ডিপ নেক ক্লিভেজ কাকে বলে বলিউডকে দেখিয়েছিলেন জিনত, সেই তিনি বললেন প্রথম মিনি স্কার্ট ও ধূমপানের কাহ

তার সময় এবং এখনের সময়ের ফিল্ম ইন্ডাস্ট্রির মধ্যে এখনের টাই বেশি পছন্দ জিনতের। বেতনের সমতা থেকে নারীকেন্দ্রিক ছবির প্রাধান্যই এর কারণ বলে জানালেন তিনি।

Senjuti Dey | Published : Jul 2, 2022 12:28 PM IST / Updated: Jul 03 2022, 10:04 AM IST

প্রবীণ অভিনেতা জিনত আমান, যিনি সম্প্রতি একটি ইভেন্টের জন্য রাজধানীতে ছিলেন, এখন পর্যন্ত তার বলিউড যাত্রার কথা খুলেছেন। তার কর্মজীবনের শুরুতে তিনি ১৯৭১ সালের চলচ্চিত্র 'হরে রামা হরে কৃষ্ণ'-এ জেনিসের ভূমিকায় অভিনয় করেছিলেন যা সিনেমাটির শুটিংয়ের সময়গুলির জন্য একটি সাহসী ভূমিকা ছিল। সেরা সহ-অভিনেত্রী হিসেবে এই ভূমিকার জন্য তিনি বেশ কয়েকটি পুরস্কারও জিতেছেন। সেই সময় থেকে আজ পর্যন্ত কীভাবে জিনিসগুলি পরিবর্তিত হয়েছে তা তাকে জিজ্ঞাসা করা হলে তিনি জোর দিয়ে বলেন, ' ফিল্ম ইন্ডাস্ট্রিতে কিছু ইতিবাচক পরিবর্তন এসেছে যেমন পুরুষ এবং মহিলা অভিনেত্রীদের মধ্যে বেতনের সমতা।' নিজের সময় স্মরণ করে তিনি বলেন, ' বেতনের সমতা সেই আমলে কেবল মাত্র একটা ইচ্ছে হয়েই থেকে গিয়েছিল। কোনো সমতা ছিল না। আমার মনে হয় ইন্ডাস্ট্রি আগের থেকে এখন অনেক ভালো। আমাদের মেয়েরা এখন দারুন দারুন সমস্ত সিনেমা করছে। তারা এখন নারী কেন্দ্রিক ছবি করছে এবং তারা সঠিক পারিশ্রমিক দাবি করছে।'


জেনিসের চরিত্রে অভিনয় করার বিষয়ে কথা বলতে গিয়ে তিনি স্মরণ করেন, 'এটি ছিলেন পরিচালক (হালচল সিনেমার) ওপি রালহান যিনি আমাকে দেব আনন্দের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন। ওপি রালহান জানতেন যে দেব আনন্দ ছবির জন্য একজন অভিনেত্রী খুঁজছেন। অনেক অভিনেত্রী এই ভূমিকা প্রত্যাখ্যান করেছিলেন কারণ তারা রোমান্টিক প্রধান চরিত্রে অভিনয় করতে চেয়েছিলেন। তাই, ওপি রালহানএকটা মিটিং করেছিলেন যেখানে দেব আনন্দ আমার সাথে দেখা করেছিলেন।'এর সাথে যোগ করে তিনি বলেন, 'তখন আমরা (পরিবার) দেশ ছেড়ে অন্যত্র চলে যাওয়ার পরিকল্পনাকরছিলাম। আমার মনে হয় সে (দেব আনন্দ) সেই সময়ে আমার যে মনোভাব এবং ব্যক্তিত্ব ছিল তাতে মুগ্ধহয়েছিলেন। আমি একটি পাইপ ধূমপান করছিলাম, একটি স্কার্ট পরা ছিল এবং তিনি মনে মনে ভেবেছিলেন যে আমি এই ভূমিকার জন্য উপযুক্ত হব।'
আমান তার পরামর্শদাতা হিসাবে অনেক চলচ্চিত্রের সহ-অভিনেতা দেব আনন্দ এবং রাজ কাপুরকে বর্ণনা করেছেন। যাইহোক, তিনি আরও উল্লেখ করেছেন যেতার প্রকল্পগুলিতে কে তার প্রধান ব্যক্তি ছিলেন তা তার কাছে বিবেচ্য নয়।

আরও পড়ুনঃ 

আরও বিপাকে নূপুর শর্মা, কলকাতা পুলিশ জারি করল লুকআউট নোটিশ

অভিনয় ছেড়ে ডাক্তারিতে নাম লেখালেন আয়ুষ্মান? চিকিৎসক-দিবসে নিজেই খোলসা করলেন 'ডক্টর জি'

নূপুর শর্মার সমর্থনে পোস্ট, ষড়যন্ত্র করে মহারাষ্ট্রে হত্যা করা হল কেমিস্টকে

তিনি বলেন, 'আমার কাছে সব সময় গুরুত্বপূর্ণ বিষয় ছিল আমার পরিচালক এবং লেখককে। আমি যে কারো সাথে দৃশ্য করতে পারতাম কিন্তু আমার ক্যামেরার পেছনে একজন ভালো পরিচালকএবং একজন লেখক দরকার। দেব আনন্দ, রাজ কাপুর, শাম্মী কাপুর, মনোজ কুমার, আমজাদ খান,ফিরোজ খান এবং সঞ্জয় খানের মতো অনেক অভিনেতা-পরিচালকের সাথে কাজ করার সৌভাগ্য আমার হয়েছিল। এই সব চলচ্চিত্র নির্মাতারা নিজেরাই অভিনেতা ছিলেন। তাই তারা সেই অতিরিক্ত সৃজনশীলতা টেবিলে নিয়ে এসেছেন। সিনেমাটির সাফল্যের কথা স্মরণ করে আমান বলেন, দর্শকরা তাকে গ্রে শেডের চরিত্রে গ্রহণ করেছেন। 'সেটাএকজন মাদকাসক্তই হোক বা অতিরিক্ত মাত্রায় মারা যাওয়া কেউ। পরবর্তীকালে, লেখকরা আমার জন্য কিছুঅংশ লিখেছিলেন, যেখানে আমি একজন ভাল খারাপ মেয়ে বা খারাপ ভাল মেয়ে ছিলামআমান ফিল্ম ইন্ডাস্ট্রিতে মডেল হিসেবে তার ক্যারিয়ার শুরু করেন এবং অনেক প্রতিযোগিতা জিতেছিলেন। আমানের ভক্তরা শীঘ্রই তাকে OTT ডেবিউতে দেখতে পাবে। 'আমি সবেমাত্র দুটি ওয়েব সিরিজ শেষ করেছি এবং আমি কয়েকটি স্ক্রিপ্ট বিবেচনা করছি,' অভিনেত্রী জানিয়েছেন।

Share this article
click me!