মার্কিন সেনেটের দখল হাতছাড়া হলেও অ্যাডভানটেজ রিপাবলিকানদের, বাইডেনকে চাপা রাখার মধ্যে শক্তি তাদের দখলে

সেনেটের দখল হাতছাড়া হয়েছে রিপাবলিকানদের। কিন্তু অ্যাডভানটেজ তাদের পক্ষেই। আগামী দুই বছর বাইডেনকে চাপে রাখতে পারবে তারা।

 

Web Desk - ANB | Published : Nov 17, 2022 4:01 AM IST

 

দীর্ঘ প্রচেষ্টায় মার্কিন হাউসের নিয়ন্ত্রণ মূলত বাইডেনের হাতে থাকলেও খুব একটা পিছিয়ে নেই রিপাবলিকানরা। তারাও সেনেটি রীতিমত সুর চড়াতে পারবে। তবে তারা যে পরিমাণ আসন আশা করেছিল তার থেকে অনেক ব্যবধানেই জয়ী হয়েছে তারা। যা নিয়ে দলের মধ্যে রীতিমত হতাশাজনক পরিস্থিতি তৈরি হয়েছে। কারণ এই নির্বাচনই আগামী ২০২৪ সালে রাষ্ট্রপতি নির্বাচনের ভিত্তি তৈরি করে দেয়। অ্যাসোসিয়েটেড প্রেসের রিপোর্ট অনুযায়ী রিপাবলিকানরা চেম্বার নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় ২১৮টি আসন নিজেদের দখলে রাখতে পেরেছে। কিন্তু এখনও পর্যন্ত বেশ কিছু আসনের ফলাফল জানান হয়নি।

রাষ্ট্রপতি জো বাইডেনের আমলে মার্কিন অর্থনীতি নিয়ে বেশ কিছু সমস্যা তৈরি হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মুদ্রাস্ফুতি রীতিমত খাবার আকার নিয়েছে। এই অবস্থাতেও ভোটাররা ৪ নভেম্বর মার্কিন মধ্যবর্তী নির্বাচনে একটি দ্বিধাবিভক্ত রায় দিয়েছিলেন বলেও ওয়াকিবহাল মহল মনে করছে। অনেকেই মনে করছেন, দেশে আর্থিক মন্দা তৈরির সম্ভাবনা রয়েছে। কিন্তু তারপরেও বাইডেনের গর্ভপাতের অধিকার, গণতন্ত্রের স্থিতিশীলতা এগুলিকে সমর্থন জানিয়েছে মার্কিন নাগরিকরা। তবে বাইডেনের অর্থনৈতিক নীতির তীব্র সমালোচনাও শুরু হয়েছে মার্কিন মুলুকে।

এই অবস্থাতেও রিপাবলিকানের মত গ্রান্ড ওল্ড পার্টির পক্ষে বিশাল আসন জয় করা সম্ভব হয়নি। দলের দাবি, বাইডেনের মন্ত্রিসভা, আত্মীয়দের পাশাপাশি সিলিকন ভ্যালি ব্যবসার তদন্ত করার জন্যই দেশের মানুষ তাদের পক্ষে রায় দিয়েছে। কারণ এই নির্বাচনে রিপাবলিকানদের মূল দাবিও ছিল সরকারি খরচ কমান ও পেট্রোল-ডিজেল উৎপাদন বৃদ্ধি। যে প্রতিশ্রুতিগুলি প্রাক্তন প্রেসিডেন্ট ডোলাল্ড ট্রাম্প দিয়েছিলেন। অনেকে এবার মনে করছে এখনও পর্যন্ত মার্কিনিদের মধ্যে ট্রাম্পের গ্রহণযোগ্যতা নিয়ে এখনও কিছুটা হলেও সমস্যা রয়েছে।

জন ফেটারম্যান পেনসিলভানিয়ায় রিপাললিকান প্রার্থী হিসেবে জয়ী গওয়ার পরে ও নির্বাচনের পরের দিনগুলিতে অ্যারিজোনা ও নেভাদায় নির্বাচিত মার্ক কেলি ও ক্যাথরিন কর্টেজ মাস্টেকো বিজয়ী ঘোষণা করার পরেও সেনেটটি ডেমোক্র্যাটিকদের হাতেই থেকে যাবে। কারণ জর্জিয়ার সেনট রেসে ডেমোক্র্যাটিক পদপ্রার্থী রাফেল ওয়ার্নক ও রিপাবলিকান প্রার্থী হার্শেল ওয়াকারের মধ্যে ৬ ডিসেম্বর রান ওফেসর সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে সেনেটে রিপাবলিকান-ডেমোক্র্যাটদের মধ্যে সামান্য ব্যবধান থাকায় কিছুটা হলও অ্যাডভান্টেজ পাবেন রিপাবলিকানরা। কারণ বাইডেনের একাধিক সিদ্ধান্ত আর সংস্কারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পারবে তারা। আগামী পারবে রিপাবলিকানরা।

আরও পড়ুনঃ

শ্রদ্ধা খুনে তদন্তে ১০টি তথ্যপ্রমাণ, একই সঙ্গে কিছু প্রশ্নের উত্তর উত্তর খুঁজছে দিল্লি পুলিশ

মার্কিন সেনেটের দখল বাইডেনের হাতে, ডেমোক্র্যাটরা এগিয়ে থাকলেও লড়াইয়ের ময়দানে রিপাবলিকানরাও

G20 সম্মেলনে চিনা রাষ্ট্রপতি শি জিংপিং-এর সঙ্গে বৈঠক মোদীর, মঙ্গলবার কথা বললেন ইন্দোনেশিয়ার ভারতীয়দের সঙ্গে

 

 

 

Share this article
click me!