মাঝে মধ্যেই আঙুল মটকাচ্ছেন, শরীরের কতটা ক্ষতি করছেন জানেন

নিজের অজান্তে আনমনে, কখনও আবার শুধুমাত্র অভ্যেসের বশে অনেকেই আঙুল মটকান। চুপ চাপ বসে থেকেও আঙুল মটকাতে দেখা যায় অনেককে। কাউকে আবার গভীর চিন্তায় মগ্ন থাকা অবস্থাতেও আঙুল মটকাতে দেখা যায়। আঙুল ফাটিয়ে মজা পান অনেকেই। যেন মনে হয় আঙুলগুলোতে যে জড়তা ছিল তা মটকানোর পরই অনেক স্মুথ হয়ে গেল। কিন্তু, মনে আনন্দ হলেও এভাবে আখেরে নিজেরই ক্ষতি করছেন। কারণ আঙুল মটকানো একেবারেই ভালো নয়। এর থেকে শরীরে একাধিক সমস্যা দেখা দিতে পারে।    
 

Maitreyi Mukherjee | Published : Aug 27, 2021 10:08 AM IST / Updated: Aug 27 2021, 09:21 PM IST

110
মাঝে মধ্যেই আঙুল মটকাচ্ছেন, শরীরের কতটা ক্ষতি করছেন জানেন

আঙুল মটকানোর সঙ্গে সঙ্গে মটমট আওয়াজ হয়। যা অনেকেরই পছন্দের। কেউ তো আবার খেলার ছলেই এগুলো করে থাকেন। এমনকী, কার আঙুলে কত বেশি আওয়াজ হয় তা নিয়ে বন্ধু বা ভাই-বোনের সঙ্গে প্রতিযোগিতাতেও নামেন অনেকেই। কিন্তু, এটা একেবারেই ঠিক নয়। এভাবে সব সময় আঙুল মটকানোর ফলে আপনার আঙুলের সঙ্গে সঙ্গে শরীরের নানান ক্ষতিও হতে পারে।

210
সাধারণত অনেকেই মনে করে থাকেন, যে আঙুল মটকানোর ফলে হাড়ে হাড়ে ঘষা লেগে মটমট শব্দ হয়। কিন্তু, তা একেবারেই ঠিক নয়। আসলে আঙুল মটকানোর সময় হাড়ের সঙ্গে কখনও ঘষা লাগে না। কিন্তু, আপনার আঙুল মটকানোর জন্য যা হয় তা জানলে হয়তো সম্পূর্ণ অবাক হয়ে যাবেন।
310

আসলে আঙুল মটকানোর সময় আমরা আঙুলে চাপ দিয়ে মোচড় দিই। সাধারণত কোনও চাপ ছাড়া আঙুলের মোচড়ানো একেবারেই সম্ভব নয়। আঙুল হাড়ের যে সন্ধিগুলি থাকে তার চারপাশে এক ধরনের তরল থাকে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ওই তরলকে সাইনোভিয়াল ফ্লুইড বলা হয়।

410

আঙুল মটকানোর জন্য যখন আমরা আঙুলে চাপ দিই তখনই অস্থিসন্ধিগুলি স্বাভাবিক অবস্থান থেকে সরে যায়। আর এর ফলে ওই তরলের মধ্যে তৈরি হয় বুদবুদ। যা তৈরি হওয়ার সঙ্গে সঙ্গেই ফেটে যায়। সেই আওয়াজই আমাদের কানে আসে। মটমট শব্দ কোনওভাবেই হাড়ে হাড়ে ঘষা লাগার ফলে হয় না। আর এটাই হল মটমট শব্দের আসল কারণ।

510

অনেক্ষণ ধরে হাতের কোনও কাজ করার পরই অনেকে আঙুল ফাটিয়ে এভাবে আঙুলের জড়তা কাটান। আসলে এভাবে আঙুল মটকানোর ফলে খানিকটা আরাম পাওয়া যায়। সেই কারণে অনেকেই নিজের ইচ্ছেমতো আঙুল মটকান।

610
তবে মাঝে মধ্যে আঙুল ফাটালে কোনও সমস্যা হয় না। হয়তো আপনি সপ্তাহে একবার আঙুল ফাটালেন তাতে কোনও সমস্যা হয় না। সব থেকে বড় বিষয় হল অনেকেই ভাবেন যে আঙুল মটকানোর ফলে বয়সকালে বাত হতে পারে। কিন্তু, স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন এর সঙ্গে বয়সকালে বাতের কোনও সম্পর্ক নেই। কিন্তু, বেশি পরিমাণে আঙুল মটকানোর ফলে শরীরে অনেক ধরনের সমস্যাই হতে পারে।
710
তবে যাঁরা খুব বেশি আঙুল মটকান বা আঙুল মটকানো যাঁদের অভ্যেসে দাঁড়িয়ে গিয়েছে তাঁদের ক্ষেত্রে এই বিষয়টি খুবই সমস্যার। কারণ, এই অভ্যাস নিয়ন্ত্রণে না থাকলে ক্রমশ আঙুলের অস্থিসন্ধিগুলি দুর্বল হয়ে পড়ে। এর থেকে অনেক ধরনের সমস্যা হতে পারে শরীরে। যা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আপনার শরীরে নানারকম রোগের সৃষ্টি করে।
810
এই অভ্যাসের খারাপ দিকগুলি নিয়ে অনেক সময় কেউ গুরুত্ব দেন না। কিন্তু দেখা গিয়েছে, যাঁরা ঘন ঘন আঙুল মটকান, তাঁদের আঙুলের স্নায়ুর পাশাপাশি শরীরের অন্য় স্নায়ুরও ক্ষতি হতে পারে। আঙুল মটকালে হাড়ের সংযোগস্থলের কোষের ক্ষতি হয়। এমনকী, লিগামেন্টও ছিঁড়ে যেতে পারে।
910
এই কারণেই আঙুল মটকানো একেবারেই ঠিক নয়। বার বার এই ধরনের অভ্যাস ত্যাগ করার পরামর্শ দেন চিকিৎসকরা। কখনও যদি দেখেন আঙুল মটকাতে গিয়ে খুব ব্যথা হচ্ছে বা আঙুল ফুলে গিয়েছে, কোনও হালকা জিনিস তোলার জন্যও আঙুলে চাপ দিতে পারছেন না তাহলে অবশ্যই চিকিৎসকের কাছে। এগুলি একেবারেই ফেলে রাখবেন না।
1010
আর আপনার যদি এই অভ্যেস থাকে তা অবিলম্বে পরিবর্তন করুন। সজাগ থাকুন। যখনই ইচ্ছে হবে তখনই মনকে অন্য দিকে ঘুরিয়ে দিন। যতই চিন্তা হোক না কেন হাত দুটিকে এক জায়গাতে আসতে দেবেন না। সব সময় সতর্ক থাকুন। দেখবেন এভাবে এক সপ্তাহ করলেই আপনার অভ্যেসের পরিবর্তন হবেই।
Share this Photo Gallery
click me!
Recommended Photos