Cyclone Gulab: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'গুলাব', প্রবল বর্ষণ দক্ষিণবঙ্গে, রেড অ্যালার্ট নবান্নের

 বঙ্গোপসাগরের উপরে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'গুলাব'। জোড়া ঘূর্ণাবর্তের জেরে রবিবার আগামী ২৪ ঘন্টায় উপকূলে আছড়ে পড়ার প্রবল সম্ভবনা, ২৬ সেপ্টেম্বর প্রবল বর্ষণে ভাসতে চলেছে দক্ষিণবঙ্গ।

Asianet News Bangla | Published : Sep 25, 2021 8:21 AM IST / Updated: Sep 25 2021, 02:13 PM IST

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'গুলাব'(Cyclone Gulab) । জোড়া ঘূর্ণাবর্তের জেরে ২৬ সেপ্টেম্বর প্রবল বর্ষণে ভাসতে চলেছে দক্ষিণবঙ্গ। কারণ বঙ্গোপসাগরের উপরে নতুন করে ঘূর্ণিঝড়ের আশঙ্কা দেখা দিয়েছে। গুলাব নামের এই ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে পাকিস্থান (Pakistan)। রবিবার আগামী ২৪ ঘন্টায় উপকূলে আছড়ে পড়ার প্রবল সম্ভবনা তৈরি হয়েছে। এর প্রভাবে উপকূল এলাকায় (Coast area)ভারী বৃষ্টিপাতের সম্ভবনা (Heavy Rain fall)দেখা দিয়েছে।

আরও পড়ুন, 'সরকারের কোনও দায়িত্ব নেই', জমা জলে বিদ্যুৎপৃষ্ট হয়ে রাজ্যে একাধিক মৃত্যুতে ধিক্কার দিলীপের
আবহাওয়া দফতর সূত্রে খবর, গুলাব বর্তমানে নিম্নচাপের রূপে রয়েছে। ক্রমশ সেটা অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এবং শেষ ঘূর্ণি ঝড়ের আকারে আছড়ে পড়বে। উপকূলে আছড়ে পড়ার সময় এর হাওয়ার গতিবেগ ঘন্টায় ৮০ থেকে ৯০ কিমি পর্যন্ত হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।  আগামী ১২ ঘন্টায় নিম্নচাপটি  ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বিশাখাপত্তনম এবং গোপালপুরের মধ্য়ে  মধ্যে প্রবেশ করবে। এই মুহূর্তে  নিম্নচাপটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে আগেই যে, ২৬ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে ভারী বৃষ্টি হতে চলেছে দক্ষিণবঙ্গে। ইতিমধ্য়েই রেড জারি করে নবান্ন। উপকূলরক্ষীবাহিনী এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীকে তৈরি থাকতে বলা হয়েছে। রাজ্যের উপকূল এলাকায় ১৫ টি এবং কলকাতার জন্য ৪ টি দল মোতায়েন করে রেখেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর। আবহাওয়া দফতর প্রথম দুই দিন হলুদ এবং শেষ দুই দিন কমলা সতর্কতা জারি করে রেখেছে।   নদীর জল বেড়ে যাবার পাশপাশি পুরসভার নীচু এলাকায় জল জমতে পারে এবং চাষের জমির বিপুল ক্ষতি হতে পারে বলে সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

আরও পড়ুন, Fever: জ্বর-সর্দির উপসর্গে সরকারি হাসপাতালে 'ভুল' ইনজেকশনে অসুস্থ ১৫ শিশু, উত্তাল দুর্গাপুর
 আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, নিম্নচাপ ঘূর্ণাঝড়ের আকার ধারণ করলেই  ২৬ ও ২৭ তারিখ দক্ষিণবঙ্গের সব জায়গাতেই হালকা বৃষ্টি হবে। ২৮ সেপ্টেম্বর  বৃষ্টির পরিমাণ বাড়বে এবং দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টি হবে। ২৬  সেপ্টেম্বর শুধুমাত্র পূর্ব মেদিনীপুরের ভারী বৃষ্টি হবে এবং বাকি জেলাতে হালকা বৃষ্টি হবে। ২৭ সেপ্টেম্বর  দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টি হবে। ২৪ তারিখ দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, বাঁকুড়া, পুরুলিয়া,ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হবে। হাওয়া অফিস জানিয়েছে,  নিম্নচাপটি যেহেতু সমুদ্রের উপরে রয়েছে তাই ২৫ তারিখ থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। ২৪ তারিখ দক্ষিণবঙ্গের নদীগুলোর জলের পরিমাণ অনেকটাই বাড়বে। নিচু জায়গাগুলোতে কিন্তু আবারও জল জমার একটা সম্ভাবনা থাকছে।


 

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

 

Share this article
click me!