স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা ব্যবহারের সময় ভুলেও এই ভুলগুলো করবেন না, জানুন বিশেষ কিছু রীতি

ভারতের জাতীয় পতাকা ব্যবহারের নির্দিষ্ট কিছু রীতি রয়েছে। কারণ দেশের জাতীয় পতাকা সেই দেশের ও সমাজের প্রতীক, মর্যাদা, আদর্শের প্রতীক বলে মনে করা হয়।

Parna Sengupta | Published : Aug 9, 2021 10:46 AM IST

ভারতের (India) তেরঙ্গা (TriColor) বিশ্বমঞ্চে দেশের প্রতিনিধিত্ব করে। কিন্তু জানেন কি, আজ যে পতাকার (National Flag) সামনে দাঁড়িয়ে মাথা নত করি আমরা, সেই পতাকা যেভাবে খুশি ব্যবহার করা যায় না। ভারতের জাতীয় পতাকা (Indian national flag) ব্যবহারের নির্দিষ্ট কিছু রীতি রয়েছে। কারণ দেশের জাতীয় পতাকা সেই দেশের ও সমাজের প্রতীক, মর্যাদা, আদর্শের প্রতীক বলে মনে করা হয়। পৃথিবীর প্রতিটি স্বাধীন দেশের একটি করে জাতীয় পতাকা আছে। মর্যাদার সঙ্গে জাতীয় পতাকা সম্মান রক্ষা করা প্রতিটি নাগরিকের মৌলিক কর্তব্য। ভারতের জাতীয় পতাকা বলতে আমরা তিরঙ্গা পতাকাই জানি। 

দেশের গর্ব দেশের জাতীয় পতাকা। ভারতের জাতীয় পতাকাটিতে তিনটি রং রয়েছে। তিনটি রঙের জায়গা সমান। তাই একে তিরঙা বলে। গেরুয়া, সাদা, সবুজ পতাকার মাঝে নীল অশোক চক্র – এটাই স্বাধীন ভারতের ধ্বজা।  গেরুয়া রং -ত্যাগ, শৌর্য ও সেবার প্রতীক। সাদা রং-শান্তি ও পবিত্রতার প্রতীক। গাঢ় সবুজ রং -জীবন ধর্ম, নির্ভীকতা ও কর্মশক্তির প্রতীক। অশোক চক্রের অর্থ- উন্নতি ও গতিশীলতা। চক্রটিতে ২৪টি স্পোক বা কাটা আছে। ২৪ টি কাটা ২৪ টি অর্থ বহন করে। ভালবাসা, সাহস, শান্তি, মহানুভবতা, উদারতা, বিশ্বাস, আন্তরিকতা, করুণা, কমনীয়তার মতো অর্থ বহন করে এই স্পোকগুলি। 

স্বাধীনতা দিবসের আগে জেনে নিন জাতীয় পতাকা ব্যবহারবিধি

১. জাতীয় পতাকা উত্তোলনের সময় যথেষ্ট মর্যাদার সঙ্গে স্থাপন করতে হবে। পাশে যদি অন্য কোন পতাকা থাকে তবে, জাতীয় পতাকার উচ্চতা তার থেকে বেশি হবে। 

২. জাতীয় পতাকার দণ্ডটিতে অন্য কোন পতাকা রাখা যাবেনা। 

৩. জাতীয় শোক প্রকাশ করতে বা কোন বিশেষ ব্যক্তির, রাষ্ট্রের প্রতি সম্মান প্রদর্শনের সময় জাতীয় পতাকা অর্ধ-নমিত রাখা হয়। সরকারি ভবন গুলিতে জাতীয় পতাকা উত্তোলন করা হলে রবিবার ও ছুটির দিন সমেত সব দিনগুলিতে তা উত্তোলিত থাকবে। 

৪. গেরুয়া রঙটি সব সময় উপরে থাকবে। বাজনার তালে তালে জাতীয় পতাকা ওঠানো ও নামানো করতে হয়। স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা সবাই ব্যবহার করতে পারেন।

৫. জাতীয় পতাকা ছেঁড়া, ফাটা, বিবর্ণ হলে ব্যবহার করা যাবেনা। 

৬. জাতীয় পতাকার ডানদিকে বা বেশি উচ্চতায় অন্য কোন পতাকা রাখা যাবেনা। 

৭. কফিনে ঢাকা জাতীয় পতাকা মৃতদেহের সঙ্গে চিতায় বা কবরে দেয়া যাবেনা। 

৮. কোন মিছিলে জাতীয় পতাকা নিয়ে যাওয়ার সময় মিছিলে সবার আগে যোগ্য মানুষের ডান কাঁধে নিয়ে যেতে হয়।

৯. কোনো ব্যবসার কাজের জন্য কেন্দ্রীয় সরকারের অনুমতি ছাড়া জাতীয় পতাকা ব্যবহার আইন অনুসারে অন্যায় কাজ। 

১০. আইনত, কেবলমাত্র খাদিবস্ত্রেই জাতীয় পতাকা প্রস্তুত করার নিয়ম রয়েছে। প্রস্তুত পদ্ধতি ও নির্দিষ্ট নিয়মকানুন স্থির করা রয়েছে৷

১১. পতাকার দৈর্ঘ্য-প্রস্থের অনুপাত হবে ৩:২

১২. কোনও অবস্থাতেই জল বা মাটিতে এটি যেন না পড়ে

১৩. পতাকার ক্ষতি হবে এমনভাবে সেটি যেন না রাখা হয়৷

১৪. জাতীয় পতাকা অর্ধেক উত্তোলন যেন না হয়। সঠিকভাবে উত্তোলন যাতে হয় সেই ব্যবস্থা করে রাখতে হবে। 

ফেসবুকের লকড প্রোফাইল দেখবেন কীভাবে, রইল সহজ কয়েকটি উপায়

মুসলিম মহিলাদের অন্য ধর্মে বিয়ে করা পাপ, ফতোয়া মুসলিম ল বোর্ডের

দেবতার মূর্তি গুঁড়িয়ে তছনছ মন্দির, পাকিস্তানে উন্মত্ত জনতার তান্ডবে হতবাক গোটা বিশ্ব

১৫. পোশাকে কোথাও জাতীয় পতাকার ব্যবহার যেন না করা হয়

১৬. জাতীয় পতাকাকে অসম্মান করলে (অগ্নিসংযোগ, ছিঁড়লে বা কোনওভাবে অপমান করলে) সেই ব্যক্তির জরিমানা সহ তিন বছর পর্যন্ত জেল হতে পারে

Share this article
click me!