Speaker Election: স্পিকার পদ ধরে রাখতে মরিয়া বিজেপি, জোট শরিকদের সঙ্গে মধ্যস্থতায় রাজনাথ সিং

ভারতীয় জনতা পার্টি সাধারণ নির্বাচনে ২৪০টি আসনে জিতেছে। এই অবস্থায় দাঁড়িয়ে স্পিকার পদ নিজেদের হাতে রাখার জন্য মরিয়া চেষ্টা করেছে।

 

Saborni Mitra | Published : Jun 17, 2024 5:43 PM IST

১৮তম লোকসভা নির্বাচন শেষ। ইতিমধ্যেই শপথ গ্রহণের পর্বও শেষ। তবে এখনও টানাপোড়েন রয়েছে লোকসভার স্পিকার পদ নিয়ে। বিজেপির একটাই লক্ষ্য স্পিকার বা অধ্যক্ষের পদ নিজেদের হাতে রাখার। কিন্তু বিজেপির দুই জোট শরিক নীতিশ কুমার ও চন্দ্রবাবু নায়ডুও স্পিকার পদের দাবি জানিয়েছে রেখেছেন। এই অবস্থায় সূত্রের খবর স্পিকার পদ নিজেদের হাতে রাখাতে এনডিএ শরিকদের স্পিকার পদের প্রস্তাব দিয়েছে।

সূত্রের খবর ভারতীয় জনতা পার্টি সাধারণ নির্বাচনে ২৪০টি আসনে জিতেছে। এই অবস্থায় দাঁড়িয়ে স্পিকার পদ নিজেদের হাতে রাখার জন্য মরিয়া চেষ্টা করেছে। স্পিকার পদ নিজেদের হাতে রাখতে ডেপুটি স্পিকার পদ এনডিএ জোট শরিকদের প্রস্তাব দেওয়ার বিষয় নিয়ে বিবেচনা করছে। এই নিয়ে ইতিমধ্যেই চন্দ্রবাবু নায়ডু-সহ মিত্রদের সঙ্গে ইতিমধ্যেই আলোচনা হয়েছে। আলোচনায় ছিলেন প্রবীণ বিজেপি নেতা রাজনাথ সিং-এর হাতেই শরিকদের সঙ্গে কথা বলার দায়িত্ব দেওয়া হয়েছে।

Latest Videos

নব নির্বাচিত লোকসভায় ২৬ জুন স্পিকার নির্বাচনের কথা রয়েছে। লোকসভার সচিবালয় প্রার্থীদের সমর্থনকারী প্রস্তাব জমাদেওয়ার সময়সীমা তার আগের দিন। যদিও লোকসভা সূত্রের খবর, বিরোধী ভারত জোটও ডেপুটি স্পিকার পদের জন্য লড়াইয়ের ময়দানে নামবে। বিরোধী জোট সূত্রের খবর, ডেপুটি স্পিকার পদের জন্য তারাও লড়াইয়ের ময়দানে নামবে। যদি বিজেপি যদি রাজি না হয় তাহলে স্পিকার পদের জন্যও প্রার্থী দেবে।

১৮তম লোকসভার প্রথম অধিবেশন শুরু হবে ২৪ জুন। ৩ জুলাই শেষ হবে অধিবেশন। নয় দিনের বিশেষ অধিবেশন চলাকালীন ২৬ জুন স্পিকার নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে। ১৭ তম লোকসভা বিজেপির সাংসদ ওম বিড়লা স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তবে ১৭তম লোকসভায় ডেপুটি স্পিকার হিসেবে কাউকে নিয়োগ করা হয়নি। খালি ছিল ডেপিটি স্পিকারের পদটি খালি ছিল। বিরোধী দলগুলি লোকসভা নির্বাচনে ২৩৩টি আসনে জয়লাভ করেছে। তাই বিরোধী শিবির বিশেষ করে ইন্ডিয়া জোটের সদস্যরা নিজেদের শক্তিশালী বলে মনে করেছেন। সংসদে নিজেদেশ শক্তি প্রদর্শনের জন্য এবার ডেপুটি স্পিকার পদের দাবি জানাতে পারে বিরোধীরা।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা