নজরে থাকুন স্বাস্থ্যের কথা, বানিয়ে ফেলুন সুগার ফ্রি মিষ্টি, রইল রাখি স্পেশ্যাল মিষ্টির রেসিপি

পালিত হচ্ছে রাখি উৎসব। ভাই-বোনের সম্পর্কের একটি বিশেষ উৎসব। শ্রাবণ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে পালিত হয় রাখি উৎসব। এই শুভ তিথিতে ভাইয়ের হাতে রাখি বেঁধে তার সুস্থ জীবন ও সাফল্যের কামনা করে বোনা। তেমনই বোনকে সারা জীবন রক্ষা করার প্রতিশ্রুতি দেন ভাইরা। সঙ্গে চলে মিষ্টি মুখ। কিন্তু, বর্তমানে বহু মানুষ ডায়াবেটিসং আক্রান্ত। ফলে মিষ্টি খাওয়া বারন। তাই বলে রাখি উৎসবে মিষ্টি মুখ হবে না? এবার দাদার জন্য বানান স্পেশ্যাল মিষ্টি। রইল ৫ টি সুগার ফ্রি মিষ্টির হদিশ। জেনে নিন কীভাবে বানাবেন।  
 

Sayanita Chakraborty | Published : Aug 11, 2022 6:32 AM IST / Updated: Aug 11 2022, 12:16 PM IST

110
নজরে থাকুন স্বাস্থ্যের কথা, বানিয়ে ফেলুন সুগার ফ্রি মিষ্টি, রইল রাখি স্পেশ্যাল মিষ্টির রেসিপি

খেঁজুর সন্দেশ
উপকরণ- পনির (হাফ কাপ), মাওয়া (হাফ কাপ), খেঁজুর (দেড় কাপ), এলাচ গুঁড়ো (হাফ চা চামচ), গরম জল (হাফ কাপ), গরম জল (হাফ কাপ)
 

210

পদ্ধতি- প্রথমে খেঁজুর কুঁচো করে নিন। এবার গরম জলে কুচো করা খেঁজুর দিন। ঠান্ডা হয়ে গেলে খেঁজুরগুলো মিক্সিতে দিয়ে সঙ্গে ভেজানো জলটা দিয়ে ব্লেন্ড করে নিন। এবার তাতে পনির ও মাওয়া ব্লেন্ড করে নিন। ননস্টিক প্যান মাঝারি আঁচে বসান। তাতে অল্প অল্প করে মিশ্রণটি ঢালতে থাকুন। সঙ্গে নাড়ুন। জল শুকিয়ে যেতে শুরু করবে এই সময়। যতক্ষণনা পর্যন্ত মণ্ড তৈরি হচ্ছে এভাবে নাড়তে থাকুন। ওপর থেকে এলাচ গুঁড়ো ছড়িয়ে ভালো করে মেখে নিন। তারপর গ্যাস বন্ধ করে তা একটি পাত্রে ঢেলে নিন। ঠান্ডা হতে দিন। পছন্দসই ছাঁচে হালকা ঘি মাখিয়ে সন্দেশের আকার নিন। কিছুক্ষণ ফ্রিজে রেখে দিলেই তৈরি খেঁজুর সন্দেশ। 
 

310

সুগার ফ্রি রসগোল্লা
উপকরণ- ছানা (১ কাপ), ক্যালডারিন (১ চা চামচ), ময়দা (১ চা চামচ), সুজি (আধ চা চামচ), এলাচ গুঁড়ো (সামান্য), বেকিং পাউডার (সামান্য)
 

410

পদ্ধতি
প্রথমে ছানার পনির ভালো করে ঝরিয়ে নিয়ে তা শুকনো করে নিন। এবার ময়দা, এলাচ, সুজি, বেকিং পাউডার এক সঙ্গে মিশিয়ে নিন। ভালো করে মন্ড তৈরি করে নিন। এবার মিশ্রণটি থেকে ১০ থেকে ১২টি ভাগ করে নিন। গোল করে রসগোল্লার আকৃতি দিন। এবার একটি পাত্রে ৩ কাপ জল নিন। মাঝারি আঁচে তা বসান। জল ফুটতে শুরু করলে মিষ্টিগুলো দিয়ে ৩০ তেকে ৩৫ মিনিট জ্বাল দিন। জল কমে এলে আবার জল দিন। এবার গ্যাস বন্ধ করে তা নামিয়ে নিন। এবার একটি পাত্রে জল নিয়ে তাতে ক্যালডারিন গুলিয়ে দিন। ফুটিয়ে নিন মিশ্রণটি। এতে রসগোল্লা দিয়ে ৫ তেকে ৬ ঘন্টা ভিজিয়ে রাখুন তৈরি সুগার ফ্রি রসগোল্লা। 
 

510

সুগার ফ্রি ভাপা সন্দেশ
উপকরণ- ছানা (১ কাপ), মধু (৩ চামচ), এলাচ গুঁড়ো (হাফ কাপ), গোলাপ জল (৬ ফোঁটা), কাজু কুচি (হাউ চামচ), ঘি (হাফ চামচ)
 

610

পদ্ধতি- 
প্রথমে ছানা একটি পাত্রে ঢেলে তা ভালো করে মেখে নিন। খেয়াল রাখবেন যেন ডেলা না থাকে। এবার তেতে মধু দিয়ে আবার মাখতে থাকুন। দিন এবাচ গুঁড়ো। ভালে করে মাখা হয়ে গেলে দিন কাজু কুঁচি। এবার গোলাপ জল দিয়ে ভালো করে মেখে নিন। হয়ে গেলে একটি কৌটোতে ঘি ব্রাশ করে নিন। এতে ছানার মিশ্রণ ঢেলে তা বন্ধ করে দিন। মাঝারি আঁচে কড়াই বসান গ্যাসে। তাতে ৪ কাপ জল দিন। এতে টিফিন বক্সটি দিয়ে কড়াই চাপা দিয়ে দিন। এভাবে ৩৫ মিনিট ভাপে রাখতে হবে। হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন। মিষ্টির ছাঁচে গড়ে ১ ঘন্টা ফ্রিজে রেখে নিন। তৈরি সুগার ফ্রি ভাপা সন্দেশ।
 

710

সুগার ফ্রি কাজু সন্দেশ
উপকরণ- কাজু বাদাম (১/৩ কাপ), সুগার ফ্রি (১/২ চা চামচ), এলাচ গুঁড়ো (১ চিমটে), কিসমিস (কয়েকটি), ঘি (সামান্য), ছানা (১ কাপ)
 

810

পদ্ধতি- প্রথমে কাজু বাদাম ১ ঘন্টা জলে ভিজিয়ে রাখতে হবে। এবার তা ছেঁকে নিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার ছানা একটি পাত্রে ঢেলে তা ভালো করে মেখে নিন। খেয়াল রাখবেন যেন ডেলা না থাকে। কড়াই গরম করে কাজু পেস্ট, এলাচ গুঁড়ো ও সুগার ফ্রি দিয়ে মিশিয়ে কম আঁচে নাড়তে থাকুন। এতে দিন ছানা। ভালো করে নাড়তে থাকুন। হয়ে গেলে তা নামিয়ে নিন। এবার তা ঘি মাখানো একটি পাত্রে ঢালুন। ঠান্ডা হলে মিষ্টির আকারে গড়ে নিন। তৈরি সুগার ফ্রি কাজু সন্দেশ। 

910

আপেল বরফি
উপকরণ- আপেল কোরা (১/২ কাপ), নারকেল কোরা (১ কাপ), খেঁজুর (হাফ কাপ), দুধ (১/২ কাপ), এলাচ গুঁড়ো (পরিমাণ মতো), ঘি (পরিমাণ মতো)
 

1010

পদ্ধতি- 
অল্প আঁচে ননস্টিকের প্যান বসান গ্যাসে। তাতে আপেল কোরা, নারকেল কোরা নিয়ে ভালো করে মেশানা। মিশে গেলে দিন খেঁজুর। মাখা মাখা হয়ে গেলে দিন দুধ ও সামান্য এলাচ। এভবে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে এলে তা ঘি মাখানো পাত্রে ঢেলে দিন। তারপর তা ঠান্ডা হতে দিন। বরফির আকারে গড়ে পরিবেশন করুন আপেল বরফি। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos