বেঙ্গালুরু টেকনোলজিক্যাল সামিটের রজত জয়ন্তী সংস্করণের উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রথমবারের মতো, দেশের ১৬টি রাজ্যের স্টার্টআপ এতে অংশ নিতে চলেছে। 

Sahely Sen | Published : Nov 16, 2022 4:03 AM IST

বুধবার বেঙ্গালুরু টেকনোলজিক্যাল সামিট (BTS 22) এর রজত জয়ন্তী সংস্করণের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এশিয়ার প্রাইম টেকনোলজিকাল ইভেন্টের প্রাক্কালে, বেঙ্গালুরু প্রাসাদ ময়দানে যে তিন দিনের ইভেন্টটি অনুষ্ঠিত হতে চলেছে সেখানে প্রস্তুতি পরীক্ষা করেছেন আইটি/বিটি মন্ত্রী ডাঃ সি এন অশ্বথ নারায়ণ৷

এই উপলক্ষে সংবাদ সম্মেলনে ভাষণ দিতে গিয়ে নারায়ণ বলেন, শীর্ষ সম্মেলনে ৯টি সমঝোতা স্মারক এবং ২০টিরও বেশি পণ্য লঞ্চ করা হবে। রজত জয়ন্তী উদযাপন উপলক্ষে মুখ্যমন্ত্রী বাসভরাজা বোমাই একটি ফলক উন্মোচন করবেন।

৫৭৫টিরও বেশি প্রদর্শককে আকর্ষণ করেছে আজকের এই সামিট। প্রথমবারের মতো, দেশের ১৬টি রাজ্যের স্টার্টআপ এতে অংশ নিতে চলেছে।

উদ্বোধনী অনুষ্ঠানটি বিশ্বের তাবড় নেতৃবৃন্দের উপস্থিতিতে ভরে উঠবে। স্বয়ং অথবা ভার্চুয়ালি উপস্থিত থাকবেন যাঁরা, তাঁদের মধ্যে রয়েছেন, এইচ ই এমানুয়েল ম্যাক্রন, ফরাসি প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি (ভার্চুয়াল), ওমর বিন সুলতান আল ওলামা, আরবের কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডিজিটাল অর্থনীতির প্রতিমন্ত্রী, এইচ ই. টিম ওয়াটস, অস্ট্রেলিয়ার পররাষ্ট্র বিষয়ক সহকারী মন্ত্রী,, এইচই পেট্রি হনকোনেন, ফিনল্যান্ডের বিজ্ঞান ও সংস্কৃতি মন্ত্রী এবং মার্টিন শ্রোটার, চেয়ারম্যান এবং সিইও, কিনড্রিল ইউএসএ। উদ্বোধনী অনুষ্ঠানটি ভারতের প্রথম ইউনিকর্ন ইনমোবি-র প্রতিষ্ঠাতা ও সিইও নবীন তেওয়ারি দ্বারা সজ্জিত হবে বলে জানিয়েছেন ডাঃ সি এন অশ্বথ নারায়ণ।

‘Tech4NextGen’ থিমযুক্ত সম্মেলনে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ৩৫০ জনেরও বেশি বিশেষজ্ঞ সাম্প্রতিক প্রযুক্তিগত উন্নয়নের উপর আলোকপাত করবেন। প্রায় ৫ হাজার জন উদ্যোক্তা এই সামিট পরিদর্শন করবেন বলে আশা করা হচ্ছে।

সফ্টওয়্যার টেকনোলজি পার্কস অফ ইন্ডিয়া (STPI) এর সহযোগিতায় IT/BT বিভাগ দ্বারা আয়োজিত এই ইভেন্টে IOT/Deeptech, বায়োটেক, স্টার্টআপ, GIA-1 এবং GIA-2 এর অধীনে শ্রেণীবদ্ধ প্রায় ৭৫টি সেশন রয়েছে।

সেশনে আলোচনা কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডেটা, সেমিকন্ডাক্টর, মেশিন লার্নিং, 5G, রোবোটিক্স, ফিনটেক, জিন এডিটিং মেডি টেক, স্পেস টেক, বায়ো ফুয়েল সাসটেইনেবিলিটি এবং ই-মোবিলিটির মতো ডোমেনের উপর কেন্দ্রীভূত হবে, নারায়ণ ব্যাখ্যা করেছেন।

GIA এর অধীন সেশনে জাপান, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, ডেনমার্ক, সুইডেন, সুইজারল্যান্ড, জার্মানি, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, লিথুয়ানিয়া, কানাডা সহ ১৫টিরও বেশি দেশের অংশগ্রহণের সাক্ষী হবে। এই দেশগুলো তাদের প্রযুক্তিগত দক্ষতার দিকে দৃষ্টি আকর্ষণ করবে। এছাড়াও, তারা ভারতীয় শিল্পের সাথে সহযোগিতা করার জন্য তাদের আগ্রহের ক্ষেত্রগুলিও প্রকাশ করবে।

আরও পড়ুন-
স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি কমল কলকাতার তাপমাত্রা, আবহাওয়ার বদল নিয়ে কী বলছে মৌসম ভবন?
ইউক্রেন সীমান্তে রাশিয়ার মিসাইল হামলা, পোল্যান্ডের গ্রামে পড়ে প্রাণ হারালেন ২ নাগরিক
কখনও সুন্দর পুরুষ, কখনও আবার সম্পত্তিশালী গৃহিণীদের টার্গেট, জেনে নিন ভারতের কুখ্যাত ১০ মহিলা সিরিয়াল কিলারের হাড়হিম করা গল্প

Read more Articles on
Share this article
click me!