২২ বছর পর অ-গান্ধী কংগ্রেস সভাপতি পদের জন্য ভোটিং শুরু, রইল সব তথ্য

সারাদেশে ভোট কেন্দ্রে ব্যাপক ব্যবস্থা রাখা হয়েছে এবং সকাল ১০টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। নয় হাজারেরও বেশি প্রদেশ কংগ্রেস কমিটি (পিসিসি) প্রতিনিধি একটি গোপন ব্যালটে দলীয় প্রধান বাছাই করবেন। 

Web Desk - ANB | Published : Oct 17, 2022 6:00 AM IST

কংগ্রেস সভাপতি পদের নির্বাচন শুরু হয়েছে। নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য সারাদেশে নয় হাজারের বেশি প্রতিনিধি তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ভোটের সময় বিকাল চারটে পর্যন্ত। প্রায় ২২ বছর পর কংগ্রেসে সভাপতি পদে নির্বাচন হবে। গান্ধী পরিবারের ঘনিষ্ঠ সহযোগী মল্লিকার্জুন খাড়গে এবং কংগ্রেস সাংসদ শশী থারুরের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। বুধবার ভোট গণনা হবে। ভোট গণনার প্রায় ২৪ বছর পর কংগ্রেসের সভাপতি হবেন অ-গান্ধী পরিবার থেকে। সোনিয়া ও প্রিয়াঙ্কা গান্ধী দিল্লিতে ভোট দেবেন এবং রাহুল গান্ধী কর্ণাটকে ভোট দেবেন।

নির্বাচন সম্পর্কে বিশেষ কিছু তথ্য :

- সারাদেশে ভোট কেন্দ্রে ব্যাপক ব্যবস্থা রাখা হয়েছে এবং সকাল ১০টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। নয় হাজারেরও বেশি প্রদেশ কংগ্রেস কমিটি (পিসিসি) প্রতিনিধি একটি গোপন ব্যালটে দলীয় প্রধান বাছাই করবেন। 

-গোপন ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ হবে। ব্যালট পেপার এবং ব্যালট বাক্স ইতিমধ্যেই সিইএ-র মাধ্যমে পাঠিয়ে দেওয়া হয়েছে। ভোটের দিন পিসিসি অফিসগুলিতে বিস্তৃত ব্যবস্থা করা হয়েছে। এই "গোপন ব্যালট" ভোটগ্রহণ প্রক্রিয়ার মাধ্যমে, কে কাকে ভোট দিয়েছে তা কেউ জানবে না।

-এআইসিসি সদর দফতরে সোমবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৬৫টিরও বেশি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। দিল্লিতে দুটি ভোট কেন্দ্র থাকবে - একটি ২৪ আকবর রোডে, এআইসিসি সদর দফতরে এবং অন্যটি দিল্লি প্রদেশ কংগ্রেস কমিটির অফিসে। সিইসি সদস্যদের মতে, নির্বাচনে ৩৬টি ভোটকেন্দ্র ও ৬৭টি বুথ থাকবে।

-কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং পার্টির সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রা সোমবার দুপুর ১২টা নাগাদ এআইসিসি সদর দফতর, দিল্লিতে তাদের ভোট দেবেন, সূত্র ইন্ডিয়া টুডেকে জানিয়েছে।

-কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী কর্ণাটকের বাল্লারি জেলার ভারত জোড়ো যাত্রার একটি ক্যাম্পসাইটে পার্টির সভাপতি নির্বাচনে ভোট দেবেন। 

- দিল্লি প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি অনিল কুমার এবং সিনিয়র নেতারা DPCC অফিসে সকাল ১০টায় ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচনের জন্য তাদের ভোট দেন। 

-প্রথমবারের মতো, CEA প্রতিনিধিদের বিশেষ QR কোডেড আইডি কার্ড বিতরণ করা হয়েছে। যে প্রতিনিধিদের কাছে QR কোডেড আইডি কার্ড আছে তাদের ভোট দেওয়ার অনুমতি দেওয়া হবে। কংগ্রেস প্রায় ছয় কোটি নতুন সদস্য তালিকাভুক্ত করেছে। কংগ্রেসের ডেটা বিভাগের প্রধান প্রবীণ চক্রবতী ইন্ডিয়া টুডে টিভিকে বলেছেন যে কংগ্রেসের ১৪০ বছরের ইতিহাসে, প্রথমবারের মতো ভারতের নির্বাচন কমিশনের ভোটার আইডি কার্ডের লাইনে QR কোডযুক্ত আইডি কার্ড দেওয়া হয়েছে। এই ভোটিং কার্ড ছাড়া, প্রতিনিধিদের তাদের ভোট দিতে দেওয়া হবে না। স্বচ্ছতা নিশ্চিত করতে আইডি কার্ড আবশ্যক।

-কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রি বলেছেন যে ব্যালট পেপারে দুই প্রার্থীর নাম থাকবে যেমন মল্লিকার্জুন খারগে এবং শশী থারুর। ভোটারদের বাক্সে 'টিক' লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে। “সোমবার সকাল ১০টা থেকে বিকাল ৪টে পর্যন্ত, সমস্ত রাজ্যের প্রতিনিধিরা তাদের নিজ নিজ ভোটকেন্দ্রে তাদের সমর্থনকারী প্রার্থীর জন্য 'টিক' চিহ্ন দিয়ে ভোট দেবেন। সুষ্ঠু ভোটগ্রহণের ব্যবস্থা করা হয়েছে, ”

-ব্যালট পেপারে অন্য কোনো প্রতীক বা নম্বর লেখা থাকলে ভোটটি 'অবৈধ' বলে গণ্য হবে। ভোটগ্রহণ শেষ হলে, ব্যালট বাক্সগুলি কংগ্রেসের দিল্লি সদর দফতরে পাঠানো হবে। আগামী ১৯ অক্টোবর দলের নতুন সভাপতির নাম ঘোষণা করা হবে।

-ব্যালট বাক্সগুলি ১৮ অক্টোবর দিল্লিতে পৌঁছাবে এবং ১৯ অক্টোবর ভোট গণনা করা হবে। পাশাপাশি এআইসিসি-তে একটি পোলিং বুথ স্থাপন করা হয়েছে, যেখানে ৫০ জনেরও বেশি লোক ভোট দেবেন। পুরো ভোট প্রক্রিয়াটি সুষ্ঠু ও অবাধ হবে।

রাজস্থান সংকট রিপোর্টে 'মূলচক্রী' কি অশোক গেহলট? গান্ধীদের বিরক্তিতে তাঁর ওপর নামতে পারে কোপ

ভারত জোড়ো যাত্রার ভাইরাল ভিডিও, নেটিজেনদের কথায় মন ভাল করে দিলেন রাহুল গান্ধী

-কংগ্রেস নির্বাচন কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে যে কোনও AICC সাধারণ সম্পাদক, রাজ্যের দায়িত্বে থাকা, সচিব এবং যুগ্ম সচিবদের তাদের নির্ধারিত রাজ্যে ভোট দেওয়ার অনুমতি দেওয়া হবে না। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "নির্বাচন প্রক্রিয়ায় নিরপেক্ষতা বজায় রাখতে এবং স্বচ্ছতা বজায় রাখার জন্য এটি করা হয়েছে।"

-উত্তরপ্রদেশে ছয়টি বুথ থাকবে এবং প্রতি ২০০ ভোটের জন্য একটি বুথ থাকবে। 

Read more Articles on
Share this article
click me!