দরিদ্র মুসলিম শিশুদের জন্য ১০০টি স্কুল স্থাপন করলেন ওয়ালি রহমানি, ২৩ বছর বয়সী এই ছাত্রের কাহিনি নজর কাড়ল সকলের

২০১৮ সালে সে ক্লাস ১২ পাশ করার পর ১০জন বাচ্চাকে নিয়ে উমেদ ফাউন্ডেশন ও তার স্কুলের প্রকল্প শুরু করেন। বিদ্যালয়ের কাজকে এগিয়ে নিয়ে যেতে তিনি আল হাদী স্কুল ট্রাস্ট প্রতিষ্ঠা করেছেন।

Sayanita Chakraborty | Published : Sep 21, 2023 3:31 AM IST

যে বয়সে সকলে নিজের কেরিয়ার কিংবা ব্যক্তিগত জীবন নিয়ে ব্যস্ত থাকেন সে বয়সে এমন এক কাজ করলেন ওয়ালি রহমানি যা নজর কাড়ল সকলের। আইনের ছাত্র সে। তবে, শুধু পড়াশোনা নয়, বরং সমাজ সেবার দিকে সব সময় বিশেষ নজর দিয়ে থাকে সে। সেই কারণে মাত্র ২৩ বছর বয়সে ১০০টি স্কুল স্থাপন করেছেন ওয়ালি রহমানি।

কলকাতার ওয়ালি রহমানি আইনের শেষ বর্ষের ছাত্র। সে সেন্ট জেমস এবং জেনেসিস গ্লোবাল স্কুল (নয়ডায়) পড়াশোনা করেছে। সিঙ্গাপুর ইন্টারন্যাশনাল স্কুলের ছাত্র হিসেবে মুম্বইয়ে অনুষ্ঠিত টার্নকোট বিতর্কে জাতীয় পর্যায় স্বর্ণপদক জয় করে। ২০১৯ সালে সালে দক্ষিণ ভারতের এনজিও সম্মেলনে ইয়ং সোশ্যাল হিরো পুরস্কার লাভ করেন। ২০১৮ সালে সে ক্লাস ১২ পাশ করার পর ১০জন বাচ্চাকে নিয়ে উমেদ ফাউন্ডেশন ও তার স্কুলের প্রকল্প শুরু করেন। বিদ্যালয়ের কাজকে এগিয়ে নিয়ে যেতে তিনি আল হাদী স্কুল ট্রাস্ট প্রতিষ্ঠা করেছেন।

ওয়ালি রহমানির স্বপ্ন বিপুল সংখ্যক মুসলিম ছাত্রদের শিক্ষা প্রদান করা। বর্তমানে উমেদ অ্যাকাডেমি ক্যাম্পাসটি কলকাতায় আছে। দুই একর জমির ওপর নির্মিত হচ্ছে। তাদের আলাদা স্কুলের মাঠ, হোস্টেল, বাস্কেটবল কোর্ট থাকবে। এমনই স্বপ্ন ওয়ালি রহমানির। যেহেতু এমন প্রতিষ্ঠান স্থাপন একজন ব্যক্তির পক্ষে সম্ভব নয়, তাই সে তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছে। এই কারণে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও প্রকাশ করেছেন। সেখানে তিনি দরিদ্র ছাত্রদের পড়াশোনার জন্য শিক্ষা প্রতিষ্ঠান নির্মানের কথা বলেন। সঙ্গে ১০ লক্ষ মুসলমানের প্রত্যেককে ১০০ রুপি দান করার কথা বলেন। তিনি ভিডিওতে বলেন, দ্বাদশ শ্রেণী পাশ করার পর তিনি কঠোর পরিশ্রমী মুসলিম পরিবারের শিশুদের ইসলামিক কনভেন্ট শিক্ষা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। ওয়ালি রহমানির সোশ্যাল মিডিয়ায় ১ মিলিয়ন ফলোয়ার। তিনি বিভিন্ন জাতীয় টেলিভিশনে উপস্থিত হন। তিনি বলেন ছাত্রদের পড়াশোনার দিকে খেয়াল রাখাটা সামাজিক কাজ নয় বরং সামাজিক কর্তব্য।

 

আরও পড়ুন

Railway: ট্রেন দুর্ঘটনায় ক্ষতিপুরণ এক ধাক্কায় বাড়ল ১০ গুণ, তবে এরা কোনও ক্ষতিপুরণ পাবে না

PM Modi: মহিলা সংরক্ষণ বিলের পাশের জন্য সমস্ত সাংসদদের ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী মোদী

Women's Reservation Bill: টানা ৭ ঘণ্টা বিতর্কের পর লোকসভায় পাশ মহিলা সংরক্ষণ বিল, বিপক্ষে ভোট মাত্র ২টি

Share this article
click me!