রপ্ত করুন এই ছয় অভ্যেস, দূর হবে ব্রণর সমস্যা, জেনে নিন কী কী করলে মিলবে মুক্তি

ব্রণ মুক্ত, দাগহীন, উজ্জ্বল ত্বক সকলেরই কাম্য। ত্বকের যাবতীয় দাগ দূর করে ত্বক উজ্জ্বল করতে আমরা সকলেই নানান পদ্ধতি মেনে চলি। আর এই দাগের প্রধান কারণ হল ব্রণ। তৈলাক্ত ত্বকের অধিক দেখা যায় ব্রণর সমস্যা। আবার ব্রণ দূর করতে চলে কঠিন কসরত। ব্রণ দূর করতে সকলেই নানান টোটকা মেনে চলেন। কেউ বাজার চলতি পণ্য ব্যবহার করেন তো কেউ মেনে চলেন ঘরোয়া টোটকা। তো কেউ ব্রণ দূর করতে পার্লার ট্রিটমেন্ট করে থাকেন। এই সবে ব্রণ সাময়িক ভাবে দূর হলেও আবার তা ফিরে আসে। এবার ব্রণর সমস্যা সমাধানে ব্যবহার মেনে চলুন বিশেষ টিপস। যাদের যাদের তৈলাক্ত ত্বক তারা রপ্ত করুন এই ছয় অভ্যেস, দূর হবে ব্রণর সমস্যা, জেনে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : Oct 17, 2022 11:34 AM IST

110
রপ্ত করুন এই ছয় অভ্যেস, দূর হবে ব্রণর সমস্যা, জেনে নিন কী কী করলে মিলবে মুক্তি

থ্রেডিং কম করুন। এতে ব্রণ বেড়ে যায়। যাদের ত্বকে ব্রণর সমস্যা দেখা দেয়, তারা যতটা পারবেন কম থ্রেডিং করুন। আইভ্রু প্লাক করার সময় খেয়াল রাখুন যেন ব্রণ-র কোনও ক্ষতি না হয়। এতে ত্বকের সমস্যা বেড়ে যেতে পারে। তেমনই এমন ত্বকে ওয়্যাক্স করা উচিত নয়। এতে ব্রণ বৃদ্ধি পাবে। যখন ব্রণ থাকবে না তখন এমন রূপচর্চা করতে পারেন।   

210

অয়েল ফ্রি ও ওয়াটার বেস মেকআপ ব্যবহার করুন। ভুল মেকআপ ব্যবহারের কারণে বাড়ে ব্রণর সমস্যা। তাই এই কথা সব সময় খেয়াল রাখুন। অয়েল ফ্রি ও ওয়াটার বেস মেকআপ একমাত্র মানানসই হয় এমন ত্বকে। তাই ক্লিনজার থেকে সানস্ক্রিন, ময়েশ্চরাইজা যাই কিনবেন না কেন দেখে নিন তা যেন অয়েল ফ্রি ও ওয়াটার বেস হয়ে থাকে। 

310

বিছানার চাদর পরিষ্কার করুন সপ্তাহে এক দিন। ভুলের কারণে বাড়ে ব্রণর সমস্যা। আর চোখে দেখা না গেলেও বিছানায় প্রায়শই ধুলো জমে। এই ধুলো থেকে ত্বকের ক্ষতি হয়। মেনে চলুন এই বিশেষ জিনিস। সপ্তাহে এক দিন অন্তত চাদর পরিষ্কার করুন। এতে ত্বক ভালো থাকবে।  কমবে ব্রণর সমস্যা।   

410

এক্সারসাইজের পর মুখ পরিষ্কার করুন। শরীর সুস্থ রাখতে ব্যায়াম করে অনেকেই। এই সময় অধিক ঘাম হয়। এক্সারসাইজ থেকে ফিরে সবার আগে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। আপনার ত্বকে উপযুক্ত হবে এমন কোম্পানির পণ্য বেছে নিন। এক্সারসাইজের পর ত্বক পরিষ্কার করলে ব্রণ কম হবে। মেনে চলুন এই বিশেষ টিপস। 

510

পরিষ্কার তোয়ালে ব্যবহার করুন সব সময়। তেমন হলে রোজ তোয়ালে পরিষ্কার করে নিন। মুখে এমন কোনও কাপড় ব্যবহার করবেন না যাতে ধুলো থাকবে। এতে সমস্যা বেড়ে যাবে। তাই ব্রণর সমস্যা থেকে মিলবে মুক্তি পেতে চাইলে সব সময় পরিষ্কার তোয়ালে ব্যবহার করুন। মিলবে উপকার। তাই ভুলেও এই কাজ আর নয়।

610

বাইরে থেকে ফিরে সবার আগে মুখ পরিষ্কার করুন। তারপর উপযুক্ত ফেসওয়াস ব্যবহার করে মুখ পরিষ্কার করে নিন। এতে ত্বকের ভিতর জমে থাকা নোংরা দূর হবে। রোমকূপে নোংরা জমে থাকলে তার থেকে দেখা দেয় ব্রণ। তাই সারাদিনে ২ থেকে ৩ বার মুখ পরিষ্কার করুন। এতে সমস্যা থেকে মিলবে উপকার। 

710

ব্রণ দূর করতে মেনে চলতে পারেন ঘরোয়া টোটকা। নিমপাতা ব্যবহার করতে পারেন ব্রণ দূর করতে। নিমপাতা ভালো করে ধুয়ে বেটে নিন। এবার তা মিশিয়ে পুরু করে ব্রণর ওপর লাগান। দ্রুত মিলবে উপকার। এতে আছে অ্যান্টি বায়োটিক উপাদান। আছে একাধিক গুণ। যা মুহূর্তে কাজ করে। সপ্তাহে ১ দিন ব্যবহারেই মিলবে উপকার। 

810

হলুদের গুণে দূর হবে সমস্যা। বলুদের একটি টুকরো নিয়ে  বেটে নিন। এবার তা মিশিয়ে পুরু করে ব্রণর ওপর লাগান। দ্রুত মিলবে উপকার। এতে আছে অ্যান্টি বায়োটিক উপাদান। আছে একাধিক গুণ। যা মুহূর্তে কাজ করে। সপ্তাহে ১ দিন ব্যবহারেই মিলবে উপকার। হলুদের গুণে যেমন ব্রণ দূর হবে তেমনই দূর হবে ব্রণর দাগ। তাই মেনে চলুন এই টোটকা। 

910

তৈলাক্ত ত্বকের যত্ন নিতে ও ব্রণ দূর করতে ক্লিনজার ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকের ক্লিনজার বানাতে ব্যবহার করুন শসা। একটি শসা খোলা ছাড়িয়ে তা ব্লেন্ড করে নিন। সেই শসার রসের সঙ্গে মেশান লেবুর রস। মেশান পরিমাণ মতো গোলাপ জল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এবার তুলোয় করে তা মুখে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে নিন।

1010

ত্বকে ব্রণ ও ব্রণ-র দাগ দূর করতে উপকারী হল থানকুনি পাতা। ত্বকে ব্যাকটেরিয়া সংক্রমণ, লোমকূপ বন্ধ হয়ে যাওয়ার মতো কারণে ব্রণ দেখা দেয়। থানকুনি পাতাতে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। আছে অ্যান্টি ইনফ্লামেটরি  উপাদান। যা ত্বকে জন্য বেশ উপকারী। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করুন এই বিশেষ পাতা দ্রুত মিলবে উপকার। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos