Cyclone Biparjoy News: রবিবার ভোরেই প্রচণ্ড শক্তি বাড়িয়েছে সাইক্লোন ‘বিপর্যয়’, উপকূলে মারাত্মক ক্ষয়ক্ষতির আশঙ্কা

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি)-র তথ্য অনুসারে, আরব সাগরে সৃষ্ট এই ঘূর্ণিঝড়ের গতিবিধি থাকতে পারে উত্তর দিকে। 

Web Desk - ANB | Published : Jun 11, 2023 8:30 AM IST / Updated: Jun 14 2023, 12:53 PM IST

জুন মাসের শুরুতেই পশ্চিম ভারতে মারাত্মক ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি। পূর্ব- মধ্য আরব সাগরে উৎপন্ন হয়ে ধীরে ধীরে উপকূলের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ (Cyclone Biporjoy)। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে যে, রবিবার সকাল সাড়ে পাঁচটা নাগাদ একটি ব্যাপক শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘বিপর্যয়’। আবহাওয়া দফতরের তথ্য অনুসারে, আরব সাগরে সৃষ্ট এই ঘূর্ণিঝড়ের গতিবিধি থাকতে পারে উত্তর দিকে।

বৃহস্পতিবার, অর্থাৎ ১৫ জুনের মধ্যে পাকিস্তান ও সংলগ্ন সৌরাষ্ট্র-কচ্ছ উপকূলে পৌঁছে যাবে ‘বিপর্যয়’। আইএমডি-র সাম্প্রতিক টুইট বলছে যে, এই মুহূর্তে পোরবন্দর থেকে প্রায় ৪৮০ কিলোমিটার, দ্বারকা থেকে প্রায় ৫৩০ কিলোমিটার এবং নালিয়া থেকে প্রায় ৬১০ কিলোমিটার দূরে রয়েছে সাইক্লোন ‘বিপর্যয়’।

প্রত্যেক ঘণ্টায় প্রায় ৫ কিলোমিটার বেগে উপকূলের দিকে এগোচ্ছে এই ঘূর্ণিঝড়। ইতিমধ্যেই এর প্রভাবে গুজরাটের ভালসাদের টিথাল সমুদ্র সৈকতে প্রবল ঢেউ আছড়ে পড়তে শুরু করে দিয়েছে। সমস্ত পর্যটকদের উদ্দেশ্যে সতর্কতা জারি করা হয়েছে, কোনও মানুষকে সমুদ্রে নামতে দেওয়া হচ্ছে না। প্রশাসনের তরফ থেকে সবরকম ক্ষয়ক্ষতি এড়াবার ব্যবস্থা করা হয়েছে। ১৪ জুন পর্যন্ত এই সতর্কতা জারি থাকবে বলে জানা গেছে। শনিবার থেকে পূর্ব ও মধ্য আরব সাগরে এবং ভারতীয় সৌরাস্ট্র ও কচ্ছ অঞ্চলে আগামী পাঁচ দিনের জন্য মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। কেরল এবং কর্ণাটকের উপকূলীয় অঞ্চলগুলিতে ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি রয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে পাকিস্তানের উত্তর-পশ্চিমে ভারী বৃষ্টিপাত হওয়ার দরুন বেশ কয়েকটি বাড়ি ধসে পড়েছে এবং কমপক্ষে ২৫ জন মানুষের মৃত্যু হয়েছে। ১৪৫ জন মানুষ আহত হয়েছেন। খাইবার পাখতুনখোয়া প্রদেশের বান্নু, লাক্কি মারওয়াত এবং কারাক জেলায় বৃষ্টি ও শিলাবৃষ্টি হয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ আরব সাগরে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ আসার আগেই জরুরি ব্যবস্থা গ্রহণের জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছিলেন। পাকিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা এজেন্সি জানিয়েছে যে, প্রতি ঘণ্টায় ১৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সাথে ঘূর্ণিঝড়টি দেশের দক্ষিণ দিকে বইছিল। করাচি পোর্ট ট্রাস্ট (কেপিটি) পূর্ব-মধ্য আরব সাগর উপকূলে 'রেড অ্যালার্ট' এবং জরুরি নির্দেশিকা জারি করেছে। একটি বিবৃতি দিয়ে সমস্তরকম শিপিং কার্যক্রম স্থগিত করা হয়েছে এবং করাচি আন্তর্জাতিক কনটেইনার টার্মিনালে জাহাজের ডাবল বাঙ্কিং নিষিদ্ধ করা হয়েছে।
 

আরও পড়ুন-
PM Modi: জাপানের রাষ্ট্রদূতকে নিজের বউয়ের কাছে হেরে যেতে দেখেও কেন খুশি নরেন্দ্র মোদী? টুইটারে দিলেন বার্তা

TMC News: তৃণমূলের অঞ্চল সভাপতির কোমরে গোঁজা পিস্তল, ডোমকলে গণ্ডগোলের ভিডিও ভাইরাল
স্তন স্পর্শ করার ছবি আর ভিডিও দেখান: ব্রিজ ভূষণের বিরুদ্ধে কুস্তিগিরদের অভিযোগের প্রমাণ চাইল দিল্লি পুলিশ

Share this article
click me!