SCO বৈঠকে যোগ দিতে নরেন্দ্র মোদী কী যাবেন পাকিস্তানে? ভারতের আমন্ত্রণে আসেননি পাক-প্রধানমন্ত্রী

পাকিস্তান আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আসন্ন সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকে আমন্ত্রণ জানিয়েছে। অক্টোবরে এই বৈঠক অনুষ্ঠিত হবে। দুই দেশের মধ্যে সম্পর্কের টানাপোড়েনের মধ্যেই এই আমন্ত্রণ উল্লেখযোগ্য।

Saborni Mitra | Published : Aug 29, 2024 5:31 PM IST

পাকিস্তান বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের কাউন্সিল অব হেডস অব গভর্নমেন্ট মিটিংএ আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানিয়েছে। পাতিস্তান সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO) কাউন্সিল অব হেডস অব গভর্নমেন্ট (CHG) চেয়ারম্যানের দায়িত্ব পালন করছে। সেই কারণেই SCO দেশের সদস্যদের আমন্ত্রণ জানিয়েছে। অক্টোবরে দুই দিনের বৈঠক হবে।

পাকিস্তানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বলেন, '১৫-১৬ অক্টোবর SCOর বৈঠক হবে। SCOর সদস্য দেশগুলির প্রধানদের আমন্ত্রণপত্র পাঠান হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণপত্র পাঠান হয়েছে।' তিনি আরও জানান কয়েকটি দেশ ইতিমধ্যেই আসার ব্যাপারে নিশ্চিত করেছে।

Latest Videos

পাকিস্তানের বিদেশ মন্ত্রকের মুখপাত্রকে ভারতের বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, 'ভারতের সঙ্গে পাকিস্তানের সরাসরি দ্বিপাক্ষিক বাণিজ্য নেই। ক বিষয়গুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে সিনিয়র কর্মকর্তাদের কয়েক দফা বৈঠক হবে। , এবং এসসিও সদস্য দেশগুলির মধ্যে মানবিক সহযোগিতা।'ভারত, চীন, রাশিয়া, পাকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান নিয়ে গঠিত এসসিও হল একটি প্রভাবশালী অর্থনৈতিক ও নিরাপত্তা ব্লক যা বৃহত্তম আন্ত-আঞ্চলিক আন্তর্জাতিক সংস্থাগুলির মধ্যে একটি হিসাবে আবির্ভূত হয়েছে।

SCO বৈঠেকের সময়ই পাকিস্তান ও ভারত দুই দেশই বৈঠক করতে পারে। গত বছর SCO এর শীর্ষ সম্মেলনের আয়োজন করেছিল ভারত। সেইসময় ভার্চুয়াল মোডে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ অংশগ্রহণ করেছিলেন। কিন্তু ২০২৩ সালে পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি ভারত সফর করেছিলেন। সেই সময় গোয়ায় দুই দিনের বৈঠকে যোগ দিয়েছিলেন। তিনি ছিলেন ১২ বছর পরে কোনও পাকিস্তান বিদেশমন্ত্রী যিনি ভারত সফর করেছিলেন।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

জলের তোড়ে চোখের সামনে তলিয়ে গেল বাইক, অল্পের জন্য রক্ষা পেলেন দুই বাইক আরোহী | Viral Video | Flood
বিয়ে পাগলা বর! ২ বউ থাকতে তৃতীয় বিয়ে! ফুলশয্যার রাতে ধরা পড়ল বৌ সমেত বর | Maynaguri News Today
‘পরিকল্পিতভাবে বাংলাকে ডুবিয়েছে’ ডিভিসির দিকে তোপ মুখ্যমন্ত্রীর | WB Flood
এখনও কী চলবে জুনিয়র ডাক্তারদের অবস্থান? দেখুন কী বললেন তাঁরা | R G Kar Protest
ভাসছে ঘাটাল, ভাঙছে একের পর এক বাড়ি, প্রশাসনের দিকে অভিযোগের আঙুল | Ghatal News Today