করোনার দ্বিতীয় তরঙ্গ মোকাবিলায় কতটা অক্সিজেন মজুত দেশে, কী বলছেন বিশেষজ্ঞরা

 

  • করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ  
  • চাহিদা বেড়েছে অক্সিজেনের 
  • রাজ্যগুলিতে পর্যাপ্ত অক্সিজেন নেই বলে অভিযোগ 
  • দেশে পর্যাপ্ত অক্সিজেন রয়েছে বলে দাবি মন্ত্রকের 

Asianet News Bangla | Published : Apr 21, 2021 12:59 PM IST

করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ মোকাবিলার জন্য দেশে ক্রমশই বাড়ছে অক্সিজেনের চাহিদা। ইতিমধ্যেই দিল্লি, মহারাষ্ট্রসহ একাধিক রাজ্য অক্সিজেনের সংকট দেখা দিয়েছে। সত্যি কি তরল মিডিক্যাল অক্সিজেনের ঘাটতি রয়েছে? ইতিমধ্যেই সেই প্রশ্ন উঠতে শুরু করেছে। দিন কয়েক  আগেই কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে জানিয়েছিল দেশে পর্যাপ্ত তরল মেডিক্যাল অক্সিজেন মজুত রয়েছে। তবে রাজ্যেগুলি যাতে অক্সিজেন নষ্ট না করে তারও নির্দেশ দেওয়া হয়েছে। করোনা আক্রান্তদের চিকিৎসা জন্য অক্সিজেন একটি গুরুত্বপূর্ণ উপাদান। 

চিন্তার কোনও কারণ নেই, কেন্দ্রীয় সরকারের বিনামূল্যে করোনাভাইরাসের টিকা কর্মসূচি চলবে .

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছেন আক্রান্ত রাজ্যগুলিতে মেডিক্যাল অক্সিজেনসহ প্রয়োজনীয় চিকিৎসার সরঞ্জাম ও ওষুধপত্রের যোগান নিশ্চিত করতে ২০২০ সালের মার্চ মাসেই একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়েছিল। সেখানে একটি কমিটিও গঠন করা হয়েছিল। সেই কমিটির রিপোর্ট অনুযায়ী, অক্সিজেন উৎপাদন ইউনিটগুলিকে আগে থেকেই প্রচুর পরিমাণে অক্সিজেন উৎপাদন ও মজুত রাখতে নির্দেশ দেওয়া হয়েছিল। আর সেই কারনেই দেশে পর্যাপ্ত অক্সিজেন রয়েছে। সূত্রের খরব যোগাযোগের সমস্যার কারণে প্রত্যন্ত এলাকাগুলিতে তরল মেডিক্যাল অক্সিজেন সরবরহের সমস্যা থাকায় সংকট দেখা দিয়েছে।

ভারতের নতুন চ্যালেঞ্জ করোনাভাইরাসের তৃতীয় রূপান্তর, মহামারির রুখতে কতটা কার্যকর দেশীয় টিকা ...  

করোনাভাইরাসের সংক্রমণের কারণে বর্তমানে এক লাফেই বেড়েগেছে অক্সিজেনের চাহিদা। প্রথম তরঙ্গ চলাকালীন তরল মেডিক্যাল অক্সিজেনের চাহিলা প্রতিদিন ৭০০ মেট্রিক টন থেকে বেড়ে ২ হাজার ৮০০ মেট্রিকটন হয়েছিল। কিন্তু দ্বিতীয় তরঙ্গ চলাকালীন এখনও পর্যন্ত অক্সিজেনের চাহিদা বেড়ে হয়েছে ৫ হাজার মেট্রিকটন। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহেই মেডিক্যাল অক্সিজেনের চাহিদা পাঁচ শতাংশ বেড়েছে।  আগামী দিনে আরও বাড়বে বলেও মনে করা হচ্ছে। কিন্তু মহামারি মোকাবিলায় ইতিমধ্যেই বিশ্বে প্রচুর পরিমাণে অক্সিজেন সাপ্লাই করেছিল।  তবে তাতেই দেশে অক্সিজেন ঘাটতি হওয়ার কোনও সম্ভাবনা নেই বলেই ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ জানিয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ জানিয়েছে, একটি দেশ প্রয়োজনের তুলনায় ৫০ শতাংশেরও বেশি তরল মেডিক্যাল তৈরি করতে পারে। 

'দয়া করে মাস্ক পরে নিন', ভাইরাল ভিডিওতে করোনা মাহামির কথা বলতে গিয়ে চোখে জল চিকিৎসকের

তবে রবিবারই ভারতীয় রেল জানিয়েছে তরল মেডিক্যাল অক্সিজেন সাল্পাই করতে তারা সাহায্য করবে। তাই খুব তাড়াতাড়ি অক্সিজেনের সমস্যা মিটবে বলেও আশা করা হচ্ছে। তবে আক্রান্তের সংখ্যা আড়াই লক্ষ থেকে বেড়ে ৫ লক্ষেরও বেশি হয়ে গেলে অক্সিজেন নিয়ে সমস্যা হতে পারে।

Share this article
click me!