মিষ্টি কুমড়োয় কেটে যাবে মাংসের ঝোলের পোড়া গন্ধ, পোড়া রান্নার স্বাদ ফেরাতে ৫টি উপায়

পাত্র বদল করলেই রান্নায় পোড়া গন্ধ থেকে যায়। সেটি দূর করার জন্য রান্নায় ভিনিগার বা রেড অথবা হোয়াইট ভিনিগার যোগ করতে পারেন। অনেকেই আবার অল্প পুড়ে গেলে জিরে বা মরিচ দিয়ে নেড়ে নেন।

Saborni Mitra | / Updated: Apr 12 2022, 07:36 AM IST

রান্না করা গৃহিনীদের একটি জরুরি আর অত্যান্ত প্রিয় কাজ। এমন অনেকেই রয়েছেন যাঁরা রান্না করে খাওয়াতে ভালোবাসেন। কিন্তু পাকা গৃহিনীদেরও অনেক সময় একটি ভুল হয়ে যায়। আর যার জন্য রীতিমত খারাপ পরিস্থিতি তৈরি হয়। আর যাঁকা কাঁচা রাধুনী- তাদেরতো প্রায়ই হয় এই ভুল। কী বলুনতো? রান্না করার সময় একটু অসর্ত হলেই এই ভুলটি হয়। এটা হল খাবার পুড়ে যাওয়া। যাকে আমরা সহজ কথায় বলে ধরে যাওয়া। কিন্তু খাবার একটু পুড়ে গেলে স্বাদ ও গন্ধ দুটোই বাজে হয়ে যায়। তাতে রীতিমত ক্ষুন্ন হয় রাধুঁনীর সম্মান। তবে এই সমস্যা সমাধানে রইল কতগুলি উপায়। 

১. রান্নার পাত্র বদল
রান্নার পাত্র বদল করুন। রান্না করার সময় বিশেষত কোনও খাবার কষিয়ে রান্না করার সময় প্রায়ই তা কড়াইয়ের তলায় লেগে যায়। এই রকম হয়ে অবশ্যই কড়াইটি বদল করে নিন। একটি রান্নার কড়াই অন্য রান্নায়  না ধুয়ে ব্যবহার করলে সেটি পুড়ে যেতে পারে। পোড়া এড়াতে চাইলে ননস্টিক কড়াই ব্যবহার করতে পারেন। 

২. রান্নায় ভিনিগার , রেড বা হোয়াইট ওয়াইন যোগ 
পাত্র বদল করলেই রান্নায় পোড়া গন্ধ থেকে যায়। সেটি দূর করার জন্য রান্নায় ভিনিগার বা রেড অথবা হোয়াইট ভিনিগার যোগ করতে পারেন। অনেকেই আবার অল্প পুড়ে গেলে জিরে বা মরিচ দিয়ে নেড়ে নেন। কিন্তু মশলা আলাদা যোগ করার আগে একটু সতর্ক হওয়া জরুরি। তাতে স্বাদ পরিবর্তন হয়। তারথেকে ভিবিগার বা ওয়াইন অনেক বেশি নিরাপদ। কারণ এগুলি রান্নার স্বাদ বাড়িয়ে দিতে পারে। 

৩. আলুর ব্যবহার
আলু পোড়া খাবারের স্বাদ বদলে দিতে পারে। কারণ আলু পোড়ার স্বাদ আর গন্ধ দুটি শুষে নেয়। তারজন্য একটি আলু টুকরো টুকরো করে কেটে পোড়া রান্নার মধ্যে দিয়ে বেশ কিছুক্ষণ কম আঁচে বসিয়ে রাখুন। তারপর আলুর টুকরোগুলি তুলে ফেলে দিন। তাহলে দেখবেন কেউ বুঝতে পারবে না সেটি পোড়া রান্না। 

৪. পাউরুটি
শুকনো খাবার পুড়ে গেলে কাজে লাগাতে পারেন পাঁউরুটি। কয়েক টুকরো পাঁউরুটি খাবারের মধ্যে দিয়ে আগুনে বসিয়ে রাখেন। তারপর পাঁউরুটির টুকরো ফেলে দিন। 

৫. মিষ্টি কুমড়ো- 
মাংস রান্নার সময় পুড়ে গেলে সবথেকে উপকারী মিষ্টি কুমড়ো। রান্নার পরে যদি দেখেন মাংসের ঝোলে পোড়া গন্ধ বার হচ্ছে তাহলে মাংস আর আলু তুলে নিন। তাতে দিয়ে দিন কয়েক টুকরো মিষ্টি কুমড়ো। তারপর কুমড়ো না সেদ্ধ হওয়া পর্যন্ত ঝোল ফোটাতে থাকুন। তারপর কুমড়োগুলি তুলে মাংস দিয়ে আরও একবার ফুটিয়ে দিন। তাহলেই কেল্লাফতে। কেউ বুধতেই পারবে না আপনার মাংসের ঝোল পুড়ে গেছে। 

Share this article
click me!