'অগ্নিপথ'-এর প্রতিবাদে আজ ভারত বন্ধ, বিহারের ২০টি জেলায় বন্ধ করা হল ইন্টারনেট

ভারত বন্ধকে সমর্থন করেছেন কৃষক নেতা রাকেশ টিকাইতও। তিনি বলেছিলেন যে বিধায়ক এবং সাংস্যদরা ৯০ বছর বয়স পর্যন্ত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন এবং পেনশনও পেতে পারেন। কিন্তু চার বছর চাকরির পর তরুণদের ওপর অবসর চাপিয়ে দেওয়া অন্যায়। 

deblina dey | Published : Jun 20, 2022 5:44 AM IST / Updated: Jun 20 2022, 11:17 AM IST

সেনাবাহিনীতে নতুন নিয়োগ প্রকল্প 'অগ্নিপথ' নিয়ে দেশজুড়ে বিক্ষোভ চলছে। কেন্দ্রীয় সরকারের এই নতুন প্রকল্পের বিরোধিতা সবচেয়ে বেশি দেখা গেছে বিহারে। কিছু সংগঠন ২০ জুন সোমবার ভারত বন্ধ ঘোষণা করেছে। 
প্রধান বিরোধী দল কংগ্রেসও ভারত বন্ধকে সমর্থন করেছে। কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ টুইট করেছেন যে সারা দেশে লক্ষ লক্ষ কংগ্রেস কর্মী যুব-বিরোধী অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে এবং তার নেতা ও সাংসদ রাহুল গান্ধীকে লক্ষ্য করে মোদী সরকারের প্রতিহিংসার রাজনীতির বিরুদ্ধে তাদের শান্তিপূর্ণ প্রতিবাদ চালিয়ে যাবে। তিনি জানান, সন্ধ্যায় কংগ্রেসের একটি প্রতিনিধিদল মাননীয় রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবে। 

ভারত বন্ধে রাকেশ টিকাইতের সমর্থন
ভারত বন্ধকে সমর্থন করেছেন কৃষক নেতা রাকেশ টিকাইতও। তিনি বলেছিলেন যে বিধায়ক এবং সাংস্যদরা ৯০ বছর বয়স পর্যন্ত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন এবং পেনশনও পেতে পারেন। কিন্তু চার বছর চাকরির পর তরুণদের ওপর অবসর চাপিয়ে দেওয়া অন্যায়। আমরা এটা হতে দেব না। অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে আন্দোলন করবে। কৃষি আইন প্রত্যাহার প্রসঙ্গে তিনি বলেন, কৃষকরা দিল্লি যাওয়ার পথ দেখেছেন এবং চার লাখ ট্রাক্টর প্রস্তুত রয়েছে। এই বিষয়ে দেশে বড় ধরনের আন্দোলনের প্রয়োজন রয়েছে।

সতর্ক অবস্থায় দিল্লি পুলিশ 
দিল্লির দিকে প্রচুর সংখ্যক ট্রাক্টর যাত্রার পরিপ্রেক্ষিতে, দিল্লির সমস্ত সীমান্ত সিল করা যেতে পারে। দিল্লি পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা টিকরি বর্ডার, সিন্ধু বর্ডার, অপ্সরা বর্ডার, গাজিপুর বর্ডার, বদরপুর বর্ডারে নিরাপত্তার বিষয়ে একটি উচ্চ-পর্যায়ের বৈঠক করেছেন। দিল্লি পুলিশ এমন তথ্য পাচ্ছে যে অগ্নিপথ সেনা নিয়োগের বিরুদ্ধে প্রতিবাদের আড়ালে বিপুল সংখ্যক ট্রাক্টর দিল্লির দিকে যাত্রা করতে পারে।

ফরিদাবাদে নিরাপত্তা জোরদার 
ভারত বন্ধের ডাকে নিরাপত্তা জোরদার করেছে ফরিদাবাদ পুলিশ। ভারত বন্ধের ডাকে ফরিদাবাদ পুলিশ আইনশৃঙ্খলার দৃষ্টিকোণ থেকে নিরাপত্তা ব্যবস্থা সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। পুলিশ জানিয়েছে, ফরিদাবাদে আইনশৃঙ্খলা পুরোপুরি কড়া। এ জন্য বিভিন্ন পুলিশ পোস্ট বসিয়ে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। 

Latest Videos

পুলিশের তরফে বলা হয়েছে, বদরপুর বর্ডার, দুর্গা বিল্ডার্স, প্রহ্লাদপুর, শুটিং রেঞ্জ, মাঙ্গার, সিক্রি বর্ডার, বল্লভগড় বাসস্ট্যান্ড, রেলস্টেশন, মেট্রো স্টেশন সহ আরও ১১ টি পুলিশ ব্লক ইতিমধ্যেই পুলিশ ব্লক করেছে। ফরিদাবাদ পুলিশ। টোল ট্যাক্স ইত্যাদি চিহ্নিত করা হয়েছে। ফরিদাবাদ শহরের আইনশৃঙ্খলা বজায় রাখতে মোতায়েন করা হবে দুই হাজারেরও বেশি পুলিশ সদস্যকে। 

আরও পড়ুন- অগ্নিপথ বিক্ষোভকারীদের সমানে পাথর বৃষ্টি! কোলের শিশুকে বাঁচাতে মরিয়া ছুট বাবার

আরও পড়ুন- অগ্নিপথ বিক্ষোভ- কী কারণে চাকরি প্রার্থীদের বিক্ষোভে আগুন জ্বলছে সাত রাজ্যে

আরও পড়ুন- অগ্নিপথ নিয়ে উত্তাল দেশ, পরপর ট্রেন বাতিলের জেরে বিপর্যস্ত রেল পরিষেবা

ঝাড়খণ্ডে বন্ধ থাকবে স্কুলও
আধিকারিকরা জানিয়েছেন, ভারত বন্ধের কারণে সোমবার ঝাড়খণ্ডের স্কুলগুলি বন্ধ থাকবে। তিনি বলেন, চলমান নবম ও একাদশ শ্রেণির পরীক্ষাও স্থগিত করা হয়েছে। স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগের সচিব রাজেশ কুমার শর্মা বলেছেন যে কিছু সংগঠনের ডাকা বনধের পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে সোমবার সমস্ত সরকারী এবং বেসরকারী স্কুল বন্ধ থাকবে। 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

এবার কী বন্যায় ভাসবে গোটা বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | Weather Forecast
'কুইন্টাল কুইন্টাল জল ছেড়েছে DVC' বন্যা দেখে তরলের একক গুলিয়ে ফেললেন রচনা | Rachna Banerjee | Flood
BJP Live : বিজেপির 'কালীঘাট চলো' অভিযান, দেখুন সরাসরি
ভুল চিকিৎসায় মৃত্যু BJP নেত্রীর, গর্জে উঠলেন সুকান্ত মজুমদার | Sukanta Majumdar
‘আপনি দেহত্যাগ না করলে পদত্যাগ করবেন না’ কালীঘাট চলো অভিযানে বিস্ফোরক সুকান্ত | RG Kar Protest