২০০০ টাকার নোটের পরিবর্তে বাজারে কি ফিরবে ১ হাজার টাকা? কী জানালেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস

২০০০ টাকার নোট প্রত্যাহার করার কথা ঘোষণা করেছে রিজার্ভব্যাঙ্ক অব ইন্ডিয়া। তাই প্রশ্ন উঠছে আবারও ১০০০ টাকার নোট ফিরে আসতে পারে। উত্তর দিলেন শক্তিকান্ত দাস।

 

Web Desk - ANB | Published : May 22, 2023 9:29 AM IST / Updated: May 22 2023, 03:53 PM IST

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ২০০০ টাকার নোট প্রত্যাহার করে নেওয়ার বিজ্ঞপ্তি জারি করেছে। তাই আবারও জল্পনায় ১০০০ টাকার নোট। কারণ অনেকেই মনে করেছে ২ হাজার টাকার নোটের পরিবর্তে আবারও নতুন করে ১ হাজার টাকার নোট বাজারে ফিরতে পারে। কিন্তু সেই জল্পনায় ঘি ঢাললেন আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস। তিনি সোমবারই জানিয়ে দিয়েছেন, '১০০০ হাজার টাকার নোট পুনরায় চালু করার কোনও পরিকল্পনা নেই কেন্দ্রীয় সরকারের। ' এই বিষয়ে যে প্রতিবেদন প্রকাশিত হচ্ছে বা হয়েছে তা 'অনুমানমূলক' বলেও দাবি করেছেন তিনি। আরবিআই-এর গভর্নর জানিয়েছেন, এই মুহূর্তে ১০০০ টাকার নোট পুনরায় চালু করার কোনও পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের নেই।

২০১৬ সালে নোটবন্দির সময় দ্রুতগতিকে আর্থিক সংকট মেটাতে ২ হাজার টাকার নোট চালু করা হয়েছে। কারণ সেই সময় রাতারাতি বাতিল করা হয়েছিল ১০০০ ও ৫০০ টাকার নোট। দেশে নগদের সমস্যা মেটাতেই ২০০০ টাকার নোট চালু করা হয়েছিল। আরবিআই গর্ভনর জানিয়েছেন, সেই সময় রাতারাতি ১০ লক্ষ কোটি টাকার প্রচলন থেকে মুছে দেওয়া হয়েছিল। আরবিআই গভর্নর আরও জানিয়েছেন, উদ্দেশ্য সফল হওয়ার ২০১৮-১৯ সালে ২ হাজার টাকার ব্যাঙ্ক নোট ছাপান বন্ধ করে দেওয়া হয়েছিল।

শক্তিকান্ত দাস জানিয়েছেন, ২ হাজার টাকার নোট ফেতর দেওয়ার বা পরিবর্তন করার জন্য দেশের জনগণের তাড়াহুড়ো করার কোনও কারণ নেই। ধীরেসুস্থে ৩০ সেপ্টেম্বরের মধ্যেই এই নোট বদল নেওয়া বা জমা দিলেও হবে। তিনি আরও বলেছেন, ব্যাঙ্কগুলিতে এখনই ভিড় করার কোনও প্রয়োজন নেই। শক্তিকান্ত জানিয়েছেন ২ হাজার টাকার নোট প্রত্যাহারের আর্থিক প্রভাব খুবই কম। প্রচলিত মুদ্রার মাত্র ১০.৮ শতাংশই ২ হাজার টাকার নোট। তিনি আরও বলেছেন, ২ হাজার টাকার নোটের ৮৯ শতাংশই ২০১৭ সালের মার্চ মাসের আগে জারি করা হয়েছিল। তাই নোটগুলি চার থেকে পাঁচ বছরের আয়ুষ্কালের শেষ পর্যায়ে রয়েছে।

এসবিআই জানিয়েছে, ২ হাজার টাকার নোট বিনিয়মের সুবিধে, এক সঙ্গে ২০ হাজার টাকা পর্যন্ত নোট বিনিয়মের জন্য কোনও কিছুই লাগবে না। স্লিপে নিজের অ্যাকাউন্টে এই টাকা জমা করা যাবে। ২০ মে এসবিআই জানিয়েছে, নোট বিনিময়ের সময় কোনও দরপত্র বা পরিচয়পত্র প্রমান হিসেবে দাখিল করতে হবে না গ্রাহককে। টাকা বদলের জন্য ব্যাঙ্ক গ্রহককে সবরকম সহযোগিতা করতে পারবে। সূত্রের খবর ২০০০ টাকার নোট বদলের সময় যে কোনও সময়ই লাইনে দাঁড়ানো যেতে পারে। নোট বদলের এই প্রক্রিয়া যাতে মসৃণভাবে হয় তা দিকে বিশেষ নজর দিচ্ছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

নোট বিনিয়মের এই সুবিধে ২৩ মে থেকে পাওয়া যাবে। যদিও শুক্রবার ২ হাজার টাকার নোট বাতিলের কথা ঘোষণার পরেই অনেক গ্রাহক শনিবারই টাকা বদলের জন্য ব্যাঙ্কের দ্বারস্থ হয়েছিল। কিন্তু কর্তৃপক্ষ তারিখ সম্পর্কে নতুন করে সার্কুলার দিয়েছে। অন্যদিকে অনেকেই নিজের কাছা গচ্ছিত ২০০০ টাকার নোট দিয়ে গয়না বা সোনা কেনার চেষ্টা করেছে। সোনার দোকানে ভিড় বাড়ছে। কিন্তু স্বর্ণকার বা সোনার দোকানগুলিও ২০০০ টাকার নোট নিতে দ্বিধা করছে। দেশের অমেক অংশে নির্ধারিত নগদ ক্রয়ের বাইরে KYC চাইতে দ্বিধা বোধ করছেন।

আরও পড়ুনঃ

মঙ্গলবার থেকে বদল করতে পারবেন ২ হাজার টাকার নোট, জেনে নিন কী কী নিয়ে যাবেন ব্যাঙ্কে

জম্মু ও কাশ্মীরে হামলার ছক বানচাল এনআইএ-র, পাকিস্তানে তথ্য পাচারের নথি-সহ ধৃত জইশ অপারেটর

কেরলে গণপ্রহারে মৃত্যু বিহারের পরিযায়ী শ্রমিকের, এখনও পর্যন্ত গ্রেফতার ৮

 

Read more Articles on
Share this article
click me!