Coronavirus: বাচ্চা করোনা মুক্ত হলে আর ভ্যাকসিনের প্রয়োজন নেই, এই ভুল ধারণা ডেকে আনছে বিপদ

এই রোগ থেকে মুক্তি পেতে বহুদিন ধরে চালু হয়েছে টিকাকরণ (Vaccination)। সম্প্রতি, টিকাকরণ শুরু হয়েছে বাচ্চাদের (Kids)। তবে, করনোরা ভ্যাকসিন নিয়ে অনেক অভিভাবকদের মনেই রয়েছে নানান ধারণা। রয়েছে বেশ কিছু মিথ (Myth)। অনেক অভিভাবকরাই বাচ্চাদের টিকা দিতে ভয় পাচ্ছেন। টিকা নিয়ে ভ্রান্ত ধারণা রয়েছে তাদের মনে। 

Sayanita Chakraborty | Published : Jan 8, 2022 7:40 AM IST

প্রতিদিনই বাড়ছে করোনা (Corona) আক্রান্তের সংখ্যা। আংশিক লকডাউন জাড়ি হলেও ভাইরাসের প্রকোপ কমেনি। রোজই শয় শয় লোক এই রোগে আক্রান্ত হচ্ছেন। এই পরিস্থিতিতে বাঁচার একমাত্র উপায় করোনার বিধি নিষেধ মেনে চলা। তা সত্ত্বেও ছোট থেকে বয়স্ক, করোনা আক্রান্ত হচ্ছে সব বয়সেই মানুষ। এই রোগ থেকে মুক্তি পেতে বহুদিন ধরে চালু হয়েছে টিকাকরণ (Vaccination)। সম্প্রতি, টিকাকরণ শুরু হয়েছে বাচ্চাদের (Kids)। তবে, করনোরা ভ্যাকসিন নিয়ে অনেক অভিভাবকদের মনেই রয়েছে নানান ধারণা। রয়েছে বেশ কিছু মিথ (Myth)।   

২০২০ সালের মার্চ থেকে দেশে চলছে করোনা আতঙ্ক। ভারতে করোনা আক্রান্তের হদিশ মিলেছে তার আগেই। তবে, মার্চ থেকে শুরু হয়েছিল লকডাউন (Lockdown)। মাঝে পরিস্থিতি ঠিক হলেইও ফের শুরু হয়েছে আংশিক লকডাউন। এর মাঝে বহু মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। করোনা (Corona) থেকে মুক্তি পেয়েছেন যেমন অনেকে, তেমনই প্রাণ হারিয়েছেন অগুন্তি মানুষ। বর্তমানে করোনা থেকে বাঁচার জন্য চালু হয়েছে টিকাকরণ (Vaccination)। প্রাপ্ত বয়স্কদের টিকাকরণ প্রায় শেষের পথে। এবার শুরু হয়েছে বাচ্চাদের টিকাকরণ। তবে, অনেক অভিভাবকরাই বাচ্চাদের টিকা দিতে ভয় পাচ্ছেন। টিকা নিয়ে ভ্রান্ত ধারণা রয়েছে তাদের মনে। 

যে সকল বাচ্চারা ইতিমধ্যে করোনা মুক্ত হয়েছেন, তাদের শরীরে তৈরি হয়েছে নির্দিষ্ট রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power)। ফলে ভ্যাকসিনেশনের (Vaccination) কোনও প্রয়োজন নেই। এই ধারণা অনেকের মনেই আছে। এর কোনও সঠিক প্রমাণ মেলেনি। বরং, বিশেষজ্ঞরা বারে বারে জানাচ্ছেন বাচ্চাদের করোনা ভ্যাকসিন দেওয়া প্রয়োজন। তা না হলে, হতে পারে অন্য বিপদ। একটি গবেষাণা বলছে, দীর্ঘদিন ধরে বাচ্চারা পোস্ট কোভিড অবস্থায় ভুগলে মৃত্যু পর্যন্ত হতে পারে। 

ইউনাইটেড স্টেটল ফেডারেল এজেন্সি, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর পক্ষ থেকে বলা হয়েছে, কোনও অবস্থাতে কোনও করোনা আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা উচিত নয় বাচ্চাদের। এতে তাদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। করোন ভাইরাস প্রাপ্ত বয়স্কদের শরীরে যেমন প্রভাব ফেলে, তেমনই প্রভাব ফেলে বাচ্চাদের শরীরেও। গবেষণা বলছে, রোগ মারাত্মক আকার নিলে মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিন্ড্রোম বা মৃত্যুর ঝুঁকি পর্যন্ত থেকে যায় বাচ্চাদের।   

আরও পড়ুন: Covid Positive Sujit Bose: করোনা পজিটিভ সুজিত বসু, আইসোলেশনে রয়েছেন দমকল মন্ত্রী

আরও পড়ুন: 'Covid' পজিটিভ মানেই কি আপনি করোনায় আক্রান্ত, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

তবে, চিন্তার কিছু নেই। কারণ, করোনা সংক্রমণের হার শিশুদের মধ্যে কম, তার ওপর ওমিক্রণের ভয়াবহতার পরিমাণ আরও কম। চিকিৎসকদের মত, এভাবে বহু ঢেউ আসতেই পারে। তাই ভয় না পেয়ে, সতর্ক থাকলে এবং বিধিনিষেধ মেনে চললেই রোগ মুক্ত থাকা সম্ভব। সঙ্গে প্রয়োজন ভ্যাকসিনেশন।  
 

Share this article
click me!