AI Exit Poll-এর মতে ইউপিতে চাপের মুখে গেরুয়া শিবির, বাংলা নিয়ে কী মত এই এক্সিট পোলের

এআই-এর মাধ্যমে ১০ কোটি মানুষের মতামত নেওয়া হয়েছে। আর এই AI এক্সিট পোলের সমীক্ষা বলছে একেবারে অন্য খবর।

 

deblina dey | Published : Jun 3, 2024 4:10 AM IST / Updated: Jun 03 2024, 09:41 AM IST

২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফল জন্য আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা। আগামী ৪ জুন দেশের নতুন সরকারের চিত্র প্রকাশ পাবে। এর আগে বিভিন্ন সংস্থা এক্সিট পোলের মাধ্যমে নির্বাচনের রেজাল্ট অনুমান করেছে। জি নিউজ প্রথমবারের মতো বুথ ফেরত সমীক্ষার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ AI এক্সিট পোল নিয়ে এসেছে। এতে এআই-এর মাধ্যমে ১০ কোটি মানুষের মতামত নেওয়া হয়েছে। আর এই AI এক্সিট পোলের সমীক্ষা বলছে একেবারে অন্য খবর।

দেশ জুড়ে যেখানে পদ্ম ফোটায় আশাবাদী গেরুয়া শিবির সেখানে AI এক্সিট পোলের মতে এনডিএ ইউপিতে ক্ষতির মুখে পড়েছে বলে অনুমান করছে। এআই এক্সিট পোলে চমকপ্রদ পরিসংখ্যান উঠে এসেছে। উত্তরপ্রদেশের মোট ৮০ টি আসনের মধ্যে এনডিএ পেতে পারে ৫২-৫৮ টি এবং I.N.D.I.A. জোট ২২-২৬ টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। তবে পশ্চিমবঙ্গে এবার পদ্ম ফোটার আশা করছে AI এক্সিট পোল।

Latest Videos

পশ্চিমবঙ্গে এনডিএ তাদের শেষ নির্বাচনী সংখ্যা বাড়াচ্ছে বলে মনে হচ্ছে। এআই এক্সিট পোল অনুসারে, পশ্চিমবঙ্গের মোট ৪২ টি আসনের মধ্যে এনডিএ ২০ থেকে ২৪ টি আসন পাবে বলে আশা করা হচ্ছে, ভারত জোট ০০-১ টি আসন এবং টিএমসি ১৬ থেকে ২২ টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। বাংলায় হবে হাড্ডাহাড্ডি লড়াই।

ভারত জোট দক্ষিণের রাজ্য তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশে এনডিএ সুবিধা পাচ্ছে। অন্ধ্র প্রদেশে এনডিএ ১২ টি আসন পেতে পারে এবং ভারত জোট ২ থেকে ৪ টি আসন পেতে পারে। এ ছাড়া অন্যরা ৬ থেকে ১০ টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। তেলেঙ্গানায়, এনডিএ চার থেকে ছয়টি আসন পেতে পারে, ভারত জোট ১০ থেকে ১৪ টি আসন পেতে পারে এবং বাকিরা শূন্য আসন পেতে পারে। তামিলনাড়ুতে এনডিএ ১০ থেকে ১২টি আসন পেতে পারে। একই সময়ে, ভারত জোট সর্বোচ্চ ২১ থেকে ২৭ টা আসন পেতে পারে এবং অন্যরা ৩ থেকে ৫ টি আসন পেতে পারে বলে অনুমান AI এক্সিট পোলের।

এআই এর মত অনুসারে, বিহারে এনডিএ এবং ভারত জোট সমান অবস্থানে রয়েছে। এক্সিট পোল অনুসারে, বিহারে এনডিএ ১৫ থেকে ২৫ টি আসন পাবে বলে আশা করা হচ্ছে, ভারত জোট ১৫ থেকে ২৫ আসন পাবে এবং অন্যরা শূন্য আসন পাবে। মহারাষ্ট্রের মোট ৪৮ টি আসনের মধ্যে এনডিএ ৩৪ থেকে ৩৬ টি আসন পেতে পারে এবং ভারত জোট ১৫ থেকে ২১টি আসন পেতে পারে। একই সময়ে, অন্যরা তাদের খাতায় শূন্য আসন পেতে পারে। এখন পর্যন্ত, ৩১৯ আসনের আশায়, এনডিএ ১৪৯-২৮৯ টা আসন পেতে পারে, ভারত জোট ৯৭ থেকে ১৩৮ টা আসন পেতে পারে এবং অন্যরা ২৫ থেকে ৩৮ টা আসন পেতে পারে।

এআই এক্সিট পোল: কীভাবে দেশের প্রথম এআই এক্সিট পোল প্রস্তুত করা হয়েছিল

দেশে প্রথমবারের মতো এআই এক্সিট পোলের জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করা হয়েছে। ফেসবুকে ৩২ লাখেরও বেশি পোস্ট এবং এক হাজারেরও বেশি প্রার্থীর প্রোফাইল ট্র্যাক এবং প্রক্রিয়া করা হয়েছে। এখন পর্যন্ত আমেরিকা, মেক্সিকো, সাইপ্রাস ও আর্জেন্টিনার নির্বাচনে এই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। আমেরিকার ২০১৬ এবং ২০২০ সালের নির্বাচনে এআই জরিপ করা হয়েছিল। এই ডেটা ৮০ শতাংশ পর্যন্ত সঠিক ছিল। ইন্ডিয়া কনসোলিডেটেডের সাহায্যে, এই প্রযুক্তিটি প্রথমবার ভারতে ব্যবহার করা হল।

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News