Arvind Kejriwal: 'আমি তাকে অনেকবার বলেছিলাম...', শিষ্য কেজরিওয়ালের গ্রেফতারিতে মন্তব্য গুরু আন্না হাজারের

মদ নীতির তীব্র সমালোচনা করেছেন আন্না হাজারে। বলেছেন, আম আদমি পার্টির মদ নীতি তৈরি করা সঠিক সিদ্ধান্ত ছিল না।

 

Saborni Mitra | Published : Mar 22, 2024 11:07 AM IST

অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে অবশেষে মুখ খুললেন তাঁর গুরু আন্না হাজারে। তিনি মদ নীতি নিয়ে কেজরিওয়ালের ভূমিকা তীব্র সমালোচনা করেছেন। বলেছেন, 'অমি তাকে অনেকবার বলেছিলাম মদ নীতি এড়িয়ে চলতে। কিন্তু তিনি আরও অর্থের জন্য নীতি তৈরি করেছিলেন।' মদ নীতির তীব্র সমালোচনা করেছেন তিনি। পাশাপাশি বলেছেন, আম আদমি পার্টির মদ নীতি তৈরি করা সঠিক সিদ্ধান্ত ছিল না। তিনি আরও বলেন, 'আমি খুব দুঃখিত, অরবিন্দ কেজরিওয়ালের মত একজন ব্যক্তি যিনি আমার সঙ্গে কাজ করতেন এবং মদের বিরুদ্ধে আওয়াজ তুলেছিলেন।' আন্না হাজারে আরও বলেন, যে কেজরিওয়াল মদ্যপানের বিরোধিতায় একটা সময় সরব হয়েছিলেন সেই কেজলিওয়ালই মদের জন্য আলাদা একটি নীতি তৈরি করেছেন। এটা মেনে নেওয়া যা না বলেও দাবি করেন তিনি।

সমাজকর্মী আন্না হাজারে আরও বলেন, 'কিন্তু কি করা যায়? এখন যা ঘটুক তা আইন অনুযায়ী হওয়া উচিৎ।' আন্না হাজারে এই মন্তব্য করে স্পষ্ট করে দিয়েছেন যে তিনি কেজরিওয়ালের গ্রেফতারিকে তিনি সমর্থন করেন। পাশাপাশি তিনি এই মন্তব্য করে ইঙ্গিত দিয়েছেন তিনি প্রশাসনের পাশে রয়েছেন।

আন্না হাজারে ২০১১ সালে দুর্নীতি হিরোধী আনন্দোলনের মুখ ছিলেন। সেই আন্দোলনের মঞ্চ থেকেই তৈরি হয়েছিল আম আদমি পার্টি। কিন্তু সেই সময়ই নির্বাচনী রাজনীতিতে নিজে জড়়াবেন না বলে দূরে ছিলেন। তবে আম আদমি পার্টি ও দলের প্রতিষ্ঠাতা সদস্যকে আশীর্বাদ করেছিলেন। কিন্তু তারপর থেকেই আপ ও কেজরিওয়ালের একাধিক পদক্ষেপের সমালোচনা করেছেন। অন্যদিকে কেজরিওয়াল ও তাঁর দল আন্না হাজারেকে সাধ্যমত এড়িয়ে চলত।

PM Modi: ভূটান সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পেলেন সেদেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান

এনফোর্টমেন্ট ডিরেক্টরেটের মামলায় বলা হয়েছে, দিল্লির মদ নীতি ২০২১-২২ সালে পাইকারী বিক্রেতাদের জন্য ১২ শতাংশ ও খুচরো বিক্রেতাদের জন্য প্রায় ১৮৫ শতাংশের একটি ব্যাতিক্রমী উচ্চ-লাভের মার্জিন দিয়েছিল। ১২ শতকের মধ্যে ৬ শতাংশ আপ নেতাদের জন্য কিকব্যাক হিসেবে পাাইকারদের কাছ থেকে উদ্ধার করা হয়েছিল। সাউথ গ্রুপ অন্য অভিযুক্ত বিজয় নায়ারকে ১০০ কোটি অগ্রিম দিয়েছে বলে অভিযোগ। বিজয় নায়ার আপ-এর সঙ্গে যুক্ত ছিলেন।

BJP Candidate:সুকান্ত-শুভেন্দু 'কাঁটায়' মেদিনীপুর হাতছাড়া হতে পারে দিলীপের, জট বেশ কিছু প্রার্থী নিয়ে

তবে এটাই প্রথম নয়, আন্না হাজারে এর আগেও দিল্লি সরকারের মদ নীতির বিরুদ্ধে কথা বলেছেন। তিনি ২০২২ সালে কেজরিওয়ালকে একটি চিঠি লিখেছিলেন নীতির বিষয়ে তাঁর দুঃখের কথা প্রকাশ করেছিলেন। বলেছিলেন, 'আপনি মুখ্যমন্ত্রী হওয়ার পর এই প্রথম আমি আপনাকে লিখছি, কারণ আপনার সরকারের মদ নীতি সম্পর্কে সাম্প্রতিক সংবাদে আমি ব্যথিত। মদের মতো ক্ষমতাও নেশা করে। আপনি ক্ষমতার নেশায় মত্ত বলে মনে হচ্ছে'।

Read more Articles on
Share this article
click me!