মহাগৌরীর পূজা করা হয়। তাকে গোলাপী রঙের খুব পছন্দ বলে মনে করা হয়। তাই তাদের খুশি করতে নবরাত্রির অষ্টম দিনে গোলাপি রঙের পোশাক পরা উচিত।

নবমীর দিন বেগুনি রঙের পোশাক

নবরাত্রির নবম ও শেষ দিনে মা সিদ্ধিদাত্রীর পূজা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে বেগুনি রঙ মা সিদ্ধিদাত্রীর কাছে খুব প্রসন্ন। তাই তাঁর পূজা করার সময় বেগুনি রঙের পোশাক পরতে হবে।

আরও পড়ুন- মা দুর্গা দেবেন চাকরি-ব্যবসায় বড় অগ্রগতি, শারদীয়ায় উজ্জ্বল হবে এই রাশিগুলির ভাগ্য

আরও পড়ুন- শারদীয়া নবরাত্রির ৯ দিনের পূজা এই জিনিসগুলি ছাড়া অসম্পূর্ণ

আরও পড়ুন- রইল শহর তিলোত্তমার সেরা ১০টি বনেদি বাড়ির পুজোর খোঁজ, দেখে নিন এক ঝলকে

Share this article
click me!