Telecom Bill: ১৩৮ বছর পুরনো ব্রিটিশ জমানার টেলিগ্রাফ আইন বাতিল, লোকসভায় নতুন টেলিকম বিল পেশ কেন্দ্রের

দীর্ঘ দিন ধরেই কেন্দ্রীয় সরকার নতুন টেলিকম বিল আনা বিষয়ে চিন্তাভাবনা করছিল। কেন্দ্রের বিজেপি সরকারের দাবি ১৩৮ বছর পুরনো ব্রিটিশ সরকারের টেলিগ্রাম আইন বর্তমানেপ ইন্টারনেট নির্ভর টেলিযোগাযোগ ব্যবস্থার সঙ্গে খাপ খায় না।

 

Saborni Mitra | Published : Dec 18, 2023 9:31 AM IST

বিরোধীদের তুমুল হইহট্টোগোলের মধ্যেই কেন্দ্র পেশ কপল নতুন টেলিকম বিল। বিল পেশ করেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি, ইলেকট্রনিক্স ও টেলিযোগাযোগ মন্ত্রী অশ্বিনী বৈষ্ণ। নতুন বিলে বলা হয়েছে কেন্দ্র সরকার জননিরাপত্তার স্বার্থে বা জনসাধারণের জরুরি পরিস্থিতিতে টেলিযোগাযোগ রাজ্যগুলির জন্য প্রস্তাবিত আইনের স্বার্থে যে কোনও টেলিযোগাযোগ নেটওয়ার্কের অস্থায়ী দখল নিতে পারে।

গত সপ্তাহেই সংসদে নিরাপত্তা লঙ্ঘনের ঘটনা ঘটেছিল। সেই ইস্যুতে এদিনও বিরোধী দলের সাংসদরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতি দাবি করেছিলেন। যা নিয়ে তাঁরা তুমুল হৈইহট্টোগোল শুরু করেছিল। তারই মধ্যে এইদিন সংশ্লিষ্ট মন্ত্রকের মন্ত্রী নতুন টেলিকম বিলটি পেশ করেন।

নতুন বিল পাশ হলে পুরনো ব্রিটিশ আমনের টেলিযোগাযোগ আইন বাতিল হয়ে যাবে। খসড়ায় বলা হয়েছে, 'দুর্যোগ ব্যবস্থাপনা-সহ জননিরাপত্তার স্বার্থে কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার কর্তৃক এই জন্য বিশেষভাবে অনুমোদিত কোনও কর্মকর্তা, যদি মনে করেন যে এটি করা প্রয়োজন বা সমীচীন তাহলে বিজ্ঞপ্তির মাধ্যমে কোনও অনুমোদিত সংস্থার কাছ থেকে কোনও টেলি যোগাযোগ পরিষেবা বা টেলি যোগাযোগ নেটওয়ার্কের সাময়িক দখল নিতে পারবে। ' নতুন টেলি যোগাযোগ বিলের খসড়ায় ইন্টারনেট নির্ভর ম্যাসেজগুলিকেও টেলিযোগাযোগ আওতায় আনা হয়েছে। বাদ যাবেন না সাংবাদ মাধ্যমের কর্মীরাও।

দীর্ঘ দিন ধরেই কেন্দ্রীয় সরকার নতুন টেলিকম বিল আনা বিষয়ে চিন্তাভাবনা করছিল। কেন্দ্রের বিজেপি সরকারের দাবি ১৩৮ বছর পুরনো ব্রিটিশ সরকারের টেলিগ্রাম আইন বর্তমানেপ ইন্টারনেট নির্ভর টেলিযোগাযোগ ব্যবস্থার সঙ্গে খাপ খায় না। পুরো ব্যবস্থাকে নিয়ন্ত্রণের রাখার জন্য নতুন টেলেকম আইনের প্রয়োজন রয়েছে। যদিও কেন্দ্র সরকারের সঙ্গে এক মত নয় বিরোধীরা। তাদের একাংশের অভিযোগ ভবিষ্যতে প্রস্বাবিত ওই আইন রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করতে পারে কেন্দ্রের বিজেপি সরকার। খসড়াতেই রয়েছে, আইনটি ইন্ডিয়ান টেলিগ্রাফ অ্যাক্ট ১৮৮৫, ইন্ডিয়ান ওয়্যারলেস টেলিগ্রাফি অ্যাক্ট ১৯৩৩ এবং টেলিগ্রাফ ওয়্যারস (বেআইনি দখল) অ্যাক্ট, ১৯৫০ প্রতিস্থাপন করতে চায়।

আরও পড়ুনঃ

PM Modi:কাশী-তামিল সঙ্গম ২.০ উদ্বোধন করলেন নরেন্দ্র মোদী, প্রধানমন্ত্রীর ভাষণ এই প্রথম AI দিয়ে অনুবাদ করা হল

Indian whiskey: ইন্দ্রির প্রেমে সুরাপ্রেমীরা, বিশ্বের সেরা সিঙ্গল মল্ট হুইস্কির ব্যবসা ক্রমশই বাড়ছে

কনভয় থামিয়ে নরেন্দ্র মোদী জায়গা করে দিলেন অ্যাম্বুলেন্সকে, কাশী স্বাগত জানাল প্রধানমন্ত্রীকে - দেখুন ভিডিওতে

 

Share this article
click me!