ভারতীয় ফুটবলের নির্বাসন ওঠার পথে আশার আলো, প্রশাসক কমিটি ভেঙে দিল শীর্ষ আদালত

ভারতীয় ফুটবলে ফিফার ব্যান (FIFA Ban) ওঠার পথে আরও এক ধার এগোল। কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্স (COA) ভেঙে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। একইসঙ্গে সর্বভারতীয় ফুটবল সংস্থার নির্বাচন করার জন্য এক সপ্তাহ সময় বাড়াল শীর্ষ আদালত।
 

Web Desk - ANB | Published : Aug 22, 2022 9:38 AM IST / Updated: Aug 22 2022, 03:25 PM IST

আশার আলো দেখা গেলেও এখনই ভারতীয় ফুটবল থেকে উঠছে না ফিফার ব্যান। তার জন্য আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে সকলকেই। সোমবার সুপ্রিম কোর্টে এই মামলার শুনানিতে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয় ফিফার নিয়ম মানতে রাজি । অর্থাৎ  সিওএর সম্পূর্ণ অবলুপ্তি এবং এআইএফএফের অ্যাডমিনিস্ট্রেশন তাদের প্রতিদিনকার কাজকর্ম দেখাশোনা করবে। আদালতের তৈরি করা প্রশাসক কমিটি যাতে ভেঙে দেওয়া হয়, সুপ্রিম কোর্টের কাছে সেই আর্জি জানিয়েছিল কেন্দ্র। সেই পরিস্থিতিতে পুরনো রায় সংশোধন করে প্রশাসক কমিটি ভেঙে দিয়েছে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এ এস বোপান্নার নেতৃত্বাধীন বেঞ্চ। এই পরিস্থতিতে সর্বভারতীয় ফুটবল সংস্থার কাজ দেখাশোনা করবে সেক্রেটারি জেনারেল।

একদিক থেকে যেমন ফিফার নিয়ম মেনে প্রশাসক কমিটি ভেঙে দিয়েছে শীর্ষ আদালত। অন্যদিক থেকে কিন্তু এআইএফএফের যে নির্বাচন তা আরও পিছিয়ে গিয়েছে। কারণ  এর আগে জানানো হয়েছিল ২৮ অগাস্টের মধ্যে করতে হবে সর্ব ভারতীয় ফুটবল সংস্থার নির্বাচন। এদিন শীর্ষ আদালত তার রায়ে  নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দিয়েছে। ফলে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই করতে হবে এই নির্বাচন। সেইসঙ্গে শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ভোটার তালিকায় রাজ্য সংস্থার (৩৫+১) প্রতিনিধিরা থাকবেন। রিটার্নিং অফিসার হিসেবে উমেশ সিনহা এবং তাপস ভট্টাচার্যকে বিবেচনা করা হবে। ফলে নির্বাচন না হওয়া ও নতুন কমিটি ক্ষমতায় না আসা পর্যন্ত ফিফার ব্যান ওঠা যে সম্ভব নয় তা নিশ্চিৎ। 

প্রসঙ্গত,তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে আন্তর্জাতিক ফুটবল থেকে ভারতকে নির্বাসিত করেছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা। গত ১৬ অগাস্ট ভারতীয় ফুটবলে নেম এসেছিল ঘন কালো অন্ধকার। ফিফা তাদের বিবৃতিতে বলে, 'এখন এআইএফএফ-এর ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এর বদলে যে দিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সে দিন থেকে এই নির্বাসনের শাস্তি উঠে যাবে।' এই নির্বাসনের ফলে যেমন একদিকে কোনও আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলতে পারবে না ভারতীয় ফুটবল দল। একইসঙ্গে নির্বাসন না উঠলে আগামি অক্টোবরে ভারতের মাটিতে অনুর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপের আয়োজন সম্ভব নয়। বিদেশী ফুটবলার সই করাতে পারবে না ক্লাবগুলি। এখনও সর্বভারতীয় ফুটবল সংস্থার নির্বাচন হওয়ার অপেক্ষায় গোটা দেশ।

আরও পড়ুনঃডুরান্ডে আজ ইমামি ইস্টবেঙ্গলের সামনে ইন্ডিয়ান নেভি চ্যালেঞ্জ, কতটা প্রস্তুত লাল-হলুদ ব্রিগেড

আরও পড়ুনঃডুরান্ডে দুরন্ত মহমেডান, জামশেদপুরকে ৩-০ গোলে উড়িয়ে দিল সাদা-কালো ব্রিগেড

 

Share this article
click me!