স্বাদ বদল করতে কোথায় যাবেন বুঝতে পারছেন না, চিন্তা নেই এখানে কলকাতার ২০ টি সেরা রেস্তোরাঁর মেনু, দাম, ঠিকানা

রসগোল্লা থেকে শুরু করে আলুর বিরিয়ানি পর্যন্ত, কলকাতা দেশের সমস্ত ভোজনরসিকদের জন্য সেরা জায়গা। ১৯১১ সাল পর্যন্ত যখন কলকাতা দেশের রাজধানী ছিল, তখন থেকে এখন পর্যন্ত, অভিবাসী সংস্কৃতি এবং রন্ধনপ্রণালীর দ্বারা প্রভাবিত শহরটির একটি অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে খাবার, যা কলকাতার একটি সুপরিচিত সত্য। কলকাতায় দেশের প্রাচীনতম রেস্তোরাঁগুলির মধ্যে বেশ কয়েকটি অবস্থিত।
এখানে শহরের সেরা ২০ টি প্রাচীনতম রেস্তোরাঁর তালিকা উপস্থাপন করা হলো।

Senjuti Dey | Published : Aug 12, 2022 7:14 AM IST / Updated: Aug 12 2022, 01:49 PM IST

120
স্বাদ বদল করতে কোথায় যাবেন বুঝতে পারছেন না, চিন্তা নেই এখানে কলকাতার ২০ টি সেরা রেস্তোরাঁর মেনু, দাম, ঠিকানা

১. ইন্ডিয়ান কফি হাউস:
কলেজ স্ট্রিটের মাঝখানে এই জায়গাটি কয়েক প্রজন্ম ধরে ছাত্রদের জন্য কফি এবং কাটলেট/পাকোড়া সহযোগে 'আড্ডা' দেওয়ার একটি অত্যাবশ্যকীয় স্টপ হয়ে দাঁড়িয়েছে। ১৯৪২ সালে অ্যালবার্ট হলে যা শুরু হয়েছিল তা এখনও বর্তমান যুবকদেরও একটি প্রিয় জায়গা। ব্যস্ততার মধ্যেও তারা কফি হাউসে আসার জন্য আড্ডা দেওয়ার জন্য সময় বরাদ্দ করে। এই জায়গাটি নিয়ে মান্না দে একটি আস্ত গান করে ফেলেছিলেন। কলকাতার প্রিয় ক্যাফের সামাজিক অবদান ছাড়াও, এই জায়গাটি স্থাপত্যের দিক থেকেও অবদান রাখে। ফ্রেঞ্চ জানালা এবং দ্বিগুণ উচ্চতার ছাদ সহ এই জায়গাটি আমাদের বাঙালিদের একটা সেন্টিমেন্ট বহন করে।
কোথায়:১৫, বঙ্কিম চ্যাটার্জি স্ট্রিট, কলেজ স্ট্রিট
অবশ্যই ট্রাই করুন: কোল্ড কফি উইথ ক্রিম, চিকেন আফগানি কাটলেট
দুজনের জন্য খরচ: ২০০ টাকা

220

২. ফ্লুরিজ 
ফ্লুরিজ ইংরেজদের মধ্যে একটি জনপ্রিয় টিয়াররুম হিসাবে বিখ্যাত ছিল। ১৯২৭ সালে প্রতিষ্ঠিত, ফ্লুরিজ তার সমস্ত গ্রাহকদের মিষ্টি খাবার পরিবেশন করার জন্য বিখ্যাত। কেক এবং পেস্ট্রি ছাড়াও ফ্লুরিরের ইংরেজী প্রাতঃরাশ সকলে খুব পছন্দ করেন। আপনি যদি শহরের অন্যতম সেরা বেকড কেক, পেস্ট্রি এবং এই জাতীয় অন্যান্য সুইস এবং ইংরেজি সুস্বাদু খাবারের স্বাদ পেতে চান তবে এই জায়গাটি একেবারে মিস করবেন না! ফ্লুরিরের সবচেয়ে নিয়মিত গ্রাহকদের মধ্যে একজন ছিলেন সত্যজিৎ রায় যিনি প্রতি রবিবার সকালে প্রাতরাশ করতে ফ্লুরিরে যেতেন।
কোথায়: ১৮ পার্ক স্ট্রিট, পার্ক স্ট্রিট এলাকা
অবশ্যই ট্রাই করুন:ইংরেজি ব্রেকফাস্ট
দুজনের জন্য খরচ: ১৩০০ টাকা

320

৩. গোলবাড়ি
প্রজন্মের পর প্রজন্ম ধরে, গোলবাড়ি এবং কষা মাংস সমার্থক হয়ে আসছে। এই জায়গাটি সম্পর্কে চমৎকার বিষয় হচ্ছে ৯৪ বছর ধরে চলার পরেও, এরা কখনও এর মেনু পরিবর্তন করেনি। একসময় নিউ পাঞ্জাবি রেস্তোরাঁ নামে পরিচিত এই স্থানটির গোলাকার সম্মুখভাগের ('গোল' অর্থ বাংলায় বৃত্ত) জন্য এর নাম পরিবর্তন করে গোলবাড়ি রাখা হয়েছে। এই জায়গাটি সম্পর্কে বেশিরভাগ লোক যা জানেন না তা হল বাঙালি খাবারের জন্য বিখ্যাত গোলবাড়ি কষা মাংসের একটি পাঞ্জাবি পদ শুরু করেছিলেন, যেটা মোটেই বাঙালি পদ নয়। আপনি যদি কলকাতায় থাকেন, তাহলে আপনার খাওয়া সার্থক হবে না যতক্ষণ না আপনি এদের গ্রেভির গাঢ় মখমলের টেক্সচারে রান্না করা নরম মাটন না টেস্ট করেন। এবং মনে রাখবেন, এদের কোন শাখা নেই!
কোথায়: নিউ পাঞ্জাবি হোটেল, ২১১, এপিসি রোড, শ্যাম বাজার
অবশ্যই ট্রাই করুন: কষা মাংস
দুজনের জন্য খরচ: ৫০০ টাকা

 

 

 

আরও পড়ুনঃ খাদ্যরসিক রবি ঠাকুরের প্রিয় পদ ছিল দুধ সুক্তানি, রইল ঠাকুর বাড়ির এই স্পেশ্যাল রেসিপি

420

৪. দিলকুশা  কেবিন
কলেজ স্ট্রিটের কেন্দ্রে এক শতাব্দীরও বেশি সময় ধরে অবস্থিত দিলকুশা কেবিন একসময় কবিরাজি কাটলেট পরিবেশনের জন্য একটি বিখ্যাত স্থান ছিল। দিলকুশার আক্ষরিক অর্থ হল 'হৃদয়-প্রসন্ন', এবং এখনও এদের কিংবদন্তি কবিরাজি এবং কাটলেট বিখ্যাত। এটি পুরানো প্রজন্মের সংস্কৃতি এবং ঐতিহ্যের সাক্ষ্য বহন করে। এই ১০৮ বছর বয়সী কেবিনের আরও ছয়টি কেবিন শহরে ছড়িয়ে আছে যেগুলি অনেক রোমান্সের আবাসস্থল ছিল। যদিও বাকি কেবিনগুলি ২০১১ সালে বন্ধ করে দেওয়া হয়েছিল, কলেজ স্ট্রিটের একটি এখনও টিকে আছে।
কোথায়: ৮৮, মহাত্মা গান্ধী রোড, কলেজ স্কোয়ার
অবশ্যই ট্রাই করুন: কবিরাজি কাটলেট, দই চিকেন, চিকেন আলুর চপ
দুজনের জন্য খরচ: ৩০০ টাকা

 

 

আরও পড়ুনঃ পোস্ত খেতে ভালোবাসেন, জানেন এটি খাওয়া আদৌ স্বাস্থ্যের পক্ষে ভালো না ক্ষতিকর

520

৫. অনাদি কেবিন
শহরের আরেকটি খ্যাতিমান কেবিন। এটি সব বয়সের গ্রাহকদের সাথে নিরবধি খাওয়ার আউটগুলির মধ্যে একটি। আলু তরকারি এবং পেঁয়াজের সালাডের সাথে পরিবেশন করা কিমা ভরা মুঘলাই পরোটার জন্য বিখ্যাত, এর বিশেষত্বের স্বাদ এখন ৬০ বছরেরও বেশি সময় ধরে গ্রাহকদের রসনা তৃপ্ত করে আসছে।
কোথায়: ৯, জওহরলাল নেহেরু রোড, নিউ মার্কেট এলাকা
অবশ্যই ট্রাই করুন: মোঘলাই পরোটা, কবিরাজি কাটলেট
দুজনের জন্য খরচ: ১৫০ টাকা

 

 

আরও পড়ুনঃ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ব্রেকফার্স্টে দিন বিশেষ নজর, এই তিন খাবার শরীর রাখবে সুস্থ

620

৬. পিটার ক্যাট
 পার্ক স্ট্রিটে অবস্থিত, পিটার ক্যাট তার অনন্য চেলো কাবাবের জন্য জনপ্রিয়তা পেয়েছে ১৯৭৫ সাল থেকে। তাদের চেলো কাবাব প্ল্যাটার যা পোচ করা ডিম এবং গ্রিলড কাবাব এবং সবজির সাথে বাটারড রাইসের সংমিশ্রণ অনন্য। প্রায়শই এখানে গ্রাহকদের বিশেষ খাবারের স্বাদ নেওয়ার জন্য সারিবদ্ধভাবে দেখতে পাবেন, বিশেষ করে উত্সব এবং নববর্ষের সময়।
কোথায়: ১৮A, পার্ক স্ট্রিট, পার্ক স্ট্রিট এলাকা
অবশ্যই ট্রাই করুন: চেলো কাবাব প্লেটার
দুজনের জন্য খরচ: ১০০০ টাকা

720

৭. চায়না-টাউন
চায়না-টাউন, ভারতের একমাত্র চায়না-টাউন। একসময় এখানে ২০,০০০ টিরও বেশি জাতিগত চীনা ভারতীয় নাগরিকের বাসস্থান ছিল, এখন তাদের জনসংখ্যা প্রায় ২০০০। এখনকার চীনারা ১৮২০ সালে ভারতে অভিবাসন করেছিল যা সময়ের সাথে সাথে চায়না-টাউনের বিকাশের দিকে পরিচালিত করে যেমনটি আমরা আজকে দেখতে পাচ্ছি। বর্তমানে ট্যাংরার চায়না-টাউন হল একটি রেস্তোরাঁয় পূর্ণ এলাকা যা আপনাকে খাঁটি চীনা খাবার পরিবেশন করে। রেস্তোরাঁগুলি যত বড় বা ছোট হোক না কেন, একবার যদি আপনি এখানকার চাইনিজ রেস্তোরাঁর স্বাদ পান, আপনি ফিরে আসতে বাধ্য। রেস্তোরাঁগুলি হল: বেইজিং, বিগ বস, কিম লিং ইত্যাদি। পুরানো চায়না-টাউন টিরেটি বাজারের বাইরে অবস্থিত।
কোথায়: ৭৭/১, ক্রিস্টোফার রোড, ট্যাংরা
অবশ্যই ট্রাই করুন: চাইনিজ
দুজনের জন্য খরচ: ৮০০– ১০০০টাকা

820

৮. মোকাম্বো
মোকাম্বো হল সেইসব পরিবারের জন্য একটি নিয়মিত গন্তব্য যারা এর বংশের একটি কোর্স হিসাবে এই জায়গাটি পরিদর্শন করে আসছে। এখানকার বিনয়ী কর্মীরা গ্রাহকদের সাথে ভালো আচরণ করার জন্য সুপরিচিত, মোকাম্বো সমস্ত সঠিক কারণে এই তালিকায় রয়েছে। ফিশ এ লা ডায়ানা, চিকেন আলা কিয়েভ, অ্যাঞ্জেলস অন হর্সব্যাকের মতো খাবারে সেরা এই জায়গাটি শহরের বিদেশি এবং প্রবাসীদের কাছে প্রিয়। যারা এটি জানেন না তাদের জন্য, মোকাম্বো এমন একটি কিংবদন্তি রেস্তোরাঁ যে এটি বলিউডের সিনেমা কাহানিতে স্ক্রিপ্ট করা হয়েছিল।
কোথায়: ২৫B পার্ক স্ট্রিট, পার্ক স্ট্রিট এলাকা
অবশ্যই ট্রাই করুন: এঞ্জেলস অন আ হর্সব্যাক, ডেভিলড ক্র্যাব, ফিশ এ লা ডায়ান
দুজনের জন্য খরচ: ১০০০ টাকা

920

৯. অ্যাম্বার
যারা কলকাতায় বেড়ে উঠেছেন, তাদের অনেক পারিবারিক জমায়েতের গল্পে একটি কমন নাম অ্যাম্বার। অ্যাম্বার হল একটি চমৎকার ডাইনিং রেস্তোরাঁ যেখানে বেশিরভাগ পারিবারিক জমায়েত উত্তর ভারতীয় উপাদেয় খাবারের তিন-কোর্সের সাথে অনুষ্ঠিত হয়।
কোথায়: ১১, ওয়াটারলু স্ট্রিট, এসপ্ল্যানেড
অবশ্যই ট্রাই করুন: উত্তর ভারতীয়, চিকেন তন্দুরি, চিকেন ভর্তা, মাটন সাগওয়ালা।
দুজনের জন্য খরচ: ১০০০ টাকা

1020

১০. মিত্র ক্যাফে
 শতাব্দী পুরানো ক্যাফে, একসময় সেলিব্রিটিদের দেখার জন্য একটি গন্তব্য ছিল মিত্র ক্যাফে। এখনও কবিরাজি, ব্রেইন চপ, মাটন চপের জন্য বিখ্যাত, জায়গাটি বেশিরভাগ সময়ই পূর্ণ থাকে এবং বিশেষগুলি খাবারগুলো রেস্তোরা খোলার এক ঘন্টার মধ্যেই অদৃশ্য হয়ে যায়। ১৯২০এর দশকে প্রতিষ্ঠিত, এটি এখন কলকাতার অবশিষ্ট 'কেবিন'গুলির মধ্যে একটি। শোভাবাজার মেট্রো স্টেশনের কাছে অবস্থিত।
কোথায়: ৪৭, যতীন্দ্র এভিনিউ, শোভা বাজার
অবশ্যই ট্রাই করুন: মাটনের সুস্বাদু খাবার, ব্রেন চপ,
দুজনের জন্য খরচ: ৩০০ টাকা

1120

১১. মোলারুজ 
পার্ক স্ট্রিটে তার আইকনিক উইন্ডমিলের সম্মুখভাগ সহ মোলারুজ নিঃসন্দেহে সেই আইকনিক জায়গাগুলির মধ্যে একটি যা আপনি মিস করতে পারবেন না। সিজলারদের মধ্যে বিশেষজ্ঞ, মোলারুজ এখন অনেক বছর ধরে একটি কিংবদন্তি গন্তব্য। পরিণীতা মুভিতে মোলারুজ 'নয়ি নাহি ইয়ে বাতেন...'-তে রেখা নাচছেন, সম্ভবত এই জায়গার কিংবদন্তি ব্যাখ্যা করবে।  নিখুঁত পরিবেশন এবং ক্লাসিক অভ্যন্তরীণ সহ সেই চটকদার রেস্তোরাঁগুলির মধ্যে একটি যা গ্রাহকদের প্রিয় পছন্দের মধ্যে অন্যতম৷
কোথায়: ৩১, পার্ক স্ট্রিট এলাকা
অবশ্যই ট্রাই করুন: চিংড়ি/চিকেন থার্মিডর
দুজনের জন্য খরচ: ৯০০ টাকা

1220

১২. রয়্যাল ইন্ডিয়ান হোটেল
 এই শহরে প্রথম বিরিয়ানি নিয়ে আসে। এটি তার একাধিক প্রতিপক্ষের (শহরের অন্যান্য বিরিয়ানির চেইন) সাথে তাদের পরিবেশন করা বিরিয়ানিগুলির মধ্যে আলু অনুপস্থিতির প্রতিযোগিতা করে। তাদের ইতিহাস অনুসারে, তারা তাদের প্রতিষ্ঠার পর থেকে লখনউই বিরিয়ানি পরিবেশন করেছে। যদিও এতে বাঙালির প্রিয় বিরিয়ানির উপাদান নেই, তবুও এই জায়গাটি বেশিরভাগ সময়ই পূর্ণ থাকে।
কোথায়: ১৪৭, রবীন্দ্র সরণি, বড় বাজার
অবশ্যই ট্রাই করুন: চিকেন/মাটন বিরিয়ানি, মাটন চাপ
দুজনের জন্য খরচ: ৫০০ টাকা

1320

১৩. আমিনিয়া
অসংখ্য কেন্দ্র থেকে বিরিয়ানি পরিবেশন করে, নিউ মার্কেটের কাছে ধর্মতলায় প্রথম আমিনিয়া খোলা হয়েছিল। এই জায়গাটি স্বাধীনতার দিনে অস্তিত্বে এসেছিল এবং বাংলার তরুণ এবং নবীন ফুটবলারদের কারণে জনপ্রিয়তা পেয়েছিল যারা একটি ভাল খেলার পরে তাদের প্রিয় বিরিয়ানির জায়গা থেকে এক প্লেট বিরিয়ানির জন্য ফিরে আসত। .
কোথায়: ৬এ, এসএন ব্যানার্জি রোড, নিউ মার্কেট এলাকা
অবশ্যই ট্রাই করুন: আমিনিয়া স্পেশাল কারি, মাটন রেজালা, মাটন বুরা কাবাব, স্পেশাল বিরিয়ানি
দুইজনের জন্য খরচ: ৬০০ টাকা

1420

১৪. লক্ষ্মী নারায়ণ শ অ্যান্ড সন্স
 এই দোকানটি শুধুমাত্র নিরামিষ বাঙালি খাবার পরিবেশনের জন্য বিখ্যাত অন্যথায় তেলেভাজা নামে পরিচিত। তেলেভাজা যে কোনো বাঙালির জন্য একটি প্রিয় ব্রেকফাস্ট এবং লক্ষ্মী নারায়ণ শ অ্যান্ড সন্স, নিঃসন্দেহে শহরের সেরা তেলেভাজা পরিবেশন করে। যারা ভাবছেন যে এই জায়গাটি কত পুরানো, এটি বিকল্পভাবে নেতাজির তেলেভাজা নামেও পরিচিত ছিল এবং তার দুটি জন্মদিন এই দোকানেই উদযাপন করা হয়েছিল।
কোথায়: ১৫৮, বিধান সরণি, হাতিবাগান
অবশ্যই ট্রাই করুন: তেলেভাজা
দুজনের জন্য খরচ: ১০০ টাকা

1520

১৫. প্যারামাউন্ট
প্যারামাউন্ট একটি অস্বাভাবিক কিন্তু অসাধারণ জয়েন্ট যা শুধুমাত্র বিভিন্ন পানীয় পরিবেশন করে। কলেজ স্ট্রিটে অবস্থিত, এই স্টোরটি ১৯১৮ সাল থেকে গ্রাহকদের সেবা করে আসছে যার মধ্যে বেশ কিছু বিখ্যাত ব্যক্তিত্ব অন্তর্ভুক্ত রয়েছে। প্যারামাউন্ট তার অত্যন্ত দ্রুত এবং নম্র পরিষেবার সাথে শরবতের অনন্য স্বাদ যোগ করে। 
কোথায়: বঙ্কিম চ্যাটার্জি স্ট্রিট, কলেজ স্কোয়ার, কলেজ স্ট্রিট
অবশ্যই ট্রাই করুন: ডাবের সরবত, সবুজ আমের শরবত, কেশর মালাই, রোজ মালাই
দুজনের জন্য খরচ: ২০০ টাকা

1620

১৬.ট্রিনকাস
পার্ক স্ট্রিটে অবস্থিত, ট্রিনকাস একসময় প্রিয় লাইভ মিউজিকের গন্তব্য ছিল। উষা উত্থুপের মতো কিংবদন্তিরা এখানে বন্ধ দরজার মধ্যে পারফর্ম করেছেন। ১৯৫০ এর দশকে লাইভ মিউজিকের মক্কা হিসাবে মূল্যবান ট্রিনকাস এখনও তার টেবিলে সংগীতে দুর্দান্ত স্বাদের লোকদের আমন্ত্রণ জানায়। এটি এখনও শহরের কয়েকটি রেস্তোরাঁর মধ্যে একটি যেখানে আপনি একটি সুন্দর পানীয় এবং রাতের খাবার উপভোগ করার সময় লাইভ সঙ্গীত শুনতে পারেন।
কোথায়: ১৭, পার্ক স্ট্রিট, পার্ক স্ট্রিট এলাকা
অবশ্যই ট্রাই করুন: শ্রেদেড ল্যাম্ব, ট্রিনকাস স্পেশাল মিক্স গ্রিল
দুজনের জন্য খরচ: ১২০০ টাকা

1720

১৭. অ্যালেন কিচেন
এই ১৩২ বছর বয়সী রেস্তোরাঁটি শহরের সূক্ষ্ম রন্ধনপ্রণালীর একটি গর্বিত ল্যান্ডমার্ক। এই রেস্তোরাঁটি বিকাল ৪ টা থেকে রাত ৯ টা পর্যন্ত শুধুমাত্র ৫ ঘন্টার জন্য খোলা থাকে কিন্তু আপনি যখনই যাওয়ার সিদ্ধান্ত নেন না কেন রেস্তোরাঁটি সবসময় পূর্ন থাকে। এটি লিপস্ম্যাকিং খাবারের জন্য সব প্রজন্মের কাছেই প্রিয়।
কোথায়: ৪০/১, যতীন্দ্র মোহন এভিনিউ, শোভা বাজার
অবশ্যই ট্রাই করুন: স্পেশাল প্রন কাটলেট
দুজনের জন্য খরচ: ৩০০ টাকা

1820

১৮. নিজামস 
আপনি দেশের যেখানেই থাকুন না কেন, রোল এবং কলকাতা সমার্থক। এর বেশিরভাগই কলকাতার বিখ্যাত নিজামসের কারণে যারা রোলের প্রবর্তক। 
কোথায়: ২৩/২৪, হগ স্ট্রিট, নিউ মার্কেট এলাকা
অবশ্যই ট্রাই করুন: এগ চিকেন রোল, চিকেন রোল 
দুজনের জন্য খরচ: ৪০০ টাকা

1920

১৯. ইউ চিউ
অনেকেই ইউ চিউ সম্পর্কে শোনেননি এবং এটি অনেক লোককেই অবাক করবে যে এটি কলকাতা এবং ভারতের প্রাচীনতম পারিবারিক মালিকানাধীন চীনা রেস্টুরেন্টগুলির মধ্যে একটি। খাঁটি চীনা খাবার পরিবেশন করা ছাড়া, তারা প্রায়শই চিমনি স্যুপ এবং জোসেফাইন নুডলসের  উদ্ভাবন করেছে। যরেস্তোরাঁটি দিনে মাত্র ৭ ঘন্টা খোলা থাকে। তারা খাবারের রেসিপিগুলির গোপনীয়তা কঠোরভাবে বজায় রাখে। এই জায়গাটি সম্পর্কে একটি অনন্য জিনিস হল যে এটি ১৯২০ সালের দিকে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এটির একটি কঠোর নগদ টাকার নীতি রয়েছে। তাই মনে রাখবেন আপনি যখন সেখানে থাকবেন তখন ডিজিটাল অর্থের উপর নির্ভর করবেন না।
কোথায়: ১২, গণেশ চন্দ্র এভিনিউ, চাঁদনী চক
অবশ্যই ট্রাই করুন: চিমনি স্যুপ, জোসেফাইন নুডলস।
দুইজনের জন্য খরচ: ৬০০ টাকা

2020

২০. বালিগঞ্জে ফারি ধাবা
একটি প্রাক-স্বাধীনতা যুগে তৈরি এই ধাবাটি, উত্তর ভারতীয় খাবারের জন্য বিখ্যাত, এটি একটি ল্যান্ডমার্ক রেস্তোরাঁ ছিল যা এই বছর বন্ধ হয়ে গেছে। তারপর থেকে সবাই এটিকে খুব মিস করেছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos