সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তি সমাজকর্মী গৌতম নভলাখার, গৃহবন্দি করার নির্দেশ আদালতের, আরোপিত বহু নিষেধাজ্ঞা

বিচারপতি কে এম জোসেফ এবং হৃষিকেশ রায়ের বেঞ্চ বলেছে যে গৃহবন্দি আদেশ ৪৮ ঘন্টার মধ্যে কার্যকর করতে হবে। একই সাথে, বেঞ্চ নভলাখাকে আনুমানিক ২.৪ লক্ষ টাকা জমা দেওয়ার নির্দেশও দেয়।

Parna Sengupta | Published : Nov 10, 2022 9:28 AM IST

এলগার পরিষদ-মাওবাদী সম্পর্ক মামলায় জেলবন্দি সমাজকর্মী গৌতম নভলাখা সুপ্রিম কোর্ট থেকে বড়সড় স্বস্তি পেয়েছেন। সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার সামাজিক কর্মী নভলাখার অনুরোধকে গৃহবন্দী করার অনুমতি দিয়েছে, প্রাথমিকভাবে বলেছে যে তার মেডিকেল রিপোর্ট প্রত্যাখ্যান করার কোন কারণ নেই। পাশাপাশি আদালত আরও বলেন, তিনি মামলার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি ও সাক্ষীদের সঙ্গে কথা বলবেন না। তবে গৌতম নাভলাখার সঙ্গী সাহবা হুসেনকে একসঙ্গে থাকতে দেওয়া হয়েছে।

বিচারপতি কে এম জোসেফ এবং হৃষিকেশ রায়ের বেঞ্চ বলেছে যে গৃহবন্দি আদেশ ৪৮ ঘন্টার মধ্যে কার্যকর করতে হবে। একই সাথে, বেঞ্চ নভলাখাকে আনুমানিক ২.৪ লক্ষ টাকা জমা দেওয়ার নির্দেশও দেয়। কারণ জাতীয় তদন্ত সংস্থা এনআইএ দাবি করেছিল যে পুলিশ কর্মী সরবরাহ করার জন্য এই পরিমাণ অর্থ ব্যয় করা হয়েছে।

কম্পিউটার-ইন্টারনেট অনুমোদিত নয়

এর পাশাপাশি, আদালত তার আদেশে আরও বলেছে যে গৌতম নভলাখাকে এক মাস ধরে আটকের সময় কম্পিউটার এবং ইন্টারনেট ব্যবহার করার অনুমতি দেওয়া হবে না। এলগার পরিষদ-মাওবাদী সংযোগ মামলায় ৭০ বছর বয়সী এই সমাজকর্মী সংশোধনাগারে রয়েছেন।

তালোজা জেল থেকে গৌতম নভলাখাকে সরিয়ে নবি মুম্বইয়ে এক মাসের জন্য গৃহবন্দি করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আদালত তার আদেশে অনেক শর্তও আরোপ করেছে। আদালত তার আদেশে বলেছে, গৃহবন্দিত্বের সময় কোনো ধরনের যোগাযোগ যন্ত্র যেমন কোনো ল্যাপটপ, মোবাইল, কম্পিউটার ইত্যাদি পাওয়া যাবে না। এ সময় তিনি কোনো অবৈধ কর্মকাণ্ডে লিপ্ত হবেন না। তিনি সংবাদমাধ্যমের সঙ্গেও কথা বলবেন না। গৃহবন্দি অবস্থায় সপ্তাহে দুই ঘণ্টা পরিবারের দুই সদস্যের সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া হয়েছে। এ ছাড়া তিনি মামলার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি ও সাক্ষীদের সঙ্গে কথা বলতে পারবেন না। তবে নভলাখার সঙ্গী সাহবা হুসেন তার সঙ্গে থাকতে পারবেন।

কারাগারে চিকিৎসা সম্ভব নয়: অ্যাডভোকেট সিবাল

এর আগে বুধবার, সুপ্রিম কোর্ট বলেছিল যে এটি এলগার পরিষদ-মাওবাদী সম্পর্কের মামলায় কারাগারে বন্দী গৌতম নভলাখাকে গৃহবন্দী করার অনুরোধ বিবেচনা করছে। শীর্ষ আদালত জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) -এর হয়ে উপস্থিত হওয়া অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজুকে এই বিষয়ে নির্দেশ চাইতে এবং কয়েক দিনের জন্য আটক থাকার সময় তার উপর যে বিধিনিষেধ আরোপ করা যেতে পারে সে সম্পর্কে নভলাখাকে অবহিত করতে বলে।

আদালতের বেঞ্চ বুধবার বলেছিল যে অতিরিক্ত সলিসিটর জেনারেলের যুক্তি শুনে বৃহস্পতিবার এই আদেশ দেবে। বেঞ্চ বলেছে, “তিনি একজন ৭০ বছরের বৃদ্ধ। আমরা জানি না তিনি কতদিন বাঁচবেন। নিশ্চয়ই তিনি অনিবার্য পরিণতির দিকেই এগোচ্ছেন। আমরা যে তাদের জামিনে মুক্তি দিতে যাচ্ছি তা নয়। আমরা একমত যে বিকল্প হিসাবে গৃহবন্দী করার সিদ্ধান্তটি নেওয়া উচিত।”

নভলাখার পক্ষে হাজির হয়ে সিনিয়র আইনজীবী কপিল সিবাল দাবি করেছেন যে তাঁর মক্কেলের মেডিকেল রিপোর্ট প্রমাণ করছে যে জেলে তার চিকিত্সার কোনও সম্ভাবনা নেই। সিবাল বলেছিলেন, “পৃথিবীতে এমন কোনও উপায় নেই যে আপনি জেলে এই ধরণের চিকিত্সা/মনিটরিং করতে পারেন। তার ওজন অনেক কমে গেছে। কারাগারে এ ধরনের চিকিৎসা সম্ভব নয়।

অতিরিক্ত সলিসিটর জেনারেল রাজু, এনআইএ-এর পক্ষে উপস্থিত হয়ে বলেছেন, "আমরা নবলাখার জন্য গদি এবং খাট সবকিছু সরবরাহ করব। আমরা তাদের বাড়ি থেকে খাবার আনতে দেব।” শীর্ষ আদালত এর আগে ২৯ সেপ্টেম্বর তালোজা জেল সুপারকে অবিলম্বে চিকিত্সার জন্য নভলাখাকে মুম্বাইয়ের জাসলোক হাসপাতালে স্থানান্তর করার নির্দেশ দিয়েছিল। এতে বলা হয়েছে, চিকিৎসা পাওয়া একজন বন্দীর মৌলিক অধিকার।

নভলাখা পর্যাপ্ত চিকিৎসা ও অন্যান্য মৌলিক সুবিধার অভাবের ভয়ে মুম্বাইয়ের কাছে তালোজা কারাগারে আটক রাখার জন্য বম্বে হাইকোর্টে আবেদন করেছিলেন, কিন্তু ২৬ এপ্রিল এই অনুরোধটি প্রত্যাখ্যান করেছিল। এর পর তিনি শীর্ষ আদালতের দ্বারস্থ হন।

আরও পড়ুন

গণধর্ষণ করে খুনের ঘটনায় জড়িত তিন ফাঁসির আসামিকে বেকসুর খালাস করলো সুপ্রিম কোর্ট

গুজরাটে বিজেপির বড় চমক, প্রার্থী হচ্ছেন রবীন্দ্র জাদেজার স্ত্রী আর দলবদলু হার্দিক প্যাটেল

Share this article
click me!