বিশাল ভূমিকম্পে কেঁপে গেল কয়োকশো কিলোমিটার এলাকা - রিখটার স্কেলে মাত্রা ৭, জারি সুনামির সতর্কতা


৭ মাত্রার বড়সড় ভূমিকম্পের কবলে মেক্সিকো। উপকূল এলাকায় ভূমিকম্পটি হওয়ায় সুনামির আশঙ্কাও করা হচ্ছে। 
 

Asianet News Bangla | Published : Sep 8, 2021 3:55 AM IST

ফের বড়মাপের ভূমিকম্প। ঘটনাস্থল মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূল। মঙ্গলবার রাতে এখানে একটি বড় সড় ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেল বলছে এর মাত্রা ছিল ৭। তবে মার্কিন জিওলজিকাল সার্ভে থেকে প্রাথমিকভাবে বলা হয়েছিল ভূমিকম্পটির মাত্রা ছিল ৭.৪। তারা আরো জানিয়েছে এর উৎকেন্দ্র ছিল গুয়েরো রাজ্যের আকাপুলকো বিচ রিসর্টের ১১ কিলোমিটার দক্ষিণপূর্বে। একেবারে উপকূল এলাকায় ভূমিকম্পটি হওয়ায়, সুনামির আশঙ্কাও করা হচ্ছে। 

মেক্সিকোর জাতীয় ভূতাত্ত্বিক পরিষেবা কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, ভূমিকম্পটি এতটাই জোরালো ছিল, যে প্রায় ২০০ মাইল দূরে অবস্থিত মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতেও ভূমিকম্পটি দৃঢ়ভাবে অনুভূত হয়েছে। বাসিন্দারা জানিয়েছেন প্রায় এক মিনিট ধরে ব্যাপকভাবে দুলছিল পায়ের তলার মাটি। শহরের বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। মেক্সিকো সিটিতে আতঙ্কে বাসিন্দাদের এবং পর্যটকদের বাড়ি এবং হোটেল থেকে রাস্তায় বেরিয়ে আসতে দেখা গিয়েছে। তবে রাজধানীতে গুরুতর কোনও ক্ষতির তাত্ক্ষণিক খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন, শহরের মেয়র ক্লদিয়া শেইনবুম।

"

অন্যদিকে, গুয়েরো রাজ্যের গভর্নর, হেক্টর আসুতুডিলো জানিয়েছেন , ভূমিকম্পের উৎসস্থল আকাপুলকোতেও প্রাথমিকভাবে বড় কোনও ক্ষতির খবর পওয়া যায়নি। কোনও হতাহতেরও খবর নেই। তবে ভূমিকম্পে এই সৈকত শহরের বিদ্যুত পরিষেবা দারুণভাবে ব্যাহত হয়েছে। ভূমিকম্পের পরই, গোটা এলাকার বিদ্যুৎ পরিষেবা বন্ধ হয়ে গিয়েছে। ভূমিকম্পের বেশ কিছু ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। 

আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরের মধ্যে অবস্থিত মেক্সিকো। বিশ্বের সবথেকে ভূমিকম্পপ্রবণ এলাকাগুলির অন্যতম এই অঞ্চল। তিনটি প্রধান টেকটনিক প্লেট-সহ মোট পাঁচটি টেকটনিক প্লেট রয়েছে এই দেশের নিচে। সেগুলির ঠোকাঠুকির কারণে প্রায়ই ভূমিকম্পের মুখে পড়তে হয় এই দেশকে। 

আরও পড়ুন - অকুতোভয় আফগান মহিলাদের রুখতে ব্যর্থ তালিবানি বন্ধুকও - খোদ রাজধানীতেই বিক্ষোভ, দেখুন

আরও পড়ুন - পঞ্জশির কাদের দখলে, প্রবল ধোঁয়াশা - তালিবানদের সঙ্গেই লড়ছে আল-কায়েদা, পাকিস্তানও

আরও পড়ুন - সারাদিন পর্নোগ্রাফি দেখছে তালিবান, তৈরি হচ্ছে 'তালিকা' - কী চলছে কট্টরপন্থীদের মাথায়, দেখুন

১৯৮৫ সালের ১৯ সেপ্টেম্বর মেক্সিকো সিটিতে একটি ৮.১ মাত্রার বিশাল ভূমিকম্প আঘাত হেনেছিল। কয়েকশো বাড়ঘর সম্পূর্ণ ধ্বংস হয়েছিল। প্রাণ গিয়েছিল ১০,০০০-এরও বেশি মানুষের। ২০১৭ সালে আবার ওই একই দিনে, অর্থাৎ ১৯ সেপ্টেম্বরই ফের আরেকটি  বড় ভূমিকম্পের শিকার হয়েছিল মেক্সিকো। এই ক্ষেত্রে মাত্রা ছিল ৭.১। শুধু মেক্সিকো সিটিতেই প্রায় ৩৭০ জনের মৃত্যু হয়েছিল।

Share this article
click me!