'২০২৪ সালে ইসরোই বিজেপির নির্বাচনের হাতিয়ার', কড়া সমালোচনা মহুয়া মৈত্রর

মহুয়া মৈত্রর নিশানায় বিজেপি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর অভিযোগ ইসরোর সাফল্য নিয়ে বিজেপি রাজনৈতি করছে।

 

Saborni Mitra | Published : Aug 26, 2023 4:09 PM IST

'২০২৪ সালে ইসরোই বিজেপির নির্বাচনের হাতিয়ার'তৃণমূল কংগ্রেস সাংসদ মহুয়া মৈত্রের নিশানায় বিজেপি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার তাঁর হাতিয়ার ইসরোর সফল চন্দ্র অভিযান। শনিবার সোশ্যাল মিডিয়ায় মহুয়া মৈত্র ইসরো ইস্যুতে একহাত নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপিকে। তাঁর অভিযোগ ইসরোর সাফল্য নিয়ে বিজেপি রাজনৈতি করছে।

সোশ্যাল মিডিয়ায় মহুয়া মৈত্র লেখেন, হ্যাঁ, চাঁদে ইসরোর একটি ল্যান্ডার রয়েছে। তাও প্রথমবার নয়। আমরা যেন বিজেপিকে মনে করিয়ে দিতে পারি যে নরেন্দ্র মোদি চাঁদে অবতরণ করেননি। বিজেপি আইটি সেল চন্দ্রযানের পিছনে গবেষণা তৈরি করেনি। তিনি সরাসরি বলতে চেয়েছেন ইসরোর প্রতিটি মিশনই এখন বিজেপি ব্যবহার করবে। এর আগেও তিনি বলেছিলেন, বিজেপি নির্বাচনের আগে জাতীয়তাবাদী উন্মাদনাকে জাগিয়ে তুলতে এইজাতীয় পদক্ষেপ করবে। তিনি আরও বলেছিলেম, 'মোদী হ্যায় তো মুমকিন হ্যায় ম্যাজিক হিসেবে কয়েক দশক ধরে ভারতীয় বৈজ্ঞানিক গবেষণাকে প্যাকেজ করার জন্য ভক্ত ও ট্রোল আর্মি ২৪ ঘণ্টা কাজ করছে।'তবে সোশ্যাল মিডিয়া মহুয়া জানিয়েছেন তিনি দেশবিরোধী নন।

ঘটনাচক্রে এদিনই চন্দ্রযান - ৩ এর সাফল্যের জন্য ইসরোর প্রতিনিধি দলের সঙ্গে দেখা করার জন্য বেঙ্গালুরু গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বিমানবন্দরে নেমেই জানিয়েছেন, যেদিন চাঁদে মাটিতে ভারতের মহাকাশযান অবতরণ করে সেদিন তিনি দেশে ছিলেন না। দক্ষিণ আফ্রিকা ছিলেন। তিনি ইসরোর এই সাফল্যে নিজেকে ধরে রাখতে পারেননি। তাই প্রথমেই বেঙ্গালুরু আসার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি আরও বলেছিলেন দেশের বিজ্ঞানীদের সঙ্গে দেখাও করার অপেক্ষায় রয়েছেন তিনি। এদিনই তিনি চাঁদের দক্ষিণ মেরুর যে অংশে রোভার প্রজ্ঞান নেমেছে সেই অংশের নাম শিব শক্তিপীঠ রাখা হয়েছে।

Sunday Weather: রবিবার সকাল থেকেই বৃষ্টি, ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতায়

 

গতকালই ইসরো প্রজ্ঞান রোভাবের চাঁদের মাটিতে পা রাখার একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে দেখুন কেমন করে চাঁদের মাটিতে ঘুরে বেড়াচ্ছে রোভার। প্রজ্ঞান রোভার যাতে স্বাচ্ছন্দ্যে কাজ করতে পারে চার জন্য ইরসোর দফতরে ২৬টু প্রক্রিয়া বা প্রোগ্রামিং তৈরি করা হয়েছে। যেগুলি ২৩ অগাস্ট চন্দ্রযান ৩ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের পর থেকেই সক্রিয়। ইরসো সূত্রের খবর চাঁদের মাটিতে সুন্দর ও মসৃণ অবতরণের জন্য এই প্রক্রিয়াগুলির ভূমিকা বিশেষ ছিল।

ইসরো জানিয়েছে চাঁদের মাটিতে রোভার সৌল প্যানেল থেকেই বিদ্যুৎ পাবে। এটি খুবই গুরুত্বপূর্ণ। সেই জন্য অনেক পরীক্ষা করেই উৎক্ষেপণের সময়সীমা নির্ধারণ করা হয়ছিল। কারণ এখন চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যের আলো থাকবে।২৩ অগাস্ট থেকে টানা ১৪ দিন রোভার প্রজ্ঞান চাঁদের মাটিতে থাকবে। তথ্য সংগ্রহ করবে। এটি চন্দ্র দিনের সমান। এখন সময় দক্ষিণ মেরুতে আলো থাকে। তাই চাঁদের মাটিতে পরীক্ষা চালানোর এটাই উপযুক্ত সময়।

বিয়ের আগেই মন্দিরে পরিণীতি আর রাঘব, মহাকালেশ্বর মন্দিরে পুজো দিলেন যুগলে

এই প্রথম চাঁদের দক্ষিণ মেরুর কোনও তথ্য বিশ্বের সামনে আসবে ভারতের প্রজ্ঞান রোভারের মাধ্যমে। গোটা বিশ্বের কাছে চাঁদের মাটি বর্তমানে আকর্ষণের কেন্দ্রবিন্দু তৈরি হয়েছে। ইসরোর প্রধান এস সোমনাথ বলেছেন দক্ষিণ মেরুতে পরীক্ষার জন্য বেছে নেওয়া হয়েছিল কারণ এই এলাকাটি সূর্য থেকে কম আলো পায়। চাঁদের দক্ষিণ মেরুতেই মানুষের উপনিবেশ হওয়াহ সম্ভাবনা থাকতে পারে। যারা এই বিষয়ে কাজ করছেন তাঁরা দক্ষিণ মেরু নিয়ে আগ্রহ দেখিয়েছিলেন। এই জায়গা নিয়ে অনেক দিন ধরেই আনেক গবেষণা হয়েছে দূর থেকে।

চন্দ্রযান-৩এর সাফল্যে ভারতের প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তানের টিভি চ্যানেল, দেখুন ভাইরাল ভিডিও

 

অন্যদিকে এদিন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও বলেছেন চন্দ্রযান ৩এর সাফল্য বিশ্বে ভারতের মর্যাদা অনেক বাড়িয়ে দিয়েছেন। ভারতের হাতে কী কী তথ্য তার দিকে তাকিয়ে রয়েছে বিশ্ব। তিনি আরও বলেছেন ভারতে চন্দ্র মিশনের জন্য ভারতের সঙ্গে গোটা বিশ্বও উপকৃত হবে।

 

 

Share this article
click me!