Hair Care: বায়ু দূষণের কারণে অকালেই টাক পড়ে যাচ্ছে, চুল পড়া কমাতে পাঁচটি টিপস

দূষিত বাতাসে ছোট ধূলিকণা ও রাসায়নিক কণা থাকে যা আপনার চুলের ছিদ্রগুলিতে পৌঁছে যায়। সেগুলিকে নষ্ট করে দেয়। আর সেই কারণে আজকাল চুলের সমস্যা প্রায় প্রত্যেক মানুষের থাকে।

 

Saborni Mitra | Published : Nov 4, 2023 6:28 PM IST

আপনার চুল দ্রুত পড়ে যাচ্ছে? তার একটি অন্যতম কারণ হল বায়ু দূষণ। দূষণ শুধুমাত্র ফুসফুসের ক্ষতি করে এমনটা নয়, দুষণের কারণে চুলও ব্যপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। চুল পড়ে যায়। চুলের মোলায়েম ভাব নষ্ট হয়ে যায়। দূষিত বাতাসে ছোট ধূলিকণা ও রাসায়নিক কণা থাকে যা আপনার চুলের ছিদ্রগুলিতে পৌঁছে যায়। সেগুলিকে নষ্ট করে দেয়। আর সেই কারণে আজকাল চুলের সমস্যা প্রায় প্রত্যেক মানুষের থাকে। ২৮-৩৫ বছর বয়সী তরুণের মাথায় টাক পড়ে যাচ্ছে। দূষণ থেকে চুল বাঁচানোর সহজ পাঁচটি উপায় রইলঃ

 বাইরে বার হল চুল ঢেকে রাখুন

ঘরের বাইরে বার হলেও একটি হালকা কাপড়া বা ওড়না দিয়ে চুল ঢেকে রাখুন। চাইলে ক্যাপ পরতে পারেন। সুন্দর টুপি আপনাকে আরও সুন্দর করে তুলতে পারে। এই ব্যবস্থা বায়ু দূষণ থেকে রক্ষা করার পাশাপাশি সূর্যের আলো থেকেও চুলকে বাঁচাতে সাহায্য করে।

বাইক চালালে হেলমেট পরুন

আপনি যদি বাইক চালান, তাহলে বাড়ি থেকে বের হওয়ার সময় হেলমেট পরুন। হেলমেট আপনাকে শুধু দুর্ঘটনা থেকে রক্ষা করে না বরং আপনার চুলকেও দূষণ থেকে রক্ষা করে। হেলমেট পরলে, রাস্তায় চলাচলকারী যানবাহনের ধোঁয়া থেকে নির্গত দূষণ এবং বাতাসে উপস্থিত ধূলিকণা আপনার চুলের ছিদ্রগুলিতে পৌঁছাতে পারবে না। এই ব্যবস্থা চুলের ক্ষতি করবে না। হেলমেট ভালমানের হতে হবে। তাহলে ঘাম শুষে নেবে। চাইলে একটি কাপড় বেঁধে হেলমেট পরতে পারেন।

সপ্তারে তিনবার শ্যাম্পু করুন

চুল পড়া রুখতে সপ্তাহে কমপক্ষে তিনবার শ্যাম্পু করতে হবে। চুল থেকে ধূলোকণা , দূষণ দূর করতে নিয়মিত চুল পরিষ্কার করা জরুরি। চুল পড়া রুখতে চুলে কন্ডিশনার লাগাতে হবে। একটি সঠিক শ্যাম্পু নির্বাচন করুন। তবে হালকা শ্যাম্পু হলে চুলের ক্ষতি কম হয়।

সপ্তাহে দুবার তেল ম্যাসাজ করুন

দূষণ থেকে চুল রক্ষা করার জন্য সপ্তাহে দুইবার তেল দিয়ে ম্যাসাজ করতে হবে। চুলের পুষ্টির প্রয়োজন রয়েছে। যা তেল পুরণ করে। ভিটামিন ই , ভিটামিন সি ও প্রোটিনের প্রয়োজন রয়েছে। তাই এই ট্যাবলেটগুলি চুলে তেলের সঙ্গে মিশিয়ে লাগারে পারেন। খাদ্যা তালিকায় ফল যোগ করুন। প্রোটিন সমৃদ্ধ খাবার খান। তবে তেল মাখা অবস্থায় রাস্তায় বার হবেন না। তাতে ধূলোবালিতে চুলের আরও ক্ষতি হবে।

পরিচ্ছন্ন রাখুন

প্রতি সপ্তাহে বালিশের কভার পরিবর্তন করুন। সপ্তাহে একবার চারদ পরিবর্তন করুন। ভেজা চুল কখনই আঁচড়াবেন না। লম্বা চুল চাইলে মাসে একবার ট্রিম করুন।

Share this article
click me!