নতুন তালিবানি ফরমান জারি, জিম ও পার্কে যাওয়া বন্ধ মহিলাদের, বোরখা নিয়ে আরও কড়া ফতোয়া

একজন মুখপাত্র বলেছেন যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে কারণ লোকেরা আদেশ উপেক্ষা করছিল এবং মহিলারা হিজাব পরার বিষয়ে নিয়মগুলি অনুসরণ করে না।

Parna Sengupta | Published : Nov 10, 2022 5:51 PM IST

আফগানিস্তানে নারীদের জিমে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে। এক বছরেরও বেশি সময় আগে তালেবানরা ক্ষমতা গ্রহণের পর থেকে এটি নারীর অধিকার ও স্বাধীনতার ওপর দমন করার নতুন ফরমান। তালেবান গত বছরের আগস্ট ২০২১ সালে ক্ষমতায় আসে। তারা দেশের মাধ্যমিক ও উচ্চ বিদ্যালয়ে মেয়েদের পড়া নিষিদ্ধ করেছেন, কর্মসংস্থানের বেশিরভাগ ক্ষেত্রে মহিলাদের বাধা দিয়েছেন এবং পাবলিক জায়গায় মহিলাদের মাথা থেকে পা পর্যন্ত বোরকায় ঢেকে রাখার নির্দেশ দিয়েছেন।

ধর্ম বিষয়ক মন্ত্রকের একজন মুখপাত্র বলেছেন যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে কারণ লোকেরা আদেশ উপেক্ষা করছিল এবং মহিলারা হিজাব পরার বিষয়ে নিয়মগুলি অনুসরণ করে না। পার্কে নারীদের যাতায়াতেও নিষেধাজ্ঞা রয়েছে। মহিলাদের জিম এবং পার্কে যাওয়ার নিষেধাজ্ঞা এই সপ্তাহ থেকে কার্যকর হয়েছে। তবে দুর্ভাগ্যবশত আদেশগুলি অনুসরণ করা হয়নি এবং নিয়ম লঙ্ঘন করা হয়েছিল এবং আমাদের মহিলাদের জন্য পার্ক এবং জিম বন্ধ করতে হয়েছিল, মুখপাত্র বলেছেন।

তিনি বলেন যে বেশিরভাগ অনুষ্ঠানে আমরা পুরুষ এবং মহিলা উভয়কেই একসাথে বেশ কয়েকটি পার্কে দেখেছি এবং দুর্ভাগ্যবশত তারা হিজাব পরেনি। তাই আমাদের অন্য সিদ্ধান্ত নিতে হয়েছিল এবং আমরা সমস্ত পার্ক এবং জিম মহিলাদের জন্য বন্ধ করার নির্দেশ দিয়েছিলাম।

সিদ্ধান্তের নিন্দা

এদিকে, আফগানিস্তানে রাষ্ট্রসংঘের নারী বিষয়ক বিশেষ প্রতিনিধি অ্যালিসন ডেভিডিয়ান এই নিষেধাজ্ঞার নিন্দা করেছেন। তিনি বলেন, এটি তালেবানদের জনজীবনে নারীদের অংশগ্রহণ শেষ করার আরেকটি উদাহরণ। আমরা তালেবানদের প্রতি আহ্বান জানাই যেন তারা নারী ও মেয়েদের সকল অধিকার ও স্বাধীনতা ফিরিয়ে দেয়।

জয়শঙ্কর রাশিয়ায় আফগানিস্তানের প্রসঙ্গ তুললেন

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, যিনি ৮ নভেম্বর রাশিয়া সফর করেছিলেন, মস্কোতে তার রুশ প্রতিপক্ষ সের্গেই ল্যাভরভের সাথে আলোচনার পর বলেছিলেন যে বিশ্বের আফগানিস্তানের পরিস্থিতি ভুলে যাওয়া উচিত নয় এবং সে দেশ থেকে সক্রিয় সন্ত্রাসী গোষ্ঠীগুলি নিয়ে উদ্বেগ রয়ে গেছে। বিদেশমন্ত্রী বলেন, ল্যাভরভের সাথে আলোচনার সময় আফগানিস্তানের ইস্যুটিও উঠেছিল এবং জোর দিয়েছিলেন যে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলিকে সেই দেশ থেকে সন্ত্রাসবাদের হুমকি না দেওয়ার জন্য কাজ করা উচিত।

আফগানিস্তানে মানবিক সংকট: জয়শঙ্কর

তিনি বলেছিলেন যে এটি গুরুত্বপূর্ণ যে বিশ্ব যেন আফগানিস্তানের পরিস্থিতি কী তা ভুলে না যায়। কারণ আজ আমি অনুভব করছি যে এই ইস্যুতে যতটা মনোযোগ দেওয়া উচিত ততটা দেওয়া হচ্ছে না। সেই দেশে একটি মানবিক সংকট দেখা দিয়েছে এবং ভারত আফগানিস্তানের জনগণকে খাদ্য, ওষুধ, কোভিড-বিরোধী ভ্যাকসিন সরবরাহ করছে কারণ তারা একটি কঠিন পরিস্থিতির মুখোমুখি হচ্ছে।

আরও পড়ুন

অবতরণের সময় বিমানে গুলি! ভয়ঙ্কর অভিজ্ঞতা মিডল ইস্ট এয়ারলাইনসের ফ্লাইটে

রাজা চার্লসকে লক্ষ্য করে ডিম ছুঁড়ে মারল এক ছাত্র, বলল 'ইনি আমার রাজা নন'

Share this article
click me!