ডিসেম্বরের মধ্যেই দেশজুড়ে সমস্ত মানুষকে বদলে ফেলতে হবে নিজের নাম, নোটিস জারি করল উত্তর কোরিয়া সরকার

কিম সরকারের দফতর থেকে কড়া হুঁশিয়ারি দিয়ে দেওয়া হয়েছে, উত্তর কোরিয়া দেশে একেবারে রাখা চলবে না যেকোনও ‘কোমল ধর্মী’ নাম। 

Web Desk - ANB | Published : Dec 4, 2022 11:25 AM IST

চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে সারা দেশ জুড়ে সমস্ত নাগরিককে বাধ্যতামূলকভাবে বদলে ফেলতে হবে নিজের নাম। সম্প্রতি দেশের নাগরিকদের উদ্দেশ্যে এই আজব নোটিস জারি করেছেন উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং উন।

পিয়ংইয়ংয়ের তরফে জারি করা সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, ভবিষ্যতকালে দেশের সমস্ত শিশুদের নাম যেন ‘দেশভক্তিমূলক’ রাখা হয়। কেমন ধরনের নাম রাখতে হবে, সেই বিষয়ে বেশ কয়েকটা উদাহরণও দিয়ে দিয়েছে কিমের প্রশাসন। সরকারি নির্দেশিকা অনুযায়ী, ভবিষ্যতে উত্তর কোরিয়ার শিশুদের নাম হবে ছং বা পোক। কোরিয় ভাষায় ছং বা পোক শব্দের অর্থ হল আগ্নেয়াস্ত্র ও বোমা।

বহু বছর ধরেই কোরিয় উপদ্বীপে রি বা সুমি-র মতো নাম রাখার প্রচলন রয়েছে। এই দুই শব্দের আভিধানিক অর্থ হল প্রেমময় ও খুব সুন্দর। কিন্তু, কিম সরকারের দফতর থেকে কড়া হুঁশিয়ারি দিয়ে দেওয়া হয়েছে, উত্তর কোরিয়া দেশে একেবারে রাখা চলবে না এই সমস্ত ‘কোমল ধর্মী’ নাম।

তবে, শুধুমাত্র শিশুদের নয়। দেশের প্রাপ্তবয়স্ক মানুষদেরও নাম পরিবর্তনের নির্দেশ দেওয়া হয়েছে উত্তর কোরিয়ায়। আন্তর্জাতিক সংবাদ সংস্থা সূত্রে জানা গেছে, দেশের সমস্ত নাগরিকের নামের তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন কিম। তারপর বেছে বেছে নাগরিকদের একাংশকে নাম পরিবর্তনের জন্য নোটিশ পাঠানো হচ্ছে। তবে যে সমস্ত ব্যক্তির নাম উত্তর কোরিয়ার কোনও সেনা আধিকারিকের নামের মতো, তাঁদেরকে আপাতত এই আজব তালিকা থেকে বাদ রাখা হচ্ছে।

চলতি ডিসেম্বর মাসের মধ্যে ২টি পর্যায়ে এই নাম পরিবর্তনের কাজ হবে বলে নির্দেশিকায় জানিয়েছে কিম প্রশাসন। উল্লেখ্য, ডিসেম্বরের মধ্যে নাম বদল না করলে কড়া জরিমানাও গুনতে হবে বলে হুঁশিয়ারি দিয়ে দেওয়া হয়েছে দেশবাসীর উদ্দেশে।

পিয়ংইয়ং সূত্রে খবর, দেশশুদ্ধ সমস্ত মানুষকে নাম বদলে ফেলার নির্দেশ নিয়ে সুস্পষ্ট যুক্তি রয়েছে উত্তর কোরিয়ার সর্বাধিনায়কের। তাঁর দাবি, মার্কিন আধিপত্য ধীরে ধীরে গ্রাস করছে দক্ষিণ কোরিয়াকে। নিজেদের ঐতিহ্য ভুলে মার্কিন সংস্কৃতি গ্রহণ করেছে দক্ষিণের এই দেশ। এর অভ্যন্তরে মার্কিন অপসংস্কৃতিকে আটকাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ঘনিষ্ঠ মহলে বলেছেন কিম স্বয়ং। যদিও তাঁর এহেন নাম বদলে ফেরার নীতিকে মেনে নিতে পারছেন না নাগরিকদের একাংশ। প্রকাশ্যে বিক্ষোভ শুরু না হলেও এই নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন অনেকেই।


আরও পড়ুন-
একশোর ওপরেই রইল কলকাতার পেট্রোল দর, আজ জ্বালানির দাম কোন রাজ্যে কত?
শীত আসতে দেরি হলেও চলতি মরসুমের শীতলতম দিন রবিবার, জেনে নিন আজকের আবহাওয়ার খবর
বিশ্বের বৃহত্তম থেকে বিশ্বের ক্ষুদ্রতম, অ্যান্টেনার জগতকে হাতের মুঠোয় নিয়ে এলেন বাঁকুড়ার বিজ্ঞানী প্রফেসর শ্রীকান্ত পাল

Share this article
click me!