এলার্জির ভয় সি-ফুড এড়িয়ে চলেন, এই খাবারের এত উপকার জানলে আর এই ভুল করবেন না

সামুদ্রিক খাবারে স্যাচুরেটেড ফ্যাট কম থাকলেও এতে প্রোটিন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ এবং ভিটামিন বি-সহ অনেক পুষ্টি রয়েছে। তাই, জেনে নিন বিশেষজ্ঞরা সামুদ্রিক খাবারের সেরা কিছু উপকারিতা সম্পর্কে কি বলছে-

 

deblina dey | Published : Jun 17, 2023 9:30 AM IST

বর্তমান সময়ে যেমন সকলে খেতে ভালোবাসে ঠিক সেভাই স্বাস্থ্যের যত্নও নিতে চায় সকলে। লোকেরা তাদের ডায়েট এমনভাবে রাখতে চায় যাতে তারা তাদের স্বাদ ও বজায় থাকে আবার ডায়েটও ঠিকঠাক থাকে। তবে এই সময়ে স্বাস্থ্যকে অবহেলা করা ঠিক নয়। তাই প্রায়ই ডায়েটে স্বাস্থ্যকর খাবার অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়। নিরামিষ থেকে আমিষভোজী পর্যন্ত স্বাস্থ্যকর খাবারের কোনও অভাব নেই।

সাধারনত দেখা যায় যে একজন আমিষভোজী ব্যক্তি তাঁর খাদ্য তালিকায় ডিম, মুরগি বা মাটন ইত্যাদিকে বেশি প্রাধান্য দেন, তবে এই ধরনের লোকদেরও তাদের খাদ্য তালিকায় প্রধাণত সামুদ্রিক খাবার অন্তর্ভুক্ত করা উচিত। সামুদ্রিক খাবারে স্যাচুরেটেড ফ্যাট কম থাকলেও এতে প্রোটিন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ এবং ভিটামিন বি-সহ অনেক পুষ্টি রয়েছে। তাই, জেনে নিন বিশেষজ্ঞরা সামুদ্রিক খাবারের সেরা কিছু উপকারিতা সম্পর্কে কি বলছে-

ত্বকের জন্য উপকারী

আপনি যদি মাছ বা অন্যান্য সামুদ্রিক খাবার খান তবে এটি ত্বক এবং চুলের উপরও পজেটিভ প্রভাব ফেলে। আসলে এতে উপস্থিত ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ত্বককে তরুণ ও উজ্জ্বল করতে সহায়ক। আজকাল বাজারে মাছের তেলের ক্যাপসুলও পাওয়া যায়, যেগুলো ব্যবহার করে ত্বক সুন্দর রাখা যায়।

চুলের জন্য উপকারী

ত্বকের মতো সামুদ্রিক খাবার খাওয়া চুলের জন্যও উপকারী বলে মনে করা হয়। আসলে, অনেক ভিটামিন এবং খনিজ যেমন ভিটামিন বি-১২, ভিটামিন-ই, ম্যাগনেসিয়াম, সোডিয়াম এবং পটাসিয়াম সামুদ্রিক খাবারে পাওয়া যায়। এই ভিটামিন ও মিনারেল চুল পড়ার সমস্যা দূর করে চুলকে আরও স্বাস্থ্যকর, মজবুত ও চকচকে করে তুলতে সাহায্য করে।

প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

সামুদ্রিক খাবার খাওয়ার একটি সুবিধা হল এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। যদি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয় এবং আপনি বারবার অসুস্থ হয়ে পড়েন, তাহলে আপনাকে অবশ্যই সামুদ্রিক খাবার খেতে হবে। এছাড়া থাইরয়েডের সমস্যা থাকলে সামুদ্রিক খাবার খাওয়াও উপকারী। তাই এখন উচিত স্বাস্থ্যের উন্নতির জন্য সামুদ্রিক খাবারকেও ডায়েটের একটি অংশ হিসেবে রাখতে পারেন।

চোখের জন্য উপকারী

সামুদ্রিক খাবার খাওয়া চোখের জন্য খুবই ভালো বলে মনে করা হয়। আসলে এতে রয়েছে ভিটামিন এ এবং ওমেগা-৩, যা দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে। শিশু এবং বৃদ্ধ যারা চশমা পরেন না তারা তাদের খাদ্যতালিকায় সামুদ্রিক খাবার অন্তর্ভুক্ত করে তাদের চোখকে দীর্ঘ সময়ের জন্য সুস্থ রাখতে পারেন।

যেহেতু সামুদ্রিক খাবারকে প্রোটিনের একটি ভালো উৎস হিসেবে বিবেচনা করা হয়, তাই আপনি যদি ব্যায়াম করেন বা পেশী পেতে চান, তাহলে সামুদ্রিক খাবার খাওয়া উচিত। সামুদ্রিক খাবারে পটাশিয়াম, সোডিয়াম ভালো পরিমাণে থাকে। বিশেষ করে, যখন আপনি ওয়ার্ক আউট করার পরে সামুদ্রিক খাবার খান, এটি পেশী বৃদ্ধিতে সাহায্য করে।

শরীরকে শক্তিশালী করে

সামুদ্রিক খাবার খাওয়ার একটি সুবিধা হল এটি শরীরের শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। যদি কোনও ধরনের দুর্বলতা থাকে বা কোনও অসুস্থতার পর আপনি যদি সুস্থতার সময় কালে থাকেন, তাহলে এমন পরিস্থিতিতে সামুদ্রিক খাবার খাওয়া ব্যক্তির উপকার হয়। সামুদ্রিক খাবার পুনরুদ্ধার বৃদ্ধি করে আপনাকে স্বাস্থ্যকর করতে সাহায্য করে।

যেহেতু সামুদ্রিক খাবারকে প্রোটিনের একটি ভালো উৎস হিসেবে মনে করা হয়, তাই আপনি যদি ব্যায়াম করেন বা পেশী পেতে চান, তাহলে সামুদ্রিক খাবার খাওয়া উচিত। সামুদ্রিক খাবারে পটাশিয়াম, সোডিয়াম ভালো পরিমাণে থাকে। বিশেষ করে, যখন আপনি ওয়ার্ক আউট করার পরে সামুদ্রিক খাবার খান, এটি পেশী বৃদ্ধিতে সাহায্য করে।

 

Share this article
click me!